তরুণ এই ক্রিকেটারের প্রশংসায় তারকা ব্যাটসম্যান যুবরাজ সিংহ 1
যুবরাজ সিংহ

বুধবার রাতের এক দুঃসংবাদে তাঁর জীবনে নেমে এসেছিল এক কালো ছায়া। এখনও সেই শোক কাটিয়ে উঠতে পারেননি তিনি। তবুও সদ্য পিতৃহারা রিষভ পান্থ শনিবার দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে যে ইনিংসটি খেললেন, তা প্রশ্নাতীত।

বাবার মৃত্যুর দুঃসংবাদ পাওয়ার পর তৎক্ষণাৎই ডেয়ারডেভিলস ক্যাম্প থেকে বাড়ির উদ্দেশ্যে রওনা দেন ১৯ বছর বয়সী এই ক্রিকেটার। এদিকে তাঁকে বেশকিছু ম্যাচে না পাওয়ার আশঙ্কায়, দিল্লি ডেয়ারডেভিলসের চিন্তা বেড়ে গিয়েছিল। কিন্তু বাবার শেষকৃ্ত্য সম্পূর্ণ করার পর মাত্র ঘন্টা খানেকের মধ্যেই তিনি আবার দিল্লি ডেয়ারডেভিলসে যোগ দেন।

পিতৃহারা রিষভ পান্থকে ছাড়ল দিল্লি, পরবর্তীকালে কি করলেন এই তরুণ ক্রিকেটার

তরুণ এই ক্রিকেটারের এই ধরনের পেশাদারিত্ব দেখে সবাই চমকে যান। শনিবার ব্যাট হাতে তিনি যে ইনিংস খেললেন, পেশাদারিত্বের আরও এক উদাহরণ বহন করল তা। আরসিবির মাত্র ১৫৮ রানের লক্ষ্য পূরণ করতে নেমে দিল্লি একসময় মাত্র ৫৫ রানে ডেয়ারডেভিলস ৩ উইকেট হারায়। এরপরই দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিষভ মাঠে নামেন। প্রথম বলে ছয় মেরে তিনি তাঁর লক্ষ্য় বুঝিয়েই দিয়েছিলেন আরসিবিকে। একদিকে যখন একের পর এক উইকেট হারাতে থাকে দিল্লি, তখন অন্যদিকে একাই দলের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিলেন তিনি। তিনটি বাউন্ডারি ও চারটি ওভার বাউন্ডারির সাহায্যে মাত্র ৩৬ বলে ৫৭ রানের এক পেশাদারি ইনিংস খেলেন রিষভ। শেষ রক্ষা অবশ্য করতে পারেননি বাঁহাতি এই ব্যাটসম্যান। শেষ ওভারে ১৯ রান করতে হত দিল্লিকে জয়ের জন্য। পবন নেগির সামনে তখন রিষভ। এই লক্ষ্যে পৌছনো কঠিন হলেও, অসম্ভব ছিল না। কিন্তু নেগির প্রথম বলেই বোল্ড হয়ে যায় পান্থ। সব আশা শেষ হয়ে যায় দিল্লির। ১৫ রানে এই ম্যাচে পরাজয়ের মুখ দেখতে হয় দিল্লিকে।

ম্যাচ জেতাতে না পারলেও এই কম বয়সে যে পরিপক্কতার পরিচয় দিয়েছে সদ্য পিতৃহারা রিষভ, তার কোনো তুলনা নেই। ট্যুইট করে ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান যুবরাজ সিংহ প্রশংসা করেন রিষভের। তিনি লেখেন, “পিতার মৃত্যর জন্য খুবই দুঃখিত। কঠিন চাপের মধ্যেও রিষভ পান্থ যে ধরনের ব্যাটিং করেছে তা সত্যিই অসাধারণ। প্রশংসার যোগ্য।”

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *