INDvsAFG: স্ট্যাটস: টিম ইন্ডিয়ার রোমাঞ্চক জয়ে হল মোট ১০টি রেকর্ডস, ধোনি আর শামি গড়লেন ইতিহাস

আইসিসি একদিনের বিশ্বকাপে আজ ভারত আর আফগানিস্তান মুখোমুখি হয়েছিল। ম্যাচে টিম ইন্ডিয়ার টসে জিতে প্রথমে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে মাত্র ২২৪ রান করে। দলের হোয়ে অধিনায়ক বিরাট কোহলি ৬৭ এবং কেদার জাধব ৫২ রান করেন। আফগানিস্তানের হয়ে গুলাবউদ্দিন নইব আর মহম্মদ নবী দুটি করে উইকেট নিতে সফল হন। আফগানিস্তানের সামনে ম্যাচ জেতার জন্য মাত্র ২২৫ রানের লক্ষ্য ছিল। কিন্তু টিম ইন্ডিয়ার বোলাররা ম্যাচকে ইন্টারেস্টিং বানিয়ে দেন। আফগানিস্তান দল মাত্র ২১৩ রানই করতে পারে আর ভারতীয় দলে এই ম্যাচ ১১ রানে জিতে যায়।

 

 

আসুন এক নজর দেখে নেওয়া যাক ম্যাচে হওয়া রেকর্ডসের দিকে:

INDvsAFG: স্ট্যাটস: টিম ইন্ডিয়ার রোমাঞ্চক জয়ে হল মোট ১০টি রেকর্ডস, ধোনি আর শামি গড়লেন ইতিহাস 1

 

 

১. ২২৪/৮ স্কোর প্রথমে ব্যাট করে টিম ইন্ডিয়ার এটি এপ্রিল ২০১৫র পর সবচেয়ে কম স্কোর ছিল। এর আগে প্রথমে ব্যাট করে টিম ইন্ডিয়ার সবচেয়ে কম স্কোর ছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৪৭/৯ ইন্দোর ২০১৫য়।

 

২. রোহিত শর্মা এই ম্যাচে মুজিব উর রহমানের বলে আউট হন। এই টুর্নামেন্টে রোহিত শর্মা প্রথম ব্যাটসম্যান যিনি স্পিন বোলিংয়ের সামনে আউট হলেন।

 

৩. এই ম্যাচে মহেন্দ্র সিং ধোনিকে (২৮) আফগানিস্তানের উইকেটকিপার ইকরাম আলি খিল রশিদ খানের বলে স্ট্যাম্প আউট করেন। ওয়ানডে কেরিয়ারে এটা মাত্র দ্বিতীয়বার যখন এমএস ধোনি স্ট্যাম্প আউট হলেন। এর আগে ২০১১য় ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ধোনি স্ট্যাম্প আউট হয়েছিলেন।

INDvsAFG: স্ট্যাটস: টিম ইন্ডিয়ার রোমাঞ্চক জয়ে হল মোট ১০টি রেকর্ডস, ধোনি আর শামি গড়লেন ইতিহাস 2

৪. এই ম্যাচে টিম ইন্ডিয়ার ২২৪/৮ স্কোর পুরো ৫০ ওভার খেলার পর মাত্র দ্বিতীয়বার যখন ভারতীয় দল ২২৫ রানের কম স্কোর বোর্ডে তুলেছে। এর আগে ২০১০য় জিম্বাবোয়ের বিরুদ্ধে তারা ১৯৪/৯ স্কোর করেছিল।

 

৫. হার্দিক পাণ্ডিয়া (২/৫১) আন্তর্জাতিক কেরিয়ারে নিজের ১০০ উইকেট পূর্ণ করলেন। হার্দিক পাণ্ডিয়া ওয়ানডেতে ৪৮, টেস্টে ৩৬ আর টি-২০তে ১৭টি উইকেট নিয়েছেন।

 

৬. মহেন্দ্র সিং ধোনি এই ম্যাচে রশিদ খানকে স্ট্যাম্প আউট করেছেন। লিস্ট এ ক্রিকেটে ধোনি দ্বারা করা এটি ১৪০তম স্ট্যাম্পি, আর এর সঙ্গেই ধোনি লিস্ট এ কেরিয়ারে উইকেটকিপার হিসেবে সবচেয়ে বেশি স্ট্যাম্পিং করা খেলোয়াড় হলেন। এই বিষয়ে তিনি মইন খানকে (১৩৯) পেছনে ফেললেন।

INDvsAFG: স্ট্যাটস: টিম ইন্ডিয়ার রোমাঞ্চক জয়ে হল মোট ১০টি রেকর্ডস, ধোনি আর শামি গড়লেন ইতিহাস 3

লিস্ট এ ক্রিকেট সবচেয়ে বেশি স্ট্যাম্পিং করা উইকেটকিপার

wicket keeper  Stumping 
Mahendra Singh Dhoni  140
Moin Khan   139
Steve Rhodes  129
Kumar Sangakkara  124

 

 

৭. ভারতীয় দলের একদিনের বিশ্বকাপে এটি ৫০তম জয় ছিল। বিশ্বকাপে ৫০টি ম্যাচ জেতা ভারতীয় দল বিশ্বের তৃতীয় দল হল। ভারতের আগে অস্ট্রেলিয়া (৬৭) আর নিউজিল্যাণ্ডের (৫২) নাম আসে।

 

৮.  মহম্মদ শামি এই ম্যাচে দুর্দান্ত হ্যাটট্রিক করেন। টিম ইন্ডিয়ার হয়ে বিশ্বকাপে হ্যাটট্রিক করা তিনি চেতন শর্মার পর মাত্র দ্বিতীয় ভারতীয় হলেন।

INDvsAFG: স্ট্যাটস: টিম ইন্ডিয়ার রোমাঞ্চক জয়ে হল মোট ১০টি রেকর্ডস, ধোনি আর শামি গড়লেন ইতিহাস 4

৯. মহম্মদ শামি টিম ইন্ডিয়ার হয়ে ওয়ানডেতে হ্যাটট্রিক করা মাত্র চতুর্থ বোলার হলেন। শামির আগে চেতন শর্মা (বনাম নিউজিল্যাণ্ড, ১৯৮৭) কপিলদেব (বনাম শ্রীলঙ্কা ১৯৯১), কুলদীপ যাদব (বনাম অস্ট্রেলিয়া ২০১৭) রয়েছেন।

 

১০. টিম ইন্ডিয়া এই ম্যাচ ১১ রানে জেতে। বিশ্বকাপের ইতিহাসে টিম ইন্ডিয়ার এটি সবচেয়ে কম ব্যবধানে আসা জয়। এর আগে টিম ইন্ডিয়া ১৯৮৭ বিশ্বকাপে নিউজিল্যাণ্ডকে ১৬ রানে হারিয়েছিল।

 

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *