IPL 2023: বিশ্বকাপের পর এবার আইপিএলে ঝড় তুলতে তৈরী এই তারকা ক্রিকেটাররা, হবে মহা মোকাবেলা !! 1

বিশ্বকাপ শেষ হতে না হতেই শুরু হয়ে যাবে আইপিএলের নিলাম তার আগেই জমা দিতে হবে রিটেন লিস্ট অর্থাৎ পরবর্তীকালে দল বা প্রাণ চায় যেগুলো কোন প্লেয়ারকে ধরে রাখতে চায় এবং কাকে রাখতে চায় না সেই লিস্ট আগামী ১৫ই নভেম্বরের মধ্যে জমা দিতে হবে গত বছর আইপিএল থেকে নাম সরিয়ে নিয়েছিলেন বড় বড় তারকারা ইংল্যান্ড দলের টেস্ট অধিনায়ক বেন স্টোকস সেম কারণ দের মতন খেলোয়াড়েরা গত মরশুমে আইপিএলে তাদের নাম নথিভূক্ত করেননি, তবে আসন্ন ২০২৩ আইপিএলের জন্য তারা তাদের নাম নথিভুক্ত করতে পারে।

গত বছর আইপিএল এর মঞ্চ থেকে নিজের নাম প্রত্যাহার করার জন্য খবরের শিরোনামে উঠে এসেছিলেন বেন স্টোকস তিনি আইপিএলের আগে নিজের দেশকে বেছে নিয়েছিলেন এই জন্য আইপিএলের নাম না দিয়ে তিনি কাউন্টি ক্রিকেট খেলার সিদ্ধান্ত গ্রহণ করেন তবে এই বছর আইপিএলের পরেই অ্যাশেজ অর্থাৎ অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড টেস্ট খেলা, এখন দেখার বিষয় ইংল্যান্ড বোর্ড তাকে আইপিএল খেলতে দেয় কি না।

অ্যাশেজ সিরিজে উদ্বেগ

IPL 2023: বিশ্বকাপের পর এবার আইপিএলে ঝড় তুলতে তৈরী এই তারকা ক্রিকেটাররা, হবে মহা মোকাবেলা !! 2

প্রথম টেস্ট ম্যাচ ১৬ ই জুন আইপিএল শেষ হচ্ছে মে মাসে অর্থাৎ মাঝে বিরতি মাত্র এক মাস এই অবস্থায় অনেক ইংলিশ এবং অজি প্লেয়াররা পুরো মরসুম নাও খেলতে পারে, স্টোকস ছাড়াও নিলামে হাজির হতে পারেন আরও দুই অলরাউন্ডার। ইংল্যান্ডের স্যাম কুরান এবং অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন। দলগুলি এই উভয়ের জন্য যতটা সম্ভব ব্যয় করতে পারে। স্যাম কুরান এবং গ্রিন বর্তমানে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলছেন। ইনজুরির কারণে সর্বশেষ নিলাম থেকে ছিটকে গিয়েছিলেন করণ।  এর আগে চেন্নাই সুপার কিংস এবং পাঞ্জাব কিংসের হয়ে খেলেছেন তিনি ভারতের মাটিতে দুর্দান্ত ফর্মে ছিলেন গ্রীন ,তাছাড়া বিশ্বকাপে স্যাম কুরানের  ফর্ম খুবই ভালো আসা করা যায় এবছর আইপিএলে তার মূল্য অনেকটাই বেশি হতে পারে।

বেন স্টোকস খেলতে পারেন পাঞ্জাবে

IPL 2023: বিশ্বকাপের পর এবার আইপিএলে ঝড় তুলতে তৈরী এই তারকা ক্রিকেটাররা, হবে মহা মোকাবেলা !! 3

পাঞ্জাব কিংস দলের নতুন কোচ ট্রেভর বেলিস এবং নতুন অধিনায়ক শিখর ধাওয়ানের নেতৃত্বে অনেক খেলোয়াড়কে বাদ দিতে পারে। দলের হয়ে গত মরশুমে ভীষণ বাজে খেলেছিলেন তাদের অধিনায়ক মায়াঙ্ক আগরওয়াল, যেকারণে অধিনায়ক পরিবর্তন করে ধাওয়ানকে করেছে পাঞ্জাব কিংস, তাছাড়া পারফরম্যান্স দেখাতে ব্যর্থ হয়েছিলেন শাহরুখ খান এবং অলরাউন্ডার ওডেন স্মিথ, এ বছর পাঞ্জাব দলের টার্গেট হতে পারে স্টোকস সহ দুই খেলোয়াড় গ্রীন ও করণকে আগামী মৌসুমে তার দলে রাখতে চান। এই কারণে তারা মায়াঙ্ক, শাহরুখ খান ও ওডেন স্মিথকে রিলিস করলে  ২৭ কোটি টাকা পাবে, সেটি দিয়ে এই ৩ জনকে টার্গেট করতে পারে ।

নিলামের নিয়মাবলী

IPL format will change from next year, Sourav Ganguly confirmed

নিলামে ফ্র্যাঞ্চাইজিদের খরচ করতে পারবে  ৯৫ কোটি টাকা। যা গত মৌসুমের চেয়ে ৫ কোটি টাকা বেশি। নিলামের এক সপ্তাহ আগে পর্যন্ত খেলোয়াড়দের লেনদেন করা যাবে, গত মৌসুমের বড় নিলামের পর, পাঞ্জাব কিংসের কাছে সর্বোচ্চ ৩.৪৫ কোটি টাকা বাকি ছিল। একই সময়ে লখনউ সুপার জায়ান্টস তাদের সমস্ত অর্থ ব্যয় করেছিল। নিলামে যার দল যত শক্তিশালী হবে, আইপিএল ট্রফি জিততে তার তত সুবিধা হবে।

Leave a comment

Your email address will not be published.