INDvsSL: ম্যাচে হল ২৩টি ঐতিহাসিক রেকর্ড, রোহিত শর্মা আর কেএল রাহুল করলেন রেকর্ড বৃষ্টি

আইসিসি একদিনের বিশ্বকাপে আজ টুর্নামেন্টের ৪৫তম ম্যাচ ভারত আর শ্রীলঙ্কার মধ্যে লীডসের মাঠে খেলা হয়েছে। যেখানে শ্রীলঙ্কা টসে জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ২৬৪/৭ রান করে। দলের হয়ে অ্যাঞ্জেলো ম্যাথিউজ ১১৩ রান করেন অন্যদিকে ভারতীয় দলের হয়ে জসপ্রীত বুমরাহের দখলে তিনটি উইকেট আসে।
টিম ইন্ডিয়ার সামনে জয়ের জন্য ৩৬৫ রানের লক্ষ্য ছিল আর দুর্দান্ত ফর্মে চলা ভারতীয় দল এই লক্ষ্য ৪৩.৩ ওভারে ২৬৫/৩ রান করে হাসিল করেন। বিরাট অ্যাণ্ড কোম্পানি এই ম্যাচে সাত উইকেটের ব্যবধানে জেতে। দলের জয়ে সহঅধিনায়ক রোহিত শর্মা আর ওপেনার কেএল রাহুল সেঞ্চুরি ইনিংস খেলেন।

আসুন এক নজর দেখে নেওয়া যাক ম্যাচে হওয়া কিছু গুরুত্বপূর্ণ রেকর্ডস:

১. শ্রীলঙ্কান তারকা বোলার লাসিথ মালিঙ্গার এটি একদিনের বিশ্বকাপের শেষ ম্যাচ ছিল।

 

২. জসপ্রীত বুমরাহ শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নেকে আউট করার সঙ্গেই একদিনের ক্রিকেটে নিজের ১০০ উইকেট আর আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ২০০ উইকেট পূর্ণ করেন।

 

৩. জসপ্রীত বুমরাহ (৫৭) ভারতীয় দলের হয়ে ওয়ানডেতে সবচেয়ে দ্রুত ১০০ উইকেট নেওয়া দ্বিতীয় বোলার হলেন। জসপ্রীত বুমরাহের আগে মহম্মদ শামির (৫৬) নাম রয়েছে।

 

টিম ইন্ডিয়ার হয়ে ওয়ানডেতে সবচেয়ে দ্রুত ৫০ উইকেট নেওয়া বোলার:

 

  bowler   Match 
Mohamed Shami  56
Jaspreet Bumrah  57*
Irfan Pathan  59
Zaheer Khan  65
Ajit Agkar  67

 

৪. অ্যাঞ্জেলো ম্যাথিউজ এই ম্যাচে ১১৩ রান করে। একদিনের বিশ্বকাপে এটি ম্যাথিউজের প্রথম সেঞ্চুরি, অন্যদিকে ওয়ানডেতে এটি তার তৃতীয় সেঞ্চুরি।

 

৫. অ্যাঞ্জেলো ম্যাথিউজের ওয়ানডে আর ভারতের বিরুদ্ধে এটি তৃতীয় সেঞ্চুরি। অ্যাঞ্জেলো ম্যাথিউজ বিশ্বের এমন ষষ্ঠ ব্যাটসম্যান যিনি নিজের প্রথম তিনটি সেঞ্চুরি ভারতের বিরুদ্ধে করেছেন।

 

ভারতের বিরুদ্ধে নিজের প্রথম তিন বা তার চেয়ে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যান:

 player  Century 
Salman Butt  4
Jeyev Miandad  3
Geoff marsh  3
Chris cranes  3
Nasir Jamshed  3
Angelo Matthews  3*

 

৬. একদিনের বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে সেঞ্চুরি করা অ্যাঞ্জেলো ম্যাথিউজ শ্রীলঙ্কার মাত্র দ্বিতীয় খেলোয়াড় হলেন। ম্যাথিউজের আগে ২০১১ বিশ্বকাপ ফাইনালে মাহেলা জয়বর্ধনে ১০৩ রান করেছিলেন।

 

৭. অ্যাঞ্জেলো ম্যাথিউজ আর লাহিরু থিরিমানে পঞ্চম উইকেটের হয়ে ১২৪ রান যোগ করেছেন। বিশ্বকাপে খেলা ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচে এটা মাত্র দ্বিতীয়বার ছিল যখন কোনো শ্রীলঙ্কান জুটি সেঞ্চুরি পার্টনারশিপ করল। এর আগে ১৯৯৬তে অর্জুনা রণতুঙ্গা আর হাসন তিলকরত্নে সেঞ্চুরি পার্টনারশিপ করেছিলেন।

