'ইয়ো ইয়ো' টেস্টে কোহলির চেয়ে বেশি স্কোর করে যা বললেন হাসান আলি 1
Getty Images

‘ইয়ো ইয়ো’ টেস্ট বর্তমান ক্রিকেট বিশ্বে একটি জনপ্রিয় ফিটনেস পরীক্ষা। এর মাধ্যমে জানা যায় কোন ক্রিকেটার খেলার জন্য কতটা ফিট। এই পরীক্ষার স্কোরের উপর ভিত্তি করে এর আগে জানা যায় যে, ভারতের অধিনায়ক বিরাট কোহলি ক্রিকেটের অন্যতম ফিট ক্রিকেটারদের মধ্যে একজন। তবে সম্প্রতি এই পরীক্ষার মুখোমুখি হয়ে কোহলির স্কোরকে পেছনে ফেলেছেন পাকিস্তানের তারকা ফাস্ট বোলার হাসান আলি। তাঁর ফলাফল জানার পর থেকেই সামাজিক যোগাযোগের মাধ্যম গুলোতে ব্যাপক আলোড়নের সৃষ্টি হয়েছে।

'ইয়ো ইয়ো' টেস্টে কোহলির চেয়ে বেশি স্কোর করে যা বললেন হাসান আলি 2

লাহোরে পাকিস্তান দলের সাম্প্রতিক ট্রেনিং ক্যাম্পে খেলোয়াড়দের ফিটনেস যাচাইয়ের জন্য ‘ইয়ো ইয়ো’ টেস্টের আয়োজন করা হয়। আর এই পরীক্ষায় সর্বোচ্চ স্কোর করেন তরুণ হাসান আলি। এই প্রতিভাবান ক্রিকেটার ‘ইয়ো ইয়ো’ টেস্টে ২০ স্কোর অর্জন করেছেন। আর মাধ্যমে তিনি টপকে গেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে।

বিভিন্ন রিপোর্ট অনুযায়ী জানা যায় যে, বিরাট কোহলির ‘ইয়ো ইয়ো’ টেস্টের স্কোর সাধারণত ১৯.১ থেকে ১৯.৩ এর মধ্যে থাকে।

'ইয়ো ইয়ো' টেস্টে কোহলির চেয়ে বেশি স্কোর করে যা বললেন হাসান আলি 3
Getty Images

‘ইয়ো ইয়ো’ টেস্টে পাশা করার জন্য দলগুলো সর্বনিম্ন স্কোর আগে থেকে ঠিক করে দেয়। ভারতে ক্রিকেটারদের জন্য স্কোর কমপক্ষে ১৬.১ হওয়া বাধ্যতামূলক। অন্যদিকে, পাকিস্তান দলে ‘ইয়ো ইয়ো’ টেস্টে পাশ করতে কমপক্ষে ১৭.৪ পেতে হয়।

এদিকে, সামাজিক যোগাযোগের মাধ্যমে নিজের সাথে কোহলির তুলনার ব্যাপারে মুখ খুলেছেন হাসান আলি। “মানুষ হয়তো কোহলির সঙ্গে আমার ফিটনেস পরীক্ষার তুলনা করতে পারে, কিন্তু তিনি বেশি ফিট,” মিডিয়ার সাথে কথা বলার সময় বলেন হাসান আলি।

হাসান আলি আরো যোগ করেন, “তিনি একজন বিশ্বমানের খেলোয়াড়, তিনি আমাদের সিনিয়র এবং একজন কিংবদন্তি। আমি তার সাথে প্রতিদ্বন্দ্বিতা করার মত কিছুই নেই। কিন্তু আমি আমার ফোকাস উন্নত করেছি আরো ফিট হতে যা আমার জন্য অবশ্যই প্রয়োজন। একজন অল্পবয়স্ক হিসাবে, আপনাকে সঠিকভাবে নিজেকে পরিচর্যা করতে হবে এবং নিজেকে ফিট রাখতে হবে। আমি টেস্ট ক্রিকেট খেলতে চাই এবং এটাই আমার উচ্চাকাঙ্ক্ষা। একইভাবে আমার টি-টোয়েন্টি এবং ওয়ানডে ক্যারিয়ারের মতোই আমি টেস্টেও ভাল করতে চাই। পাশাপাশি ফিটনেসও ধরে রাখতে চাই যাতে করে আমি অনেক দূর যেতে পারি।”

'ইয়ো ইয়ো' টেস্টে কোহলির চেয়ে বেশি স্কোর করে যা বললেন হাসান আলি 4
Getty Images

এদিকে, আর কিছুদিন পরেই শুরু হতে চলেছে এশিয়া কাপ ২০১৮। টুর্নামেন্টে নিজের ফিটনেস দিয়ে সেরা পারফরমেন্স করার বড় সুযোগ পাবেন তিনি।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *