বৃহস্পতিবার এজবাস্টনে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে ভারত খেলছে বাংলাদেশের বিরুদ্ধে। আর এই ম্যাচের মাধ্যমেই একটি নতুন মাইলস্টোন ছুঁলেন ভারতের অভিজ্ঞ ক্রিকেটার যুবরাজ সিং। প্রসঙ্গত, ১৭ বছর আগে কেনিয়ার নাইরোবিতে এই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতেই দেশের হয়ে অভিষেক হয়েছিল যুবির। আর সেই টুর্নামেন্টেই কেরিয়ারের ৩০০-তম ম্যাচটি খেলছেন তিনি। এই ম্যাচ খেলতে নামার আগে বাড়তি উচ্ছ্বাসে না ভেসে যুবি জানাচ্ছেন, তিনি ক্যানসারকে হারিয়ে ফের দেশের হয়ে খেলতে পারার জন্য নিজেকে ভাগ্যবান মনে করছেন।

তরুণ বয়সে যুবরাজ সিং

এখানে দেখুনঃ ৩০০-তম ওয়ানডের আগে যুবরাজকে কি বললেন সহবাগ, দেখলে চোখে জল আসবে…

২০১১ সালে ভারতের বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর ছিলেন যুবরাজ। তারপরে দুরারোগ্য ক্যানসারে আক্রান্ত হয়ে জীবন-মরণের টানাপোড়েনে পড়ে যান এই ‘পাঞ্জাব কা পুত্তর’। মাঠের মত জীবন যুদ্ধেও হার মানতে রাজি না থাকা যুবি, ক্যানসারকে শুধু হারাননি, ফের স্বমহিমায় ফিরে এসেছেন মাঠে। আর বৃহস্পতিবার ছুঁয়ে ফেললেন নতুন মাইলফলক। এই ম্যাচের আগে যুবি বলেন, “৩০০টি ম্যাচ খেলা দারুন কৃতিত্বের ব্যাপার। যখন শুরু করেছিলাম, দেশের হয়ে একটা ম্যাচ খেলেই খুশি ছিলাম। জীবনে অনেক উত্থান-পতন দেখেছি। একটা সময় ভেবেছিলাম, আর দেশের হয়ে খেলা হবে না। আর এখন দেখুন, আমি আবার আপনাদের সামনে।”

নিজের সম্পর্কে বলতে গিয়ে এই অলরউন্ডারটি বলেন, “হাল ছেড়ে দেওয়া আমার স্বভাবে নেই। হাল ছেড়ে দিলে তো হয়েই গেল। যদি আপনি ধৈর্য্য ধরে একমুখী থাকতে পারেন, তাহলে সাফল্য আসবেই। আমি ভাগ্যবান যে, দেশের হয়ে খেলার সুযোগ পেয়েছি। কোনও আক্ষেপ নেই আমার জীবনে। যতদিন পারফরম্যান্স করতে পারছি, ততদিন দেশের হয়ে খেলতে চাই। আশা করছি, আরও কয়েকবছর এই ভাবেই ভারতীয় জার্সিতে মাঠে নামতে পারব। সিনিয়র ক্রিকেটারদের থেকে শিখেছি যে, পরিশ্রম করার কোনও বিকল্প নেই।”

স্বাভাবিকভাবেই উঠে আসে ক্যানসার প্রসঙ্গও। সেখানে তিনি বলেন, “ওই দিনগুলিতে অনেকেই আমাকে হাল না ছাড়ার কথা বলে উৎসাহিত করতেন। আর সেখান থেকে ফিরে আসার পরে, এখন যারা এই দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত, আমি তাদের বোঝানোর চেষ্টা করি যে, আমি ফিরে আসতে পেরেছি, তোমরাও পারবে। কখনোও হতাশ হবে না, হাল ছাড়বে না।”

বাংলাদেশের বিরুদ্ধে সেমির লড়াইয়ের আগে বন্ধু যুবিকে অভিন্দন জানিয়ে ভারত অধিনায়ক বিরাট কোহলি বলেন, “যুবরাজ একজন সত্যিকারের ম্যাচ-উইনার। ৩০০টি ম্যাচই প্রমান করছে ওঁর প্রতিভা। আশা করি, আরও অনেকদিন খেলবে।”

আরোও দেখুনঃ ভিডিও: ধোনির ভুলে বাংলাদেশ পেল ৫ রান; তা দেখে বিরাট কোহলি রেগে যা করলেন…

SHARE

আরও পড়ুন

সঞ্জয় মঞ্জরেকর বাছলেন বিশ্বকাপ ২০১৯ এর জন্য ভারতীয় দল, বেশ কিছু বড়ো নাম বাদ দিয়ে বাছলেন নতুন নাম

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার আর বর্তমান ক্রিকেট বিশ্লেষক সঞ্জয় মঞ্জরেকর সোমবার টিম ইন্ডিয়ার জন্য নিজের ১৫ সদস্যীয় আইসিসি...

সৌরভ গাঙ্গুলীর সঙ্গে ছবি শেয়ার করা ভারি পড়ল শিখর ধবনে, যুবরাজ আর দিল্লি ক্যাপিটালস করল ঠাট্টা

ভারতীয় ক্রিকেট দলের অভিজ্ঞ বাঁহাতি ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের আগামি মরশুমে খেলার জন্য একদম...

IPL 2019 – গৌতম গম্ভীর আইপিএলের আগে করলেন ভবিষ্যতবাণী, বললেন এই ৪টি দল করবে প্লে অফের জন্য কোয়ালিফাই

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে দুর্দান্ত টি-২০ ক্রিকেট লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ১২তম মরশুমের শুরুয়াত হতে এখন ১০০ ঘন্টারও...

আইপিএল ২০১৯ – বিশ্বকাপের কারণে মাঝপথে আইপিএল ছাড়বেন মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা, দিলেন এই জবাব

ভারতীয় ক্রিকেট দলকে ইংল্যাণ্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় হতে চলা আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর জন্য...

আইপিএলের আগে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল পৃথ্বী শয়ের ডান্সের এই ভিডিয়ো, কিছু ঘন্টার মধ্যেই এল কোটি ভিউজ

আইপিএলের আগে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল পৃথ্বী শয়ের ডান্সের এই ভিডিয়ো, কিছু ঘন্টার মধ্যেই এল কোটি ভিউজ
ভারতীয় ক্রিকেট দলের তরুণ ওপেনিং ব্যাটসম্যান পৃথ্বী খুবই কম সময়ের মধ্যে অনেক নাম কামিয়ে ফেলেছেন। দেশকে আইসিসি...