 

৮. রোহিত শর্মা আর কেএল রাহুল জুটির এটি তৃতীয়বার হল যখন চলতি টুর্নামেন্টে তারা সেঞ্চুরি পার্টনারশিপ গড়লেন। কোনো বিশ্বকাপে তিনটি সেঞ্চুরি পার্টনারশিপ গড়া এটি চতুর্থ জুটি হল। তাদের আগে অ্যাডাম গিলক্রিস্ট আর ম্যাথু হেডেন ২০০৭ এ, অ্যারণ ফিঞ্চ আর ডেভিড ওয়ার্নার ২০১৯ এ আর জনি বেয়রস্টো এবং জেসন রয় ২০১৯ এ এই কৃতিত্ব দেখিয়েছেন।

৯. এই বিশ্বকাপে চতুর্থ এমন বার যখন টিম ইন্ডিয়ার ওপেনিং ব্যাটসম্যানরা প্রথম উইকেটের হয়ে সেঞ্চুরি পার্টনারশিপ গড়লেন। কোনো একটি বিশ্বকাপে প্রথম উইকেটের হয়ে চারবার ১০০+ রান করা ভারতীয় দলে প্রথম দল হল।

১০. এই বিশ্বকাপে টিম ইন্ডিয়ার ওপেনাররা ১০০০+ রান যোগ করেছেন। কোনো একটি বিশ্বকাপে ওপেনিং ব্যাটসম্যানদের দ্বারা ১০০০+ রান করা টিম ইন্ডিয়া মাত্র দ্বিতীয় দল হয়েছে। এর আগে অস্ট্রেলিয়া (১১৪২, ২০০৭, ১০১০ ২০১৯) দুবার এই কৃতিত্ব দেখিয়েছে।

১১. এই বিশ্বকাপে এটি দ্বিতীয়বার যখন রোহিত শর্মা আর কেএল রাহুল জুটি ১৫০+ রান যোগ করেছেন। কোনো একটি বিশ্বকাপে ২ বার ১৫০+ স্কোর করা এটি স্রেফ দ্বিতীয় জুটি হল। এর আগে তিলকরত্নে দিলশান আর উপুল থরঙ্গা (২০১১) এই রেকর্ড করেছিলেন।

 

১২. রোহিত শর্মার এই টুর্নামেন্টে এটি পঞ্চম সেঞ্চুরি। কোনো একটি বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি করা রোহিত বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন। এর আগে রেকর্ড ছিল কুমার সাঙ্গাকারার যিনি ২০১৫য় চারটি সেঞ্চুরি করেছিলেন।

১৩. রোহিত শর্মার একদিনের বিশ্বকাপে এটি ষষ্ঠ সেঞ্চুরি ছিল। বিশ্বকাপে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা রোহিত শর্মা সংযুক্তভাবে শচীন তেন্ডুলকরের সঙ্গে প্রথম ব্যাটসম্যান হলেন।

১৪. রোহিত শর্মা কোনো একটি টুর্নামেন্ট বা সিরিজে পাঁচটি সেঞ্চুরি করা বিশ্বের মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান হলেন। রোহিতের আগে ১৯৫৫ সালে ওয়েস্টইন্ডিজের ক্লাইড ওয়ালকট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫টি সেঞ্চুরি করেছিলেন।

 

১৫. প্রথম উইকেটের হয়ে এই ম্যাচে কেএল রাহুল আর রোহিত শর্মা ১৮৯ রান যোগ করেছেন। বিশ্বকাপে টিম ইন্ডিয়ার প্রথম উইকেটের জন্য এটি সবচেয়ে বড়ো পার্টনারশিপ দেখতে পাওয়া গেল। গত রেকর্ড ছিল এই বিশ্বকাপেই করা কেএল রাহুল আর রোহিত শর্মার বাংলাদেশের বিরুদ্ধে ১৮০ রান।

১৬. রোহিত শর্মা (৬৪৭) কোনো একটি বিশ্বকাপে ৬০০+ রান করা বিশ্বের মাত্র চতুর্থ খেলোয়াড় হলেন। রোহিত শর্মার আগে শচীন তেন্ডুলকর (২০০৩), ম্যাথু হেডেন (২০০৭), আর সাকিব আল হাসান (২০১৯) এই রেকর্ড করেছেন।

১৭. বিরাট কোহলি বিশ্বকাপে নিজের ১০০০ রান পূর্ণ করলেন। বিশ্বকাপে এক হাজার রান করা কোহলি বিশ্বের ২০তম আর ভারতের মাত্র তৃতীয় খেলোয়াড় হলেন।

 

১৮. বিশ্বকাপের ইতিহাসে এটি মাত্র তৃতীয়বার যখন কোনো একটি ম্যাচে দুই ওপেনার সেঞ্চুরি করলেন। এই জুটির আগে উপুল থরঙ্গা (১৩৩) আর তিলকরত্নে দিলশান (১৪৪) জিম্বাবোয়ের বিরুদ্ধে, উপুল থরঙ্গা, (১০২*) আর তিলকরত্নে দিলশান (১০৮*) ইংল্যান্ডের বিরুদ্ধে এই কৃতিত্ব দেখিয়েছিলেন।

১৯. কেএল রাহুলের এটি ওয়ানডেতে দ্বিতীয় অন্যদিকে বিশ্বকাপের ইতিহাসের প্রথম সেঞ্চুরি ছিল।

২০. লোকেশ রাহুলের একদিনের ক্রিকেট ইতিহাসে এটি সর্বোচ্চ স্কোর। তার আগের সর্বোচ্চ স্কোর ছিল জিম্বাবোয়ের বিরুদ্ধে ১০০ রান।

 

২১. বিশ্বকাপে টিম ইন্ডিয়ার হয়ে সবচেয়ে বেশি রান করা বিরাট কোহলি (১০২৯) দ্বিতীয় ব্যাটসম্যান হলেন। এই বিষয়ে তিনি সৌরভ গাঙ্গুলীকে (১০০৬) পেছনে ফেলে দিলেন। সবার আগে শচীন তেন্ডুলকরের (২২৭৮) নাম রয়েছে।

২২. ইয়ান গোল্ডের আন্তর্জাতিক স্তরে অ্যাম্পায়ার হিসেবে এটি শেষ ম্যাচ ছিল।

২৩. লাসিথ মালিঙ্গা (৫৬) বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেওয়া তৃতীয় বোলার হলেন আর তিনি ওয়াসিম আক্রমকে (৫৫) পেছনে ফেলে দিলেন। সবার আগে রয়েছেন গ্লেন ম্যাকগ্রা (৭১) আর মুথাইয়া মুরলীধরণ (৬৮)।

আরও পড়ুন

ভারতীয় দলের বড়ো ধাক্কা, তৃতীয় টেস্টে স্পিনার হলেন আহত, এই তরুণকে প্রথমবার ভারতীয় দলে করা হল শামিল

ভারতীয় দলের বড়ো ধাক্কা, তৃতীয় টেস্টে স্পিনার হলেন আহত, এই তরুণকে প্রথমবার ভারতীয় দলে করা হল শামিল
ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচ শনিবার রাঁচিতে খেলা হবে। ভারত এর আগে খেলা...

মনোজ প্রভাকর আর তার স্ত্রীর উপর উঠল এই গুরুতর অভিযোগ, বিষয়টি জানলে হবেন অবাক

মনোজ প্রভাকর আর তার স্ত্রীর উপর উঠল এই গুরুতর অভিযোগ, বিষয়টি জানলে হবেন অবাক
ভারতীয় ক্রিকেট দলে নিজের ব্যাটের চেয়ে বেশি বিতর্কে থাকা ভারতীয় খেলোয়াড় মনোজ প্রভাকর কখনো ম্যাচ ফিক্সিং তো...

রবি শাস্ত্রী প্রধান কোচ থাকবেন কী না? সৌরভ গাঙ্গুলী দিলেন এই জবাব

রবি শাস্ত্রী প্রধান কোচ থাকবেন কী না? সৌরভ গাঙ্গুলী দিলেন এই জবাব
বিসিসিআইয়ের হতে চলা সভাপতি সৌরভ গাঙ্গুলী আর ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রীর সম্পর্ক বহুদিন থেকেই ভালো...

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রাঁচি টেস্টে ভারতীয় প্লেয়িং ইলেভেন, এরা খেলবেন ম্যাচে

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রাঁচি টেস্টে ভারতীয় প্লেয়িং ইলেভেন, এরা খেলবেন ম্যাচে
ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে চলতি তিন ম্যাচের টেস্ট সিরিজ এখন শেষের মুখে পৌঁছে গিয়েছে। দুই দলের...

রিপোর্টস: মহেন্দ্র সিং ধোনি উপলব্ধ থাকার পরেও পাবেন না বাংলাদেশের বিরুদ্ধে সুযোগ

রিপোর্টস: মহেন্দ্র সিং ধোনি উপলব্ধ থাকার পরেও পাবেন না বাংলাদেশের বিরুদ্ধে সুযোগ
ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক আর উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি বিশ্বকাপের পর থেকে ক্রিকেট থেকে দূরে রয়েছেন।...