জাহির খান করলেন ধোনি আর সৌরভের অধিনায়কত্বের তুলনা, একে বললেন সেরা

ভারতীয় ক্রিকেট দলের জোরে বোলার জাহির খান বিশ্ব ক্রিকেটে নিজেকে প্রমান করেছিলেন। জাহির আইসিসি বিশ্বকাপ ২০১১য় ভারতীয় দলের হয়ে দুর্দান্ত প্রদর্শন করে খেতাবি জয় এনে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এখন কোয়ারেন্টাইনের দিনগুলিতে সৌরভ গাঙ্গুলী আর মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে খেলা জাহির খান ইউ টিউবে একটি শোয়ে এই দুই অধিনায়কের নেতৃত্বের ব্যাপারে কথা বলেছেন।

সৌরভ গাঙ্গুলী করেছেন সাপোর্ট

জাহির খান করলেন ধোনি আর সৌরভের অধিনায়কত্বের  তুলনা, একে বললেন সেরা 1

২০০০ সালে জাহির খান ভারতীয় ক্রিকেট দলে অভিষেক করেন। সেই সময় দলের অধিনায়কত্ব সৌরভ গাঙ্গুলীর হাতে ছিল। যেমনটা সকলেই জানেন যে গাঙ্গুলী তরুণ খেলোয়াড়দের হিরের মতো পলিশ করে ম্যাচ উইনার খেলোয়াড় তৈরি করেছিলেন। এখন জাহির একটি ইউটিউব শো চলাকালীন গাঙ্গুলীর নেতৃত্বের প্রশংসা করে বলেছেন,

“গাঙ্গুলী যেভাবে সাপোর্ট করেছেন তেমন সাপোর্ট আপনার নিজের কেরিয়ারের জন্য দরকার পড়ে। যখন আপনি আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেন তো সেই সময় আপনার এই ধরণের সমর্থনের প্রয়োজন হয়। এরপর এটা আপনার উপর নির্ভর করে যে আপনি নিজের কেরিয়ারকে কীভাবে এগিয়ে নিয়ে যাবেন, কিন্তু শুরুর দিকের সমর্থন যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়”।

ধোনিও তেমনটাই করেছেন যেমনটা দাদা করেছিলেন

জাহির খান করলেন ধোনি আর সৌরভের অধিনায়কত্বের  তুলনা, একে বললেন সেরা 2

সৌরভ গাঙ্গুলীর পর ২০০৫ এ রাহুল দ্রাবিড়কে নেতৃত্ব দেওয়া হয়। কিন্তু ২০০৭ পর্যন্তই দ্রাবিড় টিম ইন্ডিয়ার অধিনায়ক থাকেন আর ২০০৭ টি-২০ বিশ্বকাপের সঙ্গেই টিম ইন্ডিয়ার নেতৃত্ব মহেন্দ্র সিং ধোনির হাতে দেওয়া হয়। ধোনি ভারতকে ৩টি আইসিসি ট্রফি জেতান। সেই সঙ্গে জাহির ধোনির নেতৃত্বেও ক্রিকেট খেলেন। এখন আগে তার নেতৃত্বের ব্যাপারে বলতে গিয়ে জাহির বলেন,

“যখন এমএস ধোনি দলে আসেন তখন দলে যথেষ্ট অভিজ্ঞ খেলোয়াড়রা ছিলেন। তখন ওর বেশি কিছু করার প্রয়োজন হয়নি, কিন্তু যখন তারা একে একে অবসর নিতে শুরু করে তো ওকে তরুণ ক্রিকেটারদের সামলাতে হতো। ও তেমনই কিছু করেছে, যা দাদা (গাঙ্গুলী) তরুণ ক্রিকেটারদের সঙ্গে করেছিলেন। এটা লীডারের কোয়ালিটি, যা দিয়ে তিনি দলকে এগিয়ে নিয়ে যান”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *