জাহির খান বাছলেন বিশ্বকাপের বেস্ট প্লেয়িং ইলেভেন, এই তারকাকে করলেন অধিনায়ক

আইসিসি একদিনের বিশ্বকাপ এখন শেষ হয়ে গিয়েছে। ৪৬ দিন পর্যন্ত খেলা হওয়া এই বিশ্বকাপে এক সে বড়কর এক ম্যাচ দেখতে পাওয়া গিয়েছে। বেশ কিছু ম্যাচ তো এমন থেকেছে যা চলাকালীন দর্শকদের নিঃশ্বাস একদম আটকে গিয়েছিল। এখন ফাইনাল ম্যাচকেই দেখুন… কেউ স্বপ্নতেও এটা ভাবেননি যে এই টুর্নামেন্টের ফাইনাল সুপার ওভারে যাবে। ঘরের দল ইংল্যাণ্ড নিউজিল্যান্ডকে হারিয়ে একদিনের বিশ্বকাপ নিজের নামে করেছে। বিশ্বকাপ ২০১৯ শেষ হওয়ার পর টিম ইন্ডিয়ার প্রাক্তন তারকা জোরে বোলার জাহির খান নিজেদের বেস্ট বিশ্বকাপ ইলেভেন দলের নির্বাচন করেছেন। জাহির খানের আগে আশিস নেহেরা, শচীন তেন্ডুলকর আর সুনীল গাভাস্কারের মত তারকাও সর্বশ্রেষ্ঠ ইলেভেনের নির্বাচন করে ফেলেছেন।

এই হল জাহির খানের দলের ওপেনিং ব্যাটসম্যান

জাহির খান বাছলেন বিশ্বকাপের বেস্ট প্লেয়িং ইলেভেন, এই তারকাকে করলেন অধিনায়ক 1

২০১১ সালে টিম ইন্ডিয়ার হয়ে ওয়ানডে বিশ্বকাপ জেতা জাহির খান নিজের অল টাইম বেস্ট বিশ্বকাপ দলে রোহিত শর্মা আর জেসন রয়কে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে বেছেছেন। পুরো টুর্নামেন্ট চলাকালীন রোহিত শর্মা আর জেসন রয় নিজেদের প্রদর্শনে সকলকে যথেষ্ট প্রভাবিত করেন। রোহিত শর্মা (৬৪৮) এই বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করা খেলোয়াড় থেকেছেন, অন্যদিকে জেসন রয়ের ব্যাট থেকে ৪৪৩ রান বেরিয়েছে।
টপ অর্ডারে জাহির খান ডেভিড ওয়ার্নারের নাম বেছেছেন। ডেভিড ওয়ার্নারের ব্যাট থেকেও জমিয়ে রানের বৃষ্টি দেখতে পাওয়া গেছে আর তিনি ৬৪৭ রান করতে সফল থেকেছেন। অধিনায়ক হিসেবে জাহির নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে বেছেছেন। কেন উইলিয়ামসনের নেতৃত্বে নিউজিল্যাণ্ড দল ফাইনালে প্রবেশ করে আর রানার আপ হয়।

জাহিরের দলের অলরাউন্ডার্স

জাহির খান বাছলেন বিশ্বকাপের বেস্ট প্লেয়িং ইলেভেন, এই তারকাকে করলেন অধিনায়ক 2

এই বিশ্বকাপে বেশ কিছু এমন খেলোয়াড় থেকেছেন যারা নিজের ব্যাট আর বলে নিজের নিজের দলের হয়ে প্রশংসাযোগ্য প্রদর্শন করেছেন। বিশ্বকাপে টিম ইন্ডিয়ার হয়ে সবচেয়ে বেশি ৪৪টি উইকেট নেওয়া জাহির খান নিজের অলটাইম বেস্ট দলে তিনজন অলরাউণ্ডার খেলোয়াড়ের নাম বেছেছেন।
জাহির খান জিমি নিশাম, বেন স্টোকস আর সাকিব আল হাসানকে বেছেছেন। সাকিব আল হাসান পুরো টুর্নামেন্টে ৬০৬ রান ক্রয়ার সঙ্গে ১১টি উইকেট নিয়েছেন। জিমি নিশামের কথা বলা হতে তিনি ৩২৭ রান আর ১৫টি উইকেট হাসিল করেছেন। আর যদি ফাইনালে প্লেয়ার অফ দ্যা ম্যাচ পুরস্কার পাওয়া বেন স্টোকসের কথা ধরা হয় তো এই টুর্নামেন্ট তার জন্য স্মরণীয় থেকেছে। বেন স্টোকস ৪৬৫ রান আর ৭টি উইকেট নিয়ে রেকর্ড গড়েছেন।

এই বোলারদের নাম হল নির্বাচিত

জাহির খান বাছলেন বিশ্বকাপের বেস্ট প্লেয়িং ইলেভেন, এই তারকাকে করলেন অধিনায়ক 3

টিম ইন্ডিয়ার হয়ে তিনটি বিশ্বকাপ খেলা জাহির খান উইকেটকিপার হিসেবে অ্যালেক্স কেরি (৩৭৫)কে বেছেছেন। জাহির খান নিজের দলে জোরে বোলার হিসেবে মিচেল স্টার্ক, জসপ্রীত বুমরা আর ফাইনালে সুপার ওভার করা জোফ্রা আর্চারের নাম নির্বাচন করেছেন।
মিচেল স্টার্ক এই বিশ্বকাপে সবচেয়ে বেশি ২৭টি উইকেট নিতে সফল হন। টিম ইন্ডিয়ার হয়ে জসপ্রীত বুমরাহ ৯টি ম্যাচে ১৮টি উইকেট নিয়েছেন। আর জোফ্রা আর্চারের ১১টি ম্যাচে ২০টি উইকেট রয়েছে।

এক নজরে দেখে নিন জাহির খানের পুরো দল:

জাহির খান বাছলেন বিশ্বকাপের বেস্ট প্লেয়িং ইলেভেন, এই তারকাকে করলেন অধিনায়ক 4

রোহিত শর্মা, জেসন রয়, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন (অধিনায়ক), সাকিব আল হাসান, জিমি নিশাম, বেন স্টোকস, অ্যালেক্স কেরি (উইকেটকিপার), মিচেল স্টার্ক, জোফ্রা আর্চার, আর জসপ্রীত বুমরাহ।

আরও পড়ুন

শিখর ধবনের পর আবারো ভারত খেলো ধাক্কা, ঈশান্ত শর্মা ছিটকে গেলেন নিউজিল্যাণ্ড সফর থেকে

ভারতীয় দলকে আগামী মাসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে হবে। এর জন্য এখনো পর্যন্ত ভারতীয়...

নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে গেলেন এই ভারতীয় প্লেয়ার, বিসিসিআই দ্রুতই করবে রিপ্লেসমেন্ট ঘোষণা

নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে গেলেন এই ভারতীয় প্লেয়ার, বিসিসিআই দ্রুতই করবে রিপ্লেসমেন্ট ঘোষণা
ভারতীয় ক্রিকেট দল বিরাট কোহলির নেতৃত্বে অস্ট্রেলিয়াকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হারিয়ে দেওয়ার সঙ্গেই আরো...

ভারত-অস্ট্রেলিয়ার শেষ ওয়ানডে ম্যাচে হয়েছিল বড়ো কেলেঙ্কারী, পুলিশ ১১জনকে করল গ্রেপ্তার

ভারত-অস্ট্রেলিয়ার শেষ ওয়ানডে ম্যাচে হয়েছিল বড়ো কেলেঙ্কারী, পুলিশ ১১জনকে করল গ্রেপ্তার
আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ বা বাকি খেলায় জুয়াড়িদের মায়াজাল ছড়িয়ে রয়েছে। এই মায়াজালে প্রায় দিনই বেটিংয়ের বেশকিছু দলকে...

ICC ODI RANKING: সিরিজ হারের পর অস্ট্রেলিয়ার হলো লোকসান, র‍্যাঙ্কিংয়ে এই জায়গায় পৌঁছল ভারত

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ হয়ে গেছে। এই সিরিজের প্রথম ম্যাচ অস্ট্রেলিয়া ১০...

আইসিসির সাম্প্রতিক র‍্যাঙ্কিংয়ে ভারতীয় খেলোয়াড়দের কর্তৃত্ব বজায়, শীর্ষে রয়েছেন এই তারকা

আইসিসির সাম্প্রতিক র‍্যাঙ্কিংয়ে ভারতীয় খেলোয়াড়দের কর্তৃত্ব বজায়, শীর্ষে রয়েছেন এই তারকা
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ভারতীয় দল ২-১ ব্যবধানে জিতে নিয়েছে। এই ওয়ানডে...