India's Wriddhiman Saha raises his bat and helmet to celebrate scoring a hundred during the fourth day of their third test cricket match against Australia in Ranchi, India, Sunday, March 19, 2017. (AP Photo/Aijaz Rahi)

দিল্লির বিরুদ্ধে রঞ্জি ট্রফির সেমিফাইনালের সকালে বাংলার জন্য দুঃসংবাদ বয়ে নিয়ে এল ঋদ্ধিমান সাহার জ্বর। জ্বরের কারণেই এই ম্যাচে খেলতে পারবেন না তিনি। ঋদ্ধিকে বিসিসিআইকে রঞ্জি খেলার অনুমতি দিয়েছিল যাতে দক্ষিণ আফ্রিকার কঠিন সফরের আগে তিনি ম্যাচ প্র্যাকটিস পেতে পারেন। কিন্তু জ্বরের কারণে দলের বাইরে চলে যাওয়া বাংলা দল এবং সাহা দুজনের কাছেই বড়ো আঘাত। ঋদ্ধির অনুপস্থিতিতে বাংলা দলে শ্রীবৎস গোস্বামী তার জায়গা ফিরে পেলেন। ঋদ্ধির কারণেই তার দল থেকে বাদ পড়া এক প্রকার নিশ্চিত ছিল, কিন্তু তিনি ফের একবার নিজেকে প্রমান করার সুযোগ পেলেন। যদিও এই ম্যাচে বাংলা শামিকে দলে পাচ্ছে। ভিভিএস লক্ষণ এই ম্যাচের আগের সন্ধ্যাতেই বাংলার টিম ম্যানেজমেন্টের সঙ্গে যোগ দিয়েছেন এবং সিএবি প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী ম্যাচের দিনই দলের সঙ্গে যোগ দেবেন। তা সত্ত্বেও ঋদ্ধির অনুপস্থিতি বাংলা দলের কাছে একটা বড়ো আঘাত।

অন্যদিকে অনেক বিভ্রান্তর মধ্যেও কর্নাটকের বিরুদ্ধে সেমিফাইনালে বিদর্ভ দলের প্রথম একাদশে জায়গা পেয়েছেন উমেশ যাদব। যদিও এই ম্যাচের আগের সন্ধ্যে পর্যন্ত বিদর্ভ কোচ এবং টিম ম্যানেজমেন্ট জানতেনও না উমেশকে দলে পাওয়া যাবে কিনা। এবং ম্যাচের দিনই সকালেই উমেশ যাদব সেমিফাইনাল খেলার অনুমতি পেলেন। শামি এবং ঋদ্ধির সঙ্গে তাকেও শেষ পর্যন্ত রঞ্জি খেলার অনুমতি দিয়েছে বিসিসিআই। আর অশ্বিন, মুরলী বিজয় এবং রবীন্দ্র জাদেজার মত খেলোয়াড়রা দক্ষিণ আফ্রিকার কঠিন সফরের আগে কোনো ম্যাচ প্র্যাকটিসই পাচ্ছেন না কারণ রঞ্জি সেমিফাইনালে তাদের দল কোয়ালিফাই করতে পারে নি।

DARWIN, AUSTRALIA – AUGUST 02: Manoj Tiwary of India ‘A’ bats during the Cricket Australia Quadrangular Series Final match between Australia ‘A’ and India ‘A’ at Marrara Oval on August 2, 2014 in Darwin, Australia. (Photo by Scott Barbour/Getty Images)

দিল্লি এবং বাংলার মধ্যে এই লড়াই রঞ্জির দু’টি সেমিফাইনালের মধ্যে সবথেকে বড়ো। বাংলা অধিনায়ক মনোজ তিওয়ারি নিজেদের এই ম্যাচের ফেভারিট ঘোষণা করে এবং তাদের এই ম্যাচে জিত নিশ্চিত দাবী করে দিল্লির সামনে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন। বাংলা দলের তুলনায় দিল্লির এই দলটি অনেক বেশি অনভিজ্ঞ। যদিও এই মরশুমে দিল্লি তাদের নিজেদের অন্যতম শক্তিশালী দল হিসেবে তুলে ধরেছে। বাংলা এবং দিল্লির মধ্যে সেমিফাইনালের খেলা অলরেডি শুরু হয়ে গেছে। এই খবর লেখার সময় পর্যন্ত ১৯ ওভারে দু’ উকেটের বিনিময়ে বাংলার রান ৫৭। দিল্লির কাছে সব থেকে বড়ো চ্যালেঞ্জ হতে চলেছে নতুন বলে অশোক দিন্ডা এবং মহম্মদ শামীকে সামলানো যখন তাদের অনভিজ্ঞ ব্যাটিং লাইন আপ দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামবে।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

RRvsDc:ম্যান অফ দ্যা ম্যাচ পন্থ বিশ্বকাপে নির্বাচন না হওয়া নিয়ে বললেন এই কথা

RRvsDc:ম্যান অফ দ্যা ম্যাচ পন্থ বিশ্বকাপে নির্বাচন না হওয়া নিয়ে বললেন এই কথা
ঋষভ পন্থের দুর্দান্ত ইনিংসের সৌজন্যে দিল্লি ক্যাপিটালসের দল আইপিএল ২০১৯ এর ৪০তম ম্যাচে রাজস্থান রয়্যালস দলকে ৬...

স্মিথ সোজাসুজি এই খেলোয়াড়দের করলেন হারের জন্য দায়ী, বললেন এই বড়ো কথা

আইপিএল আজ হওয়া রোমাঞ্চকর ম্যাচে দিল্লি ক্যাপিটালসের দল রাজস্থান রয়্যালসকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে। রাজস্থান রয়্যালসের তরফে...

RRvsDC: আইয়ার বড়ো মনের পরিচয় দিয়ে রাজস্থানের এই খেলোয়াড়ের প্রশংসা করলেন

আইপিএল আজ হওয়া রোমাঞ্চকর ম্যাচে দিল্লি ক্যাপিটালসের দল রাজস্থান রয়্যালসকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে। রাজস্থান রয়্যালসের তরফে...

RRvsDC: ম্যাচে হল ১০টি রেকর্ডস, রাহানে আর পন্থ গড়লেন বেশ কিছু বিশ্বরেকর্ড

দিল্লি ক্যাপিটালসের দল আইপিএল ২০১৯ এর ৪০তম রজস্থান রয়্যালস দলকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে। এই ম্যাচ চলাকালীন...

দিল্লির জয়ের পুর টুইটারে ছাইলেন পন্থ, এই খেলোয়াড়কে নিয়ে জমিয়ে ঠাট্টা

দিল্লির জয়ের পুর টুইটারে ছাইলেন পন্থ, এই খেলোয়াড়কে নিয়ে জমিয়ে ঠাট্টা
আইপিএলে আজ খেলা হওয়া আইপিএলের ৪০তম লীগ ম্যাচে এক রোমাঞ্চকর ম্যাচ দেখতে পাওয়া গেল। দিল্লি ক্যাপিটালস আজ...