দেশের ক্রিকেটকে বাঁচাতে এই মহৎ উদ্যোগ জিম্বাবোয়ের জাতীয় দলের ! 1

অত‍্যন্ত কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে জিম্বাবোয়ে’ র ক্রিকেট।এমন সব সময় জাতীয় দলের ক্রিকেটারেরা, বিনা পারিশ্রমিকে খেলার উদ‍্যোগ নিলো। গত ১৮ ই জুলাই, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের তরফে স্বচ্ছ নির্বাচন না হওয়ার অভিযোগ এনে বাতিল করা হয়েছিল জিম্বাবোয়ের ক্রিকেট বোর্ড কে।এর আগে আরও এক কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছিল জিম্বাবোয়ে ক্রিকেট বোর্ড। পর্যাপ্ত অর্থ না থাকায় তাদের মহিলা ক্রিকেট দলকে আয়ারল্যান্ড সফরে পাঠাতে পারেন নি তারা।

দেশের ক্রিকেটকে বাঁচাতে এই মহৎ উদ্যোগ জিম্বাবোয়ের জাতীয় দলের ! 2

আইসিসির তরফে সাসপেন্ড হওয়ার পর জিম্বাবোয়ে’র ক্রিকেট বোর্ড এই মুহূর্তে কোনও রকম আর্থিক সহায়তা পাবে না কোনও সংস্থার কাছ থেকে। এমনকি আইসিসি’ র কোনও টুর্নামেন্টে ও খেলতে দেখা যাবে না তাদের।এদিকে দেশের পুরুষ এবং মহিলা, উভয় দল ইতিমধ্যে সুযোগ পেয়েছে আইসিসি’র টি টোয়েন্টি বিশ্বকাপ কোয়ালিফায়ারে। আগামী ৩১ শে আগষ্ট থেকে ৭ ই সেপটেম্বর অবধি আইসিসির তরফে স্কটল্যান্ডে আয়োজিত হতে আইসিসি’র উমেন’স টি টোয়েন্টি ওয়াল্ড কাপ কোয়ালিফায়ারে।অন‍্যদিকে ১১ ই অক্টোবর থেকে ৩ রা নভেম্বর অবধি , সংযুক্ত আরব আমরশাহিতে অনুষ্ঠিত হতে চলেছে মেন’স টি টোয়েন্টি ওয়াল্ড কাপ কোয়ালিফায়ার।কিন্তু আইসিসির তরফে নিষেধাজ্ঞা জারি করার পর থেকেই এখন জিম্বাবোয়ের ক্রিকেট দলের পার্টিশিপেশন করা নিয়ে তৈরী হয়েছে বড়সড়ো প্রশ্নচিহ্ন।

দেশের ক্রিকেটকে বাঁচাতে এই মহৎ উদ্যোগ জিম্বাবোয়ের জাতীয় দলের ! 3

ঠিক এমন একটি মুহূর্তে মহৎ উদ‍্যোগ নেওয়া হলো জিম্বাবোয়ের ক্রিকেটারদের।দেশের ক্রিকেট কে বাচিয়ে রাখতে বিনা পারিশ্রমিকে খেলার ইচ্ছে প্রকাশ করলো তারা। দলের এক সিনিয়র সদস‍্যের বক্তব্য , “যতদিন না অবধি এই সমস্যার সমাধান হচ্ছে, ততদিন অবধি আমরা বিনা পারিশ্রমিকে খেলবো‌‌।আমরা পরবর্তী লক্ষ‍্য টি টোয়েন্টি কোয়ালিফায়ার।আমরা এইমুহূর্তে বিনা পারিশ্রমিকেই খেলবো, তবে এক্ষেত্রে দলের তরফে একটি বিষয়ে নিশ্চয়তা দিতে হবে যে পরবর্তী সময়ে আমরা আমাদের প্রাপ্য অর্থ পাবো।শুধু মাত্র দেশের ক্রিকেট কে বাঁচিয়ে রাখতে আমরা এই মুহূর্তে বিনা পারিশ্রমিকে খেলার সিদ্ধান্ত নিয়েছি। ”

দেশের ক্রিকেটকে বাঁচাতে এই মহৎ উদ্যোগ জিম্বাবোয়ের জাতীয় দলের ! 4

এই মুহূর্তে ” বাইল‍্যাটেরাল ” সিরিজ খেলতে পারে জিম্বাবোয়ে।এমনকি সেদেশের ক্রিকেট বোর্ডের তরফে তা আয়োজন করা হলে আইসিসি আম্পায়ার ও পাঠাতে পারে এক্ষেত্রে।কিন্তু সম্প্রতি বাংলাদেশের সফর বাতিল করা হয়েছিল জিম্বাবোয়ে’ র ক্রিকেট বোর্ডের তরফে।এমনকি এবছর সেপটেম্বর মাসে তাদের একটি ত্রিদেশীয় সিরিজ খেলার কথা ছিলো আফগানিস্তান এবং বাংলাদেশের বিরুদ্ধে।

সম্প্রতি জিম্বাবোয়ের ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছিল তাদের পক্ষে সম্ভব নয় এবার ঘরোয়া ক্রিকেট আয়োজনের।যদিও আগষ্টে আফগানিস্তানের সাথে লম্বা সিরিজ খেলার কথা আছে তাদের। একটি টেস্ট, পাঁচটি ওয়ানডে, তিনটি টি টোয়েন্টি খেলার কথা আছে তাদের এক্ষেত্রে। এরপর তাদের খেলার কথা আছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। যদিও বর্তমান যা পরিস্থিতি, এক্ষেত্রে এই সিরিজ গুলো আদৌ দিনের আলো দেখবে কিনা তা নিয়ে তৈরী হয়েছে প্রশ্নচিহ্ন।

দেশের ক্রিকেটকে বাঁচাতে এই মহৎ উদ্যোগ জিম্বাবোয়ের জাতীয় দলের ! 5

আইসিসির তরফে জিম্বাবোয়ে ক্রিকেট বোর্ড কে আগামী ৮ ই অক্টোবর অবধি সময়সীমা দেওয়া হয়েছে সমস্ত সমস্যার সমাধানের জন‍্য ।এক্ষেত্রে তা যদি না হয়, তাহলে পুরোপুরি বাতিল হয়ে যেতে পারে জিম্বাবোয়ের ক্রিকেট বোর্ডের সদস্য পদ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *