সারা বছরের জন্য় নয়, বছরে একশো পঞ্চাশ দিন তাঁর ভ্য়ালুয়েবল অ্য়াডভাইস দেওয়ার জন্য় নেওয়া হচ্ছে প্রাক্তন স্পিডস্টার জাহির খানকে। ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত এভাবেই ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের সঙ্গে যুক্ত থাকবেন তিনি। জাহির খানকে ভারতীয় দলের বোলিং উপদেষ্টা করা নিয়ে সম্প্রতি চারিদিকে যে কথা চলছে, তা ছাই চাপা দিতেই সংবাদ মাধ্য়মের সামনে তাঁর কন্ট্র্য়াক্টের বিষয়ে সরাসরি তথ্য় দিলেন ক্রিকেট অ্য়াডভাইজরি কমিটির অন্য়তম সদস্য় সৌরভ গাঙ্গুলি। জাহিরকে আচমকা বোলিং কোচ করে দেওয়ার পরই যে গুমোট আবহাওয়া তৈরি হয়েছে ভারতীয় ক্রিকেটের অন্দরে, তা কাটাতেই শুক্রবার কলকাতায় ইডেন গার্ডেন্সে জ্য়াকের কন্ট্র্য়াক্টের সময়সীমার কথা খোলসা করেন  ক্রিকেট অ্য়াসোসিয়েশন অফ বেঙ্গলের সভাপতি। এবিষয়ে সংবাদ মাধ্য়মকে বলার আগে ক্রিকেট অ্য়াডভাইজরি কমিটির অপর দুই সদস্য় শচীন ও লক্ষ্মণের সঙ্গে এ ব্য়াপারে পরামর্শ করেছিলেন কি না, সে নিয়ে কিছু বলেননি সৌরভ। তবে, জাহিরকে যে বছরে একশো পঞ্চাশ দিনের চুক্তিবদ্ধ করে হচ্ছে, তা শুরুতেই ভারতীয় দলের নবনিযুক্ত হেড কোচ রবি শাস্ত্রীকে জানিয়ে দেওয়া হয়েছিল। সৌরভ এখন এই কথাও বলছেন, দ্রাবিড়কে যেমন বিদেশ সফরের জন্য় নিয়োগ করা হয়েছে, জাহিরকেও তেমনই বিদেশ সফরের জন্য় নেওয়া হয়েছে। যদিও সৌরভ এটা পরিষ্কার করেননি, জ্য়াককে জ্য়ামির মতো শুধুমাত্র বিদেশে টেস্টের সময় বিরাটদের সঙ্গে যেতে হবে, না কি সীমিত ওভারের ক্রিকেট সিরিজেও তাঁকে দলের সঙ্গে থাকতে হবে!

রবি শাস্ত্রী
জাহির খান
রাহুল দ্রাবিড়

এখানে দেখুনঃ এখনই চুক্তি নয় শাস্ত্রী, জাহির, দ্রাবিড়ের সঙ্গে, বিসিসিআইকে জানিয়ে দিল প্রশাসক কমিটি!

নির্ধারিত ১০ই জুলাইয়ের পরিবর্তে পরবর্তী শীঘ্রই কোচের নাম জানানো হবে বলেও, ক্রিকেট অ্য়াডভাইজরি কমিটি গত ১১ জুলাই ক্রিকেট অ্য়াডমিনিস্ট্রিটিভ কমিটির তাড়া খেয়ে হেড কোচের নাম প্রকাশ করে দেয়। তারপর বিসিসিআই তাদের বিবৃতিতে সংবাদ মাধ্য়মকে জানায়, রবি শাস্ত্রীকে হেড কোচ করা হচ্ছে, জাহির খানকে বোলিং উপদেষ্টা ও রাহুল দ্রাবিড়কে বিদেশ সফরে টেস্ট সিরিজের জন্য় ব্য়াটিং উপদেষ্টা করা হচ্ছে। বোর্ডের এই বিবৃতি থেকেই পরিষ্কার জাহিরকে নিয়ে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর তার মূলে শাস্ত্রী-সৌরভ দ্বন্দ্ব।

রবি শাস্ত্রী
সৌরভ গাঙ্গুলি

বোর্ডের বিশ্বস্ত সূত্রে থেকে পাওয়া খবর অনুযায়ী, সৌরভ কোনও সময়ই চাননি শাস্ত্রীকে কোচ করা হোক ভারতীয় দলের। শচীন-লক্ষ্মণ তাঁকে বুঝিয়ে রাজি করান। কিন্তু, এর বিনিময়ে দাদা শর্ত রাখেন জাহিরকে নিতে হবে বোলিং কোচ করে। না হলে শাস্ত্রী চেয়েছিলেন তাঁর পুরনো সঙ্গী ভরত অরুণকে সহকারী হিসেবে নিতে।

