এই খেলোয়াড়কে বলা হত ভারতের দ্বিতীয় শচীন, কিন্তু আজ তিনি রয়েছেন বিস্মৃতির আড়ালে

যে অধিনায়কই ভারতীয় দলকে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতিয়েছেন তিনি ভারতীয় দলে খেলার সুযোগ অবশ্যই পেয়েছেন। তা সে ২০০০ সালে ভারতকে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জেতানো মহম্মদ কাইফ হোক বা ২০০৮ এ ভারতকে এই বিশ্বকাপ জেতানো বিরাট কোহলি। ২০১৮ সালে পৃথ্বী শ ভারতকে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতিয়েছেন আর এখন তিনিও ভারতীয় দলের হয়ে নির্বাচিত হয়েছেন। কিন্তু একজন এমনও অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী অধিনায়ক রয়েছেন যাকে ভারতীয় দল তো অনেক দূরের ব্যাপার নিজের রঞ্জি দলেও খেলা সুযোগ পাচ্ছেন না।

২০১২য় বিশ্বকাপ জেতানো উন্মুক্ত চন্দের ক্রিকেট কেরিয়ার সন্দেহের মুখে
এই খেলোয়াড়কে বলা হত ভারতের দ্বিতীয় শচীন, কিন্তু আজ তিনি রয়েছেন বিস্মৃতির আড়ালে 1
যেভাবে পৃথ্বী শ আর ঋষভ পন্থকে ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ বলা হয় সেভাবেই উন্মুক্ত চন্দকেও ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত বলা হত। কিন্তু তার অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জেতার ৬ বছর হয়ে গিয়েছে, কিন্তু আজ পর্যন্ত তিনি ভারতীয় দলে নিজের জায়গা তৈরি করতে পারেন নি। বর্তমানে তার জন্য ভারতীয় দল তো অনেক দূরের স্বপ্ন, কারণ তিনি দিল্লির ঘরোয়া রঞ্জি দলেও জায়গা তৈরি করতে পারছেন না।

আইপিএল দলগুলিরও উঠে গিয়েছে ভরসা
এই খেলোয়াড়কে বলা হত ভারতের দ্বিতীয় শচীন, কিন্তু আজ তিনি রয়েছেন বিস্মৃতির আড়ালে 2
উন্মুক্ত চন্দের ফর্ম এতটাই খারাপ চলছে যে তাকে এখন আইপিএলেও কোনও ফ্রেঞ্চাইজি দল কিনছে না। উন্মুক্ত চন্দ দিল্লি ডেয়ারডেভিলস আর মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল খেলেছেন, আর দুটি দলই তাকে নিজেকে প্রমান করার জন্য বেশ কিছু সুযোগ দিয়েছিল, কিন্তু তা সত্বেও তিনি এই সুযোগের ফায়দা তুলতে ব্যর্থ প্রমানিত হয়েছেন।

দিল্লির ঘরোয়া দলও বার বার বাদ দিচ্ছে
এই খেলোয়াড়কে বলা হত ভারতের দ্বিতীয় শচীন, কিন্তু আজ তিনি রয়েছেন বিস্মৃতির আড়ালে 3
প্রসঙ্গত ২০১২ সালের অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনাল ম্যাচে উন্মুক্ত চন্দ ১১১ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলে ভারতীয় দলকে জয় এনে দিয়েছিলেন। দিল্লির ঘরোয়া দলও তাকে বার বার বাদ দিয়ে চলেছে এই মুহুর্তে। উন্মুক্ত চন্দ প্রথম শ্রেণীর ক্রিকেটে মোট ৬০টি ম্যাচ এখনও পর্যন্ত খেলেছেন। যেখানে তিনি ৩৪.২৩ গড়ে ৩১৮৪ রান করেছেন। এছাড়াও তিনি নিজের লিস্ট এ কেরিয়ারে মোট ৯৮টি ম্যাচে খেলে ৪১.৯১ গড়ে ৩৭৩০ রান করেছেন। উন্মুক্ত এখনও পর্যন্ত ৬৭ট টি২০ আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেলেছেন যেখানে ২১.৭২ গড়ে ১৩২৫ রান করেছেন তিনি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *