যুবরাজ সিং আরও একবার মাঠে ফিরতে তৈরি, ২৪ ডিসেম্বর হবে প্রথম ম্যাচ

আল্টিমেট ক্রিকেট চ্যালেঞ্জ (ইউকেসি) টুর্নামেন্ট নিয়ে বড়ো আপডেট সামনে আসছে। যার মধ্যে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ক্রিকেটার যুবরাজ সিংকেও খেলতেও দেখা যাবে। এর সঙ্গেই এই টুর্নামেন্টে ইয়োন মর্গ্যান সমেত অ্যান্দ্রে রাসেল, ক্রিস গেইল, কেভিন পিটারসন আর রশিদ খানের মতো বড়ো আর তারকা খেলোয়ড়দেরও খেলতে দেখা যাবে।

আল্টিমেট ক্রিকেট টুর্নামেন্টের সঙ্গে যুক্ত তথ্য

যুবরাজ সিং আরও একবার মাঠে ফিরতে তৈরি, ২৪ ডিসেম্বর হবে প্রথম ম্যাচ 1

আসলে এই টুর্নামেন্টের সঙ্গে যুক্ত সমস্ত তথ্য শেয়ার করা হয়েছে। আল্টিমেট ক্রিকেট চ্যালেঞ্জ টুর্নামেন্টের শুরু দুবাইতে ২৪ ডিসেম্বর থেকে শুরু হবে র ১ জানুয়ারি ২০২১ এ শেষ হবে। স্টার ইন্ডিয়ার তরফে একটি অফিসিয়াল বয়ান জারি করা হয়েছে, যার মাধ্যমে এটা বলা হয়েছে যে যুবরাজ সিং এই ব্যাপারে বয়ান দিয়ে বলেছেন যে, “ক্রিকেট প্রত্যেকটি সমর্থকদের হৃদয়জুড়ে রয়েছে। কিন্তু সময়ের সঙ্গে এতে পরিবর্তন করা আর একে বিকশিত করার প্রয়োজন রয়েছে। ইউকেসির নতুন ফর্ম্যাট ভীষণই ভালো। এটা সত্যিই যথেষ্ট রোমাঞ্চকর আর এটা ক্রিকেটের ভবিষ্যতও। এই কারণে আমি আশা করছি যে আমি ২০০৭ এর টি-২০ বিশ্বকাপের প্রদর্শনকে ইউকেসিতেও পুনরাবৃত্তি করতে পারব”।

১৬ ম্যাচের হবে নতুন আর আলাদা এই টুর্নামেন্ট

যুবরাজ সিং আরও একবার মাঠে ফিরতে তৈরি, ২৪ ডিসেম্বর হবে প্রথম ম্যাচ 2

আসলে এই টুর্নামেন্ট ১৬ ম্যাচের, যা একটি নতুন ওয়ান অন ওয়ান ক্রিকেট ফর্ম্যাটে হবে। এর সঙ্গেই এটা নতুন ক্রিকেট নিয়মও পেশ করবে। এই টুর্নামেন্ট এই কারণেও স্পেশাল কারণ এতে দলের বদলে খেলোয়াড়রা একে অপরের মুখোমুখি হবে। এই ম্যাচ ইন্ডোরে খেলা হবে। ম্যাচে ১৫ বলের ৪টি ইনিংস হবে।
বিশেষ ব্যাপার এটাই যে ক্রিকেটারদের লীগ চরণে ম্যাচ জিতলে ২ পয়েন্টস দেওয়া হবে আর প্রত্যেক ম্যাচের শেষে বেশি রান করা খেলোয়াড় জয়ী হবেন। লীগ রাউন্ডের পর টপ ৪ র দাবিদার খেলোয়াড়রা সেমিফাইনালে প্রবেশ করবেন।

ম্যাচে স্কোরিংয়ের নিয়ম

যুবরাজ সিং আরও একবার মাঠে ফিরতে তৈরি, ২৪ ডিসেম্বর হবে প্রথম ম্যাচ 3

এই ম্যাচের স্কোরিংকে ৬টি জোনে ভাগ করা হবে। যা এরকম হবে। জোন এ- ১ রান, জোন বি- ২ রান, জোন সি- ২ রান, জোন ডি- ৩ রান, জোন ই- একটি বাউন্সের সঙ্গে ৪ রান, জোন এফ- সোজা ৬ রান। কিন্তু যদি একজন ব্যাটসম্যান যে বুলসআইয়ে (বলের পেছনে() ধাক্কা খাবে তো তার ১২ রান হবে আর সেই সঙ্গেই সে খেলার জন্য অন্য একটি বল পাবে। উইকেটের আধারে বুলসআইকে ৪ রান দেওয়া হবে। তবে প্রত্যেকবার একজন ব্যাটসম্যান আউট হওয়ায় মোট ৫ রান কেটে নেওয়া হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *