৬ জন ভারতীয় খেলোয়াড় আর তাদের ভাই, যাদের ব্যাপারে অনেক কম মানুষই জানেন

ভারতে ক্রিকেট জাতীয় খেলা তো নয়, কিন্তু এর জনপ্রিয়তা জাতীয় খেলার চেয়ে কমও নয়। যতই হকি আমাদের জাতীয় খেলা হোক কিন্তু ক্রিকেট খেলাটিকে পছন্দ ক্রা মানুষদের এত লম্বা লিস্ট যে এর পরিমাপ করা ভীষণই মুশকিল। ক্রিকেটের জনপ্রিয়তার কারণে ভারতীয় ক্রিকেট দলের সমস্ত কথা সমর্থকরা জানা জরুরী মনে করেন।

জানুন ভারতীয় ক্রিকেট দলের প্রধান ৬জন খেলোয়াড়দের ভাইয়ের ব্যাপারে

৬ জন ভারতীয় খেলোয়াড় আর তাদের ভাই, যাদের ব্যাপারে অনেক কম মানুষই জানেন 1

ক্রিকেটের ক্রেজ ভারতে এতটা বেশি যে এখানে এই খেলাটিকে কোনো ধর্মের চেয়ে কম মনে করা হয় না। অন্যদিকে খেলোয়াড়দের ভগবানের মতো মানা হয়ে থাকে। এই অবস্থায় সমর্থকরা নিজেদের দেশের খেলোয়াড়দের ব্যাপারে সব কথা জানার জন্য উৎসুক। ভারতীয় ক্রিকেটারদের ব্যাপারে কথা বলা হলে এই খেলোয়াড়দের খেলা, আর তাদের ব্যক্তিগত জীবনের যথেষ্ট কথা সমর্থকরা জানেন। সেই তথ্যগুলোর মধ্যে আজ আমরা ভারতের কিছু বড়ো ক্রিকেটারদের ভাইয়ের ব্যাপারে জানাব। তো আসুন একনজরে দেখে নেওয়া যাক ভারতের ৬জন প্রধান খেলোয়াড়ের ভাইয়ের ব্যাপারে আর তারা কী কাজ করেন।

মহেন্দ্র সিং ধোনি- নরেন্দ্র ধোনি

৬ জন ভারতীয় খেলোয়াড় আর তাদের ভাই, যাদের ব্যাপারে অনেক কম মানুষই জানেন 2

মহেন্দ্র সিং ধোনির পরিবারের কথা বলা হলে এমনিতে তাদের ব্যাপারে বেশিরভাগ কথা সমর্থকরা জানেন। আপনাদের জানিয়ে দিই যে তাঁর একজন বড়ো ভাইও রয়েছেন যার নাম নরেন্দ্র সিং ধোনি। নরেন্দ্র সিং ধোনি এমএস ধোনির চেয়ে ১০ বছরের বড়ো। যখন মাহী নিজের কেরিয়ার গড়ছিলেন তো নরেন্দ্র ধোনি বাড়ি থেকে দূরে ছিলেন। স্বয়ং নরেন্দ্র ধোনি মনে করেন যে তার ধোনির কেরিয়ারের ব্যাপারে বিশেষ যোগদান ছিল না।

বিরাট কোহলি- বিকাশ কোহলি

৬ জন ভারতীয় খেলোয়াড় আর তাদের ভাই, যাদের ব্যাপারে অনেক কম মানুষই জানেন 3

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি বর্তমান সময়ে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান। বিরাট কোহলি যেভাবে নিজের নাম ক্রিকেট জগতে করেছেন তাতে তার আর কোনো পরিচয়ের প্রয়োজন নেই। বিরাট কোহলি না শুধু ভারতের বরং ক্রিকেট জগতের একজন খতরনাক ব্যাটসম্যান। যেমনিতে বিরাট কোহলির পরিবারের ব্যাপারে সমর্থকরা জানেন। কিন্তু তার ভাইয়ের ব্যাপারে অনেক কম মানুষই জেনে থাকবেন। বিরাট কোহলির ভাইয়ের নাম বিকাশ কোহলি। বিকাশ কোহলি এমনিতে আলোচনায় থাকেন কারণ তিনি একজন সঙ্গীত প্রেমী। বিকাশ কোহলি বিরাট কোহলির বড়োভাই হওয়ার কারণে তার বাবার মৃত্যুর পর বিরাটের ক্রিকেট কেরিয়ার গড়তে বড়ো যোগদান করেছিলেন।

রোহিত শর্মা-বিশাল শর্মা

View this post on Instagram

Feeling awesome summer days…

A post shared by Vishal Sharma (@vish3024) on Jul 26, 2015 at 5:39pm PDT

ভারতীয় ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মার উচ্চতা নিয়মিত বেড়েই চলেছে। রোহিত শর্মা ভারতীয় ক্রিকেট দলের হয়ে গতবেশকিছু বছর ধরে ওপেনিং ব্যাটসম্যানের ভূমিকা পালন করছেন। রোহিত শর্মা গত কিছু বছর ধরে তো ভারতীয় সীমিত ওভারের দলের হয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হয়ে রয়েছেন। রোহিত শর্মারও ভাই রয়েছেন। রোহিত শর্মার ভাইয়ের কথা বলা হলে তার নাম বিশাল শর্মা। বিশাল শর্মা এমনিতে বেশি লাইমলাইটে থাকেন না। তিনি বেশিরভাগ সিঙ্গাপুরে থাকেন। যেখানে তিনি রোহিত শর্মার ক্রিকেট অ্যাকাডেমি ম্যানেজ করেন। বিশাল শর্মার নাম সম্ভবত আপনারা এই কারণে নাও জানতে পারেন।

যুবরাজ সিং-জোরাবর

৬ জন ভারতীয় খেলোয়াড় আর তাদের ভাই, যাদের ব্যাপারে অনেক কম মানুষই জানেন 4

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন বিস্ফোরক ব্যাটসম্যান থাকা যুবরাজ সিংয়ের আলাদা করে কোনো পরিচিতির দরকার পড়বে না। যুবরাজ সিংয়ের ভারতীয় দলের হয়ে অভূতপূর্ব যোগদান থেকেছে, যিনি বহুবছর পর্যন্ত মিডল অর্ডারের দায়িত্ব নিজের কাঁধে নিয়ে রেখেছিলেন। যুবরাজ সিংয়ের অসাধারণ কেরিয়ার থেকেছে। যুবরাজ সিংয়ের একজন ভাইও রয়েছে। জোরাবর সিং নামে যুবিরা ভাই অ্যাক্টিংয়ের দুনিয়ায় যথেষ্ট চেষ্টা করেছেন, কিন্তু তিনি খুব বেশি সফলতা পাননি।

রাহুল দ্রাবিড় – বিজয় দ্রাবিড়

৬ জন ভারতীয় খেলোয়াড় আর তাদের ভাই, যাদের ব্যাপারে অনেক কম মানুষই জানেন 5

ভারতীয় দলের প্রাক্তন দিগগজ ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়ের নাম সবচেয়ে বড়ো ব্যাটসম্যান হিসেবে নেওয়া হয়ে থাকে। রাহুল দ্রাবিড় ভারতীয় দলের হয়ে বহু বছর পর্যন্ত খেলেছেন আর তিনি টেস্ট আর ওয়ানডে দুই ফর্ম্যাটেই ১০ হাজার করে রান করার কৃতিত্ব দেখিয়েছেন। রাহুল দ্রাবিড় ভারতীয় অনুর্ধ্ব ১৯ দলের কোচ থেকেছেন তিনি বর্তমানে এনসিএর প্রধান হিসেবে কাজ করছেন।
রাহুল দ্রাবিড়ের ভাইয়ের কথা বলা হলে তার নাম বিজয় দ্রাবিড়। বিজয় দ্রাবিড়ের সঙ্গে রাহুল দ্রাবিড়ের চমৎকার বন্ডিং রয়েছেন। বিজয় দ্রাবিড় নিজের ভাই রাহুলকে ক্রিকেট কেরিয়ার গড়তে বড়ো যোগদান দিয়েছেন।

সৌরভ গাঙ্গুলী- স্নেহাশিস গাঙ্গুলী

৬ জন ভারতীয় খেলোয়াড় আর তাদের ভাই, যাদের ব্যাপারে অনেক কম মানুষই জানেন 6

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী অসধারণ অধিনায়কদের মধ্যে একজন থেকেছেন। সৌরভ গাঙ্গুলী নিজের ব্যাটিংয়ের সঙ্গেই নিজের নেতৃত্বে সফলতার বেশকিছু কৃতিত্ব হাসিল করেছেন। সৌরভ গাঙ্গুলী ক্রিকেট কেরিয়ার থেকে অবসর নেওয়ার পর বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনে কজা করেছেন আর বর্তমানে তিনি বিসিসিআই সভাপতি। সৌরভ গাঙ্গুলীর বড়ো ভাইয়ের নাম স্নেহাশিস গাঙ্গুলী। তিনি ১০ বছর পর্যন্ত ঘরোয়া ক্রিকেট খেলেছেন। সৌরভ গাঙ্গুলীকে ক্রিকেটার তৈরি করতে ত্র একটি বিশেষ যোগদান থেকেছে যা অস্বীকার করা যাবে না।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *