দুর্দান্ত মেরি কম। সোনার মেয়ের গলায় আবার সোনা। আরও একটা নতুন ইতিহাস গড়লেন ভারতের চ্য়াম্পিয়ন মহিলা বক্সার মেরি কম। এশিয়ান বক্সিং চ্য়াম্পিয়নশিপে এই নিয়ে পাঁচবার চ্য়াম্পিয়ন হলেন ভারতের মেরি। বয়সটা শুধু যে সংখ্য়া আর কিছু নয়, পঁয়ত্রিশ বছরে সোনা জিতে সেটাই প্রমাণ করে দিলেন ভারতের এই চ্য়াম্পিয়ন বক্সার। এশিয়ান বক্সিংয়ে এখনও তাঁর সমতূল্য় হতে অনেক খাটতে হবে প্রতিদ্বন্দ্বীদের।

এশিয়ান বক্সিং চ্য়াম্পিয়নশিপে কেরিয়ারের পঞ্চম সোনা জেতার পথে মেরি উত্তর কোরিয়ার মহিলা বক্সার হ্য়াং মি কিমকে পরাস্ত করেন। ৪৮ কেজি বিভাগের ফাইনালে এবার সোনা জিতলেন মেরি। পাঁচ বছর পর নিজের ৫১ কেজি বিভাগ ছেড়ে এই বিভাগে ফিরেছেন অলিম্পিকে ব্রোঞ্জজয়ী ভারতের এই মহিলা বক্সার। এখানে বলে রাখা ভালো যে ২০১২ সালে মেরি ৫১ কেজি বিভাগকে বেছে নিয়েছিলেন, কারণ অলিম্পিকে নামতে হলে ওই বিভাগ বা তার বেশি বাধ্য়তামূলক।

নয়াদিল্লিতে অনুষ্ঠিত এবারের এশিয়ান বক্সিং চ্য়াম্পিয়নশিপে মহিলাদের ৪৮ কেজি বিভাগের ফাইনালে প্রথম রাইন্ডে দুই বক্সারই বেশ টক্কর দের একে অপরকে। কিন্তু, ফাইনাল রাউন্ডে মেরি সর্বসম্মতিক্রমে ৫-০ করায় সোনা জিতলেন।

প্রথম রাউন্ডে কিম বেশ কয়েকটা ঘুঁষি সামলে নেন মেরির। তারপর নিজেও তাঁর প্রতিপক্ষকে আক্রমণ করেন। কিন্তু, কেউই কাউকে দমাতে পারেননি।

দ্বিতীয় রাউন্ডের শুরুতে মেরি নিজের ছন্দ ফিরে পেতে কিছুক্ষণ সময় নেন। এই রাউন্ডে রক্ষণাত্মক খেলার ওপর জোর দিয়ে মেরি সুযোগ বুঝে কয়েকটা ঘুঁষি চালান প্রতিপক্ষকে লক্ষ্য় করে।

আগেভাগে আক্রমণে না গিয়ে নিজেকে শেষ রাউন্ড পর্যন্ত তরতাজা রাখাই লক্ষ্য ছিল মেরির। শেষ রাউন্ডে নিজের খোলস ছেড়ে বেরিয়ে এসে উত্তর কোরিয়ান প্রতিপক্ষকে ধরাশায়ী করে ফেলেন ভারতের চ্য়াম্পিয়ন বক্সার।

২০১৬ রিও অলিম্পিকে কোয়ালিফাই করতে না পারার পর অনেকেই মেরিকে খরচার খাতায় ফেলে দিয়েছিলেন। বক্সার হিসেবে তাঁর খেলা চালিয়ে যাওয়ার ওপরেই প্রশ্ন তোলা হচ্ছিল। কিন্তু ম্য়াগনিফিসেন্ট মেরি যে এখনও ফুরিয়ে যাননি, সোনা জিতে তা আবার প্রমাণ করে দিলেন।

বুধবার (৮ নভেম্বর) সোনা জেতার আগে এশিয়ান চ্য়াম্পিয়নশিপে মেরি শেষবার সোনা জিতেছিলেন ২০১৪ সালে ইঞ্চিয়নে। সেবার ৫১ কেজি ফ্লাইওয়েট ক্য়াটেগরিতে ভারতের প্রথম মহিলা বক্সার হিসেবে চ্য়াম্পিয়ন হয়েছিলেন তিনি।

এশিয়ান বক্সিং চ্য়াম্পিয়নশিপে মেরি কমের এটি ষষ্ঠ পদক। এর আগে চারটি সোনা এবং একটি রুপোর পদক জিতেছিলেন তিনি।

SHARE

আরও পড়ুন

হার্দিক পাণ্ডিয়া খেলেন আরো এক ধাক্কা, খার জিমখানা ক্লাবও কেড়ে নিল সদস্যপদ

হার্দিক পাণ্ডিয়া খেলেন আরো এক ধাক্কা, খার জিমখানা ক্লাবও কেড়ে নিল সদস্যপদ
‘কফি উইথ করণ’ শোতে হার্দিক পাণ্ডিয়া বলেছিলেন যে, “আমার পরিবারের চিন্তাভাবনা খোলামেলা, আর যখন আমি প্রথমবার কোনো...

যিনি ধোনিকে বানিয়েছেন ক্রিকেটার, তিনি তাকে এই জায়গায় খেলতে দেখতে চান

যিনি ধোনিকে বানিয়েছেন ক্রিকেটার, তিনি তাকে এই জায়গায় খেলতে দেখতে চান
ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির দুর্দান্ত ব্যাটিং দেখা সকলের এক যুগ হয়ে গিয়েছে। কিন্তু তিনি...

হার্দিক পাণ্ডিয়ার বাবা হিমাংশু পাণ্ডিয়া জানিয়েছেন, সাসপেণ্ডের পর বাড়িতে কি করছেন হার্দিক পাণ্ডিয়া

হার্দিক পাণ্ডিয়া আর কেএল রাহুলকে বিসিসিআই সাসপেণ্ড করেছে। জানিয়ে দিই এই দুই খেলোয়াড় মহিলাদের নিয়ে ‘কফি উইথ...

হার্দিক পাণ্ডিয়া-কেএল রাহুলের পর বিরাট কোহলির ভিডিয়ো ভাইরাল, মহিলারজন্য করেছিলেন বর্ণবিদ্বেষী মন্তব্য

হার্দিক পাণ্ডিয়া-কেএল রাহুলের পর বিরাট কোহলির ভিডিয়ো ভাইরাল, মহিলারজন্য করেছিলেন বর্ণবিদ্বেষী মন্তব্য
ভারতীয় দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া আর ওপেনিং ব্যাটসম্যান কেএল রাহুল করণ জোহরের জনপ্রিয় শো ‘কফি উইথ...

ভিডিয়ো: বিশ্বের সবচেয়ে সৎ খেলোয়াড়দের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি, গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন এমন কিছু, যেদিকে নজর দেয়নি কেউই

ভিডিয়ো: বিশ্বের সবচেয়ে সৎ খেলোয়াড়দের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন এমন কিছু, কারো যায়নি ধ্যান
ভারতীয় দল অ্যাডিলেডে খেলা হওয়া দ্বিতীয় ওয়ানডে ম্যাচ এমএস ধোনির দুর্দান্ত ইনিংসের সৌজন্যে জিতে নিয়েছে। এমএস ধোনি...