ভরত অরুণ

আরোও দেখুনঃ ধোনির ঘনিষ্ঠ সংস্থা নয়, আইপিএলে আবার আইএমজি

অনিল কুম্বলের কোচিং স্টাইল পছন্দ না হওয়ায় বিরাটরে আপত্তি জানিয়েছিলেন। আর তার পরেই ইস্তফা দেন জাম্বো। বোর্ড কর্তারাও চাইছিলেন শাস্ত্রীকে কোচ করা হোক। তাহলে ড্রেসিং রুমের পরিবেশে গুমোট আবহাওয়াটা কাটবে। কারণ, শাস্ত্রী ড্রেসিং রুমে ক্রিকেটারদের মধ্য়ে খুব জনপ্রিয়। এই ইচ্ছেতে বাদ সাধছিলেন সৌরভ। শেষ পর্যন্ত জাহির খানের প্রসঙ্গটি নতুন করে সামনে এসে যাওয়ায়, সৌরভ পিছু হটেছেন খানিকটা। বিসিসিআই চায় না ব্য়াপারটা বেশিদুর গড়াক। ফলে, দুই তরফকেই হাতে রাখতে বোর্ড এখন বলছে, আসলে জাহির নিজেই প্রথম থেকে একশো দিনের বেশি এই দায়িত্ব নিতে চাইছিলেন না। শচীন-লক্ষ্মণ-সৌরভরা বোঝানোর পরই রাজি হন।

এরপরেও প্রশ্ন থেকেই যায়। কারণ, ক্রিকেট টিম গেমের খেলা। কাজ শুরু করার আগে নিয়োগ নিয়ে যে টিমে এত বিতর্ক, এত বিভেদ, সেই টিম আদৌ কি ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত অস্তিত্ব টিকিয়ে রাখতে পারবে? শাস্ত্রীকে নিয়ে সৌরভের তাঁর আপত্তির কারণটা তিনি পরিষ্কারভাবে না জানালেও, রেকর্ড বুক বলছে, শাস্ত্রী টিম ডিরেক্টর থাকাকালীন ভারতীয় দলের পারফরম্য়ান্স উঁচুতে ছিল। আর একথাও সত্য় জাহিরের ক্রিকেট কেরিয়ারের শুরু নেতা সৌরভের হাত ধরেই। সৌরভ জমানায় জ্য়াক দাদার লবির খাস লোক বলে পরিচিত ছিলেন ভারতীয় ক্রিকেটে। সময় বদলালেও সৌরভ কিন্তু সেই বিতর্কিত চরিত্রই রয়ে গেছেন।

সৌরভ গাঙ্গুলি এবং জাহির খান

 

আরও পড়ুন

বুমরাহ, বরং এই প্লেয়ার রোহিত-বিরাটের মতই সমান গুরুত্বপূর্ণ, জানালেন এই প্রাক্তন তারকা

মোহালিতে হতে চলা দ্বিতীয় টি-২০ ম্যাচের জন্য অধিনায়ক বিরাট কোহলির কাছে রোহিত শর্মার রূপে ওপেনিংয়ের একটি বিকল্প...

আজ দ্বিতীয় টি-২০তে দল বড় রদবদল, এই তারকা পাবেন দলে শেষ সুযোগ, ঘোষিত প্লেয়িং ইলেভেন

আজ দ্বিতীয় টি-২০তে দল বড় রদবদল, এই তারকা পাবেন দলে শেষ সুযোগ, ঘোষিত প্লেয়িং ইলেভেন
ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম টি-২০ ম্যাচ বৃষ্টির কারণে রদ হয়ে গিয়েছিল।...

শেষমেশ ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকে এই ভারতীয় খেলোয়াড় করলেন অবসর ঘোষণা

এই মুহূর্তে মিডিয়ায় মহেন্দ্র সিং ধোনির অবসরের অনুমান করা হচ্ছে। যদিও এখনো পর্যন্ত মহেন্দ্র সিং ধোনি অবসর...

এই ৩ খেলোয়াড়, যারা বাকি বাঁচা ২টি ম্যাচে ভাল প্রদর্শন না করলে দল থেকে নিশ্চিত পড়বেন বাদ

এই ৩ খেলোয়াড়, যারা বাকি বাঁচা ২টি ম্যাচে ভাল প্রদর্শন না করলে দল থেকে নিশ্চিত পড়বেন বাদ
ভারতীয় দল এই সময় পরীক্ষার মধ্যে দিয়ে যাচ্ছে, যেখানে নিত্যদিন নতুন নতুন প্রয়োগ করা হচ্ছে, সম্ভবত এরই...

রোহিত শর্মা কি টেস্টে ওপেনার হিসেবে সুযোগ পাবেন? নতুন ব্যাটিং কোচ জানালেন এই কথা

রোহিত শর্মা কি টেস্টে ওপেনার হিসেবে সুযোগ পাবেন? নতুন ব্যাটিং কোচ জানালেন এই কথা
বিক্রম রাঠোরকে সম্প্রতিই ভারতীয় দলের নতুন ব্যাটিং কোচ বাছা হয়েছে। তাকে সঞ্জয় বাঙ্গারের জায়গায় ভারতীয় দলের নতুন...