শ্রীলঙ্কার বিরুদ্ধে গল টেস্ট চারদিনে শেষ না হলে গতকাল রবিবার পর্যন্ত গড়াত। একদিন আগেই যখন তিন টেস্টের সিরিজের প্রথম টেস্ট শেষ, সময়টা তাই হাল্কা মেজাজে কাটিয়ে নিচ্ছে বিরাটের টিম ইন্ডিয়া। দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা মানেই প্রথম যে ছবিটা মাথায় আসে, সেটা হলো – সি বিচ, সুইমিং পুল আর সুস্বাদু সি ফুড।

ভারতীয় ক্রিকেট দল

এদিকে, জ্বর সারিয়ে কান্নুর লোকেশ রাহুল সুস্থ হয়ে উঠেছেন। দলের সঙ্গে যোগ দিয়েছেন বেশ কয়েকদিন আগেই। ট্য়ুইটারে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে বেশ কয়েকটি হাল্কা মেজাজের ছবি পোস্ট হয়েছে তাঁর অ্য়াকাউন্ট থেকে। সেখানে দেখা যাচ্ছে, দু’জনেই তাঁদের জিম করা সুঠাম চেহারা দেখাতে ব্য়স্ত সুইমিং পুল আর তার আশেপাশে। ক্রিকেটাররা যে হোটেলটিতে আছেন, সেটা সি বিচের একেবারে কাছে। শ্রীলঙ্কাতে ফাইভস্টার হোটেলগুলি সব এরকমই হয়। ফলে ট্য়ুইটেও তার উল্লেখ করেছেন লোকেশ।

লোকেশ রাহুল

অধিনায়কের সঙ্গে ছবি তোলার পর রাহুল তা ট্য়ুইট করে লিখেছেন, ”ক্য়াপ্টেন যখন তোমায় সেলফি নিতে বলে, তোমায় তখন পাউট করতে হয় আর ভিক্ট্রি সাইন দেখাতে হয়। সমুদ্র সৈকতে একটু হাল্কা মেজাজে দিন কাটানো।”

সবকটি ছবিতেই অধিনায়কের সঙ্গে প্রায় একইরকম পোজে লোকেশ। ট্য়ুইট সহ ছবিগুলি দেখার পর সিনিয়র ক্রিকেটার যুবরাজ সিং তার উত্তরে খোঁচা দিয়েছেন। বলার ধরন দেখে ধরে নিতে হচ্ছে মজার ছলেই বলেছেন যুবি। ”তার মানে তুমি বলতে চাইছ, দলনায়ক যখন সেলফি নিতে বলবে, তোমার কাছে আর কোনও রাস্তা নেই সেলফি নেওয়া ছাড়া। মানে অধিনায়ক যা বলবে তুমি তাই করতে রাজি। (সঙ্গে বিভিন্ন ইমোজি)।”

তার উত্তরে রাহুল আবার পাল্টা ট্য়ুইট করেন, ”হাহা, হ্য়াঁ পাজি একেবারে ঠিক কথা। আসলে কেউ সেলফি তুলতে ডাকলে আমি সবসময় তৈরি।”

প্রথম টেস্টে ওপেন করার কথা থাকলেও হঠাৎই ভাইরাল ফিভারে আক্রান্ত হন রাহুল। তাঁর জায়গায় ওপেনার হিসেবে দলে কামব্য়াক করেন শিখর ধওয়ন। ১৯০ রানের একটি মারকাটারি ইনিংস খেলে দ্বিতীয় টেস্টে খেলা নিশ্চিত করে নিয়েছেন শিখর। ফলে অভিনব মুকুন্দ বাদ পড়তে চলেছেন পঁচিশ বছরের কর্নাটকের এই ক্রিকেটারটিকে ওপেনার হিসেবে জায়গা করে দিতে।

উইকেট-কিপার ব্য়াটসম্য়ান লোকেশ রাহুল এখনও পর্যন্ত ১৭টি টেস্টে ১২০০ রান করেছেন। ২৮টি টেস্ট ইনিংসে গড় ৪৪.৪৪, যথেষ্ট ইর্ষনীয়। লাল বলের ক্রিকেটে এর মধ্য়েই চারটি শতরান ও সাতটি অর্ধশতরান নিজের নামের পাশে লিখিয়ে নিয়েছেন কোচ রবি শাস্ত্রীর স্নেহধন্য় এই ক্রিকেটারটি। যখন সুযোগ পেয়েছেন কাজে লাগিয়েছেন দলে নিজের জায়গা প্রতিষ্ঠা করার জন্য়। কিন্তু, বারবার চোট-আঘাত তাঁকে দলের বাইরে যেতে বাধ্য় করেছে। সম্প্রতি ইংল্য়ান্ডে অনুষ্ঠিত চ্য়াম্পিয়ন্স ট্রফিতে সেই চোটের কারণেই খেলতে পারেননি। তাঁর জায়গায় শিখর ধওয়ান দলে কামব্য়াক করেন।

কে এল রাহুল

অন্য়দিকে, সীমিত ওভারের ক্রিকেটে যুবরাজের পারফরমেন্স ইর্ষনীয় হলেও টেস্টের আসরে বড়ই ম্য়াড়ম্য়াড়ে পাঞ্জাবের স্টার অলরাউন্ডারটি। ৪০টি টেস্টে ৩৫ বছরের যুবির সংগ্রহ ১৯০০ রান। গড় ৩৩.৯২। শতরান ও অর্ধশতরানের সংখ্য়া যথাক্রমে তিন ও এগারো।

যুবরাজ সিংহ
  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...