ভারতীয় দলের চার নম্বরের সমস্যা নিয়ে বিসিসিআইয়ের উপর ক্ষুব্ধ যুবরাজ বললেন এই কথা 1

সেমিফাইনালে নিউজিল্যান্ডের হাতে ১৮ রানের হারে ভারতের বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপ সফর শেষ হয়ে গিয়েছে। এই হারের পর ভারতীয় টিম ম্যানেজমেন্টের বিশেষভাবে ধ্যান ভারতীয় দলের সবচেয়ে বড়ো সমস্যা চার নম্বরের ব্যাটিং ক্রমের জন্য পারফেক্ট ব্যাটসম্যান সেট করা।

ভারতীয় দলের চার নম্বরের সমস্যা নিয়ে বিসিসিআইয়ের উপর ক্ষুব্ধ যুবরাজ বললেন এই কথা 2

ভারতীয় দল গত এক বছরে ওই স্লটে বেশ কিছু ব্যাটসম্যানকে পরীক্ষা করেছে কিছু কেউই স্বয়ং ওই জায়গার জন্য স্থির হওয়ার ভরসা দেননি। শেষে দলেরশ সমস্যা এখনো একই জায়গাতেই রয়ে গেছে।

টিম ম্যানেজমেন্টের চার নম্বরে মেহনত করা উচিত ছিল

ভারতীয় দলের প্রাক্তন খেলোয়াড় যুবরাজ সিং, ২০০৭ আর ২০১১তে ভারতকে দুটি আইসিসি ট্রফি জেতাতে সাহায্য করে চার নম্বরে নিজের জায়গা পাকা করেছিলেন। ভারতীয় টিম ম্যানেজমেন্ট বিশ্বকাপে যেভাবে গুরুত্বপূর্ণ ব্যাটিং ক্রমের সঙ্গে ব্যবহার করেছে তাতে কেউই সহমত নয়।
ভারতীয় দলের চার নম্বরের সমস্যা নিয়ে বিসিসিআইয়ের উপর ক্ষুব্ধ যুবরাজ বললেন এই কথা 3

যা নিয়ে যুবরাজ সিং বলেন,

“টিম ম্যানেজমেন্টের কাউকে তৈরি করা উচিত ছিল। যদি কেউ ৪ নম্বরে ব্যর্থ হচ্ছিল তো টিম ম্যানেজমেন্টের ওই খেলোয়াড়কে বলা উচিত ছিল যে সে বিশ্বকাপ খেলতে যাচ্ছে। ২০০৩ বিশ্বকাপের মত আমরা টুর্নামেন্টের আগে নিউজিল্যাণ্ডে খেলছিলা। প্রত্যেকেই ব্যর্থ হচ্ছিল। কিন্তু বিশ্বকাপে ওই দলই খেলতে থাকে”।

রায়ডুকে দলে শামিল না করা আশ্চর্যজনক

যুবরাজ যিনি ২০১১ বিশ্বকাপে ম্যান অফ দ্যা টুর্নামেন্ট ছিলেন, তিনি সিরিজে অফসলতার পর আম্বাতি রায়ডুকে দলে জায়গা না দেওয়াতেও আশ্চর্য হয়েছেন।

ভারতীয় দলের চার নম্বরের সমস্যা নিয়ে বিসিসিআইয়ের উপর ক্ষুব্ধ যুবরাজ বললেন এই কথা 4

যুবরাজ বলেছেন,

“এটা দেখা নিরাশাজনক ছিল যে ওরা আম্বাতি রায়ডুর সঙ্গে কি করেছে। ও বিশ্বকাপের জন্য বিতর্কে ছিল। ও নিউজিল্যাণ্ডে রান করেছে, কিন্তু তিন-চারটি খারাপ ইনিংসের পর ও জেরে যায়। তারপর ঋষভকে দলে শামিল করা হয় আর ওর প্রদর্শনও সন্তোষজঙ্ক ছিল না। যদি ওয়ানডে ক্রিকেটে চার নম্বর একটি গুরুত্বপূর্ণ ব্যাটিং ক্রম, যদি আপনি চান যে কেউ ওই জায়গায় ভাল করুক, তো আপনাকে ওকে ফেরত আনতে হবে। আপনি কাউকে ছাড়তে পারেন না”।

যুবরাজ আরো বলেন,

“আমি রায়ডুকে নিয়ে যথেষ্ট দুঃখিত যে ও অবসর নিয়ে ফেলেছে। এটা দুর্ভাগ্যপূর্ণ যে ও পুরো পরিস্থিতির সঙ্গে কিভাবে লড়াই করেছে। আপনি বিশ্বকাপ খেলতে চান আর হঠাৎ আপনি জায়গা না পেলে তো নিরাশ হওয়া নিশ্চিত”।

দীনেশ কার্তিকও করেননি সন্তোষজনক প্রদর্শন

ভারতীয় দলের চার নম্বরের সমস্যা নিয়ে বিসিসিআইয়ের উপর ক্ষুব্ধ যুবরাজ বললেন এই কথা 5
LONDON, UNITED KINGDOM – MAY 30: Dinesh Karthik of India bats during the ICC Champions Trophy Warm-up match between India and Bangladesh at the Kia Oval on May 30, 2017 in London, England. (Photo by Harry Trump – IDI/IDI via Getty Images)

মাঝে দল দীনেশ কার্তিককেও চার নম্বরের জন্য ট্রাই করেছিল। শেষে আমরা জানতাম না ওদের পরিকল্পনা চার নম্বরের জন্য কি ছিল। যুবরাজ ফের ঋষভের সমর্থন করে বলেন,

“ও বাস্তবে ভাল প্রদর্শন করেছে। যদি রোহিত আর বিরাট দ্রুত আউট হয়ে গিয়েছে তো ইনিংস সামলানোর দায়িত্ব চার নম্বর ব্যাটসম্যানের উপর ছিল। প্রত্যেকেই দলের এই কমজুরির ব্যাপারে জানত। আমাদের একটা শক্ত চার নম্বরের প্রয়োজন ছিল। আমি টিম ম্যানেজমেন্টের ভাবনা বুঝতে পারিনি”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *