বাংলার এই ক্রিকেটার করল এক কীর্তি, ভাঙল তারকা ক্রিকেটারের রেকর্ড 1
ঋদ্ধিমান সাহা

সদ্য শেষ হয়েছে বর্ডার-গাওস্কার ট্রফি। অস্ট্রেলিয়াকে বধ করে ভারতের জয় ঐতিহাসিক এই ট্রফিকে আবার ফিরিয়ে এনেছে ভারতে। তৃ্তীয় টেস্টে চেতেশ্বর পূজারা ও বাংলার ঋদ্ধিমান সাহার ব্যাটিং নতুন দিশা দেখিয়েছিল ভারতকে। সেই নিয়ে বহু চর্চাও হয়েছে। কিন্তু যেটা নিয়ে চর্চা হয়নি এমনই এক রেকর্ড করে ফেলেছেন ঋদ্ধিমান এই সিরিজে। জানেন কী সেটা?

আবার মহা সমস্যয় সম্মুখীন কেকেআর, কী হল এমন জেনে নিন


ধোনির রেকর্ড ভেঙে দিয়ে ভারতের দ্বিতীয় শ্রেষ্ঠ উইকেটকিপার এখন ঋদ্ধিমান। ভাবছেন কীভাবে হল এসব! ঘরের মাঠে এক ক্রিকেট মরশুমে উইকেটের পিছনে দাঁড়িয়ে সবথেকে বেশি আউট করার রেকর্ড রয়েছে সৈয়দ কিরমানির। ১৯৭৯-৮০ সালে মোট ৩৫ বার আউট করে তিনি এই রেকর্ডের অধিকারি হন। সেই রেকর্ড অবশ্য এখনও কেউ ভাঙতে পারেনি। তবে ধোনির রেকর্ড ভাঙল বাংলার এই উইকেটকিপার। এক মরশুমে ২৮ বার আউট করে কিরমানির পরেই ছিলেন ধোনি। ২০১২-১৩ সালে তিনি এই রেকর্ড করেন। চলতি মরশুমে ২৬ বার আউট করে ধোনির এই রেকর্ড ভেঙে দিলেন ঋদ্ধিমান।

কী এমন ব্যবহারে অস্ট্রেলিয়া বিরাটের কাছে চির শত্রু হয়ে উঠল! কী বললেন মিচেল জনসন?


এতদিন ধোনি ভারতীয় টেস্ট দলে থাকায় ঋদ্ধিমানের কোনও সুযোগই হচ্ছিলনা। তবে ধোনি অবসর নেওয়ায় যে সুযোগ তিনি পেয়েছেন, তার ভরপুর ফায়দা তুলেছে সাহা। শুধু উইকেটের পিছনে দাঁড়িয়েই নয়, ব্যাট হাতেও ভারতের কঠিন সময়ে ত্রাতা ভূমিকায় অবতীর্ণ হয়েছেন তিনি। তাই এবার ভারতীয় টেস্ট দলে ঋদ্ধিমানের জায়গা পাকা হল বলাই চলে। সৌরভ গঙ্গোপাধ্যায়ের পর ভারতীয় জাতীয় ক্রিকেট দলে বাঙালির কোনও চিহ্নই ছিল না। এভাবেই বেশকিছু বছর কেটেও যায়। বাংলা থেকে মনোজ তিওয়ারি বিভিন্ন সময়ে সুযোগ পেলেও, তা ঠিকভাবে কাজে লাগাতে পারেননি তিনি। তবে ঋদ্ধিমান সাহা সুযোগের সঠিক ব্যবহার করে কার্যত পাকা করেই নিলেন তাঁর জায়গা। ধোনি একদিনের ক্রিকেট থেকে অবসর নিলেই, ঋদ্ধিমানের সেই জায়গার আসার সম্ভাবনাও পাকা বলাই চলে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *