১৩ বছর আগে আজকের দিনেই অভিষেক করেন বিরাট কোহলি! প্রথম ম্যাচে কি করেছিল মনে আছে? 1

টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি ১৩ বছর আগে এই দিনে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম পা রাখেন। কোহলি ভারতের হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক করেন। যাইহোক, তখন তরুণ কোহলি ক্রিজে বেশিক্ষণ টিকতে পারেননি এবং মাত্র ১২ রান করার পর আউট হন। বড় কথা হলো, কেরিয়ারে সীমিত ওভারের ক্রিকেটে এক নম্বর স্থান অধিকার করা কোহলি আসলে অভিষেক ম্যাচেই মুখ খুলেছিলেন। এমএস ধোনির নেতৃত্বাধীন ভারতীয় দল কোহলির সাথে ওপেন করে এবং ক্রিজে ৩৩ মিনিট কাটায়। এই সময় তিনি ২২ বলে ১২ রান করেন। শ্রীলঙ্কার মিডিয়াম পেসার নুয়ান কুলাসেকারা ইনিংসের অষ্টম ওভারে কোহলিকে তার শিকার বানান। এই ম্যাচে ভারতীয় দল মাত্র ১৪৬ রানে অল আউট যায়। অজন্তা মেন্ডিস এবং মুত্থাইয়া মুরলিধরন তিনটি করে উইকেট নেন।

On this day in 2008: Virat Kohli made his international debut | Cricket  News - Times of India

শ্রীলঙ্কা দুই উইকেট হারিয়ে ৯১ বল বাকি থাকতে লক্ষ্য তাড়া করে। কোহলিকে তার প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি করার জন্য ১৪টি ম্যাচের জন্য অপেক্ষা করতে হয়েছিল। ২০০৯ সালে কলকাতায় শ্রীলঙ্কার বিপক্ষে তিনি ১০০ রানের রেকর্ড অতিক্রম করেন। এরপর তিনি ১০৯ রান করেন এবং তার পর কোহলির সেঞ্চুরি শুরু হয়। বিরাট কোহলি এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে ৪৯টি সেঞ্চুরি করেছেন এবং ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা রান চেজার হিসেবে নিজের ইমেজ প্রতিষ্ঠা করেছেন।

ভারতীয় অধিনায়ক এখন পর্যন্ত ২৫৪টি ওয়ানডে খেলেছেন, ৫৯.০৭ গড়ে ১২১৬৯ রান করেছেন। বিরাট কোহলি পাকিস্তানের বিপক্ষে ১৮৩ রান করেছিলেন, যা তার সেরা স্কোরও। ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার ক্ষেত্রে ডানহাতি ব্যাটসম্যান গ্রেট শচীন তেন্ডুলকারের পরেই দ্বিতীয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *