কিছুদিন আগেই বিগ ব্যাশে আন্দ্রে রাসেলের কালো ব্যাটে খেলা নিয়ে বিতর্ক উঠেছিল। যদিও এদিন ক্রিকেট অস্ট্রেলিয়া গ্রিন সিগনাল দিয়ে এই ক্যারিবিয়ান তারকা ব্যাটসম্যানকে বিগ ব্যাশে কালো ব্যাট নিয়ে খেলার অনুমতি দিয়েছেন। তবে বল যাতে নষ্ট না হয়, তার জন্য ব্যাটের গায়ে পরিষ্কার একটি প্রলেপ দেয়া হবে বলেও জানা গিয়েছে। বিষয়টি মাথায় রেখে এবার সেই রঙিন ব্যাটেই খেলতে দেখা যেতে পারে ভারতের ওয়ান-ডে ও টি-২০ অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকে। আগামী বছর আইপিএল-এই ধোনিকে এইরকম ব্যাটে হয়তো খেলতে দেখা যেতে পারে।

এতদিন ক্রিকেটে সাদা কিংবা অফ-হোয়াইট রঙের ব্যাটেই খেলতে দেখা যেত ক্রিকেটারদের। এবার সেই চিত্রটা হয়তো কিছুটা বদলাতে চলেছে। সম্প্রতি স্পার্টান স্পোর্টস নামে একটি ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা বাজারে রঙিন ব্যাট এনেছে। গেইলের সোনালি ব্যাটের থেকে উদ্বুদ্ধ হয়েই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে এই রকমই একটি ব্যাট নিয়ে মাঠে নামেন আন্দ্রে রাসেল। কিন্তু কিছু বিতর্কের জেরে বিগ ব্যাশ লিগে ব্যাটটি বাতিল করে দেওয়া হয়। এবার এই রঙিন ব্যাট নিয়ে মহেন্দ্র সিংহ ধোনিকে মাঠে নামার প্রস্তাব দিল এই সংস্থাটি। প্রশ্ন উঠতে শুরু করেছে, যেখানে ক্রিকেট অস্ট্রেলিয়া ২২ গজে ঝড় তোলার জন্য কালো ব্যাটে খেলার অনুমতি দিয়ে দিল, সেখানে এবার ভারতীয় ক্রিকেট বোর্ড কি একই পথে হাঁটবে?

স্পার্টান স্পোর্টস সংস্থাটির ব্র্যান্ড অ্যাম্বাসাডর ভারতের সীমিত ওভার ক্রিকেট দলের নেতা মহেন্দ্র সিং ধোনি। তাই ধোনি ওই ব্যাট নিয়ে মাঠে নামলে, সংস্থার পক্ষেও তা ইতিবাচক হবে। পাশাপাশি ভারতীয় ক্রিকেট বোর্ড তাতে নিশ্চিতভাবে আঙুল তুলতে বিশেষ সাহস পাবে না বলে মনে করছেন অনেকে। সেটাকে মাথায় রেখে স্পার্টান সংস্থা নতুন করে বাজার ধরতে ধোনিকে রঙিন ব্যাট নিয়ে খেলার জন্য প্রস্তাব দিয়েছে বলে অনেকে জানিয়েছেন। যদিও এই সংস্থার তরফে জানানো হয়েছে, রঙিন ব্যাট খেলা চালু করলে খেলোয়াড়রা বাড়তি কিছু সুবিধা কিন্তু পাবেন না। তবে এতে নাকি বিনোদন আরও বাড়বে। দর্শকরাও সমান ভাবে ক্রিকেটের পাশাপাশি রঙিন ব্যাটের খেলা্য়ও আকৃষ্ট হবেন।

অস্ট্রেলিয়ার বিগ ব্যাস লিগে ইতিমধ্যেই রঙিন ব্যাটে খেলার ছাড়পত্র পাওয়া গিয়েছে। যদিও রঙের বিষয়ে বেশ কয়েকটি নিয়ম রয়েছে।  অন্য লিগগুলি এই ব্যাটের ব্যবহার সম্পর্কে কী সিদ্ধান্ত নেবে তা এখনই বলা মুশকিল। তবে আইপিএল-এর মত মঞ্চে ধোনির হাত দিয়ে এই ব্যাট নিয়ে খেলা হলে তা নিশ্চিতভাবে একটা নতুন কিছু রেকর্ড গড়বে।

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...