ইয়ো ইয়ো পরীক্ষায় পার পেতে পারেন নি যুবরাজ ও রায়না! 1

ইয়ো ইয়ো পরীক্ষায় পার পেতে পারেন নি যুবরাজ ও রায়না! 2

শ্রীলঙ্কার সঙ্গে আসন্ন একদিনের সিরিজে্র দলে নেই ভারতের এক সময়ের মিডল অর্ডার ব্যাটসম্যান সুরেশ রায়না ও যুবরাজ সিং। কিন্তু কেন দলে জায়গা হল না তাদের? সাম্প্রতিক ফর্ম, নাকি দলের পরিকল্পনার সঙ্গে খাপ না খাওয়া। বিসিসিআই সূত্রে জানা যাচ্ছে, এ সব কিছুই নয়।  দু’জনের বাদ পড়ার কারণ আসলে একটাই— ‘ইয়ো ইয়ো’। দল ঘোষণার আগে দুই তারকা ক্রিকেটার যুববাজ সিং ও সুরেশ রায়না কে নিয়ে অনেক আলোচনা হয়েছে। বর্তমান প্রধান নির্বাচক এমএসকে প্রাসাদ দল নির্বাচনের ক্ষেত্রে খেলোয়ারদের ফর্ম ও ফিটনেট নিয়ে সচেতন। আঘাত পেয়ে ওয়েস্ট উইন্জিজ সফরের মাঝ পথে চলে এসেছিলেন যুবরাজ, জায়গায় হয় নি শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজেও। জায়গা পান নি সুরেশ রায়নাও। প্রথমে খবর রটে ছিল তাদের ফর্মই দলে না থাকার কারন, পরে গভীরে গিয়ে জানা যায় তারা জাতীয় ক্রিকেট একাডেমীতে ইয়ো ইয়ো টেস্টে পাস করতে পারেন নি। এটা বিশ্বাস করা হয় যে একজন ক্রিকেটার যত ধরনের ফিটনেস টেস্টের মুখোমুখি হোন তার ভিতর এটা ই সবচেয়ে কঠিন।

এটি কি ধরনের পরীক্ষা তা বুঝার জন্য স্পোর্টসউইকি আপনাকে সাহায্য করবে ; এই পরীক্ষায় মূলত একজন খেলোয়ারের সহনশীলতা পরিমাপ করা হয়, একটি নির্দিষ্ট সময়ে একজন খেলোয়ার দৌড়ে পুনরাবৃত্তি করতে হয়। সফটওয়ারের মাধ্যমে হিসাব করা হয়, এই পরীক্ষায় পার পেতে যেখানে ১৯.৫ পেতে হয় সেখানে যুবরাজ পেয়েছেন মাত্র ১৬। যেটা আদর্শ পরিমাপের তুলনায় অনেক কম। অন্যদিকে সুরেশ রায়নাও ১৯.৫ পেতে ব্যর্থ হয়েছেন। তাই ফিটনেস টেস্টে পার পান নি বলে ই জায়গা হয় নি দলে। তাই এটা বলা যাচ্ছে দলে ফিরতে হলে ফিটনেস নিয়ে অনেক কাজ করতে হবে এদের। কোচ রবী শাস্ত্রী ও প্রধান নির্বাচক স্পষ্ট জানিয়ে দিয়েছেন তাদের উদ্দেশ্য ২০১৯ বিশ্বকাপ। এই পরীক্ষা নয়ের দশকেও ছিল। তখন একে ‘বিপ’ টেস্ট বলা হত। এরই আধুনিক সংস্করণ ‘ইয়ো ইয়ো’। তবে নয়ের দশকে ভারতীয় খেলোয়াড়রা কেউই বিরাট ফিট ছিলেন না। ব্যতিক্রম অবশ্যই মহম্মদ আজহারউদ্দিন কিংবা অজয় জাদেজা। এখন সেই চিত্র একেবারেই বদলে গিয়েছে। বিসিসিআইয়ের দৃঢ় সিদ্ধান্ত, ফিটনেসের ব্যাপারে কোনও আপোস করা হবে না।

তবে এই দুই তারকা ক্রিকেটার দল থেকে বাদ পড়লেও দলে ফিরেছেন পেসার ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, লেগ স্পিনার অমিত মিশ্র ও অলরাউন্ডার স্টুয়ার্ট বিনির। এছাড়া জিম্বাবুয়ের বিপক্ষে পরীক্ষা-নিরীক্ষার সিরিজে ভালো খেলে দলে জায়গা ধরে রেখেছেন উদ্বোধনী ব্যাটসম্যান লোকেশ রাহুল। এদিকে টেস্ট সিরিজ শেষে ওয়েস্ট ইন্ডিজ থেকে দেশে ফিরে যাবেন মুরালি বিজয়, চেতেশ্বর পূজারা, শার্দুল ঠাকুর, ইশান্ত শর্মা ও ঋদ্ধিমান সাহা।

 

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *