বিপাকে বিশ্বকাপে জয়ী দলের ক্রিকেটা্র; নির্বাসিত হতে পারেন আইসিসি থেকে 1

 

ওয়েস্ট ইন্ডিজ দলের বোলার ক্রেইগ ব্রাথওয়েটকে দুঃসংবাদ জানালো ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসির ম্যাচ আম্পায়াররা তার বোলিং একশন নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের প্রথম টেস্ট চলাকালীন সময়ে ম্যাচ অফিসিয়াল এজবাসটন, দুই ফিল্ড আম্পায়ার মরিস এরাসমাস এবং রবি ও থার্ড আম্পায়ার ক্রিস গাফানির সন্দেহ জাগে ক্রেইগ ব্রাথওয়েটের বোলিং নিয়ে। এরপরই তারা ওয়েস্ট ইন্ডিজ টিম ম্যানেজমেন্টকে এই ব্যাপারে অবগত করে। তবে এই মুহুর্তে নিষিদ্ধের বেড়া জালে পড়তে হচ্ছেনা তাকে। আপাতত চলমান টেস্ট সিরিজে বলিং চালিয়ে যেতে পারবেন এই ২৬ বয়সী বোলার।

বিপাকে বিশ্বকাপে জয়ী দলের ক্রিকেটা্র; নির্বাসিত হতে পারেন আইসিসি থেকে 2

ক্রেইগ ব্রাথওয়েটকে মূলত একজন পার্ট টাইম অফ স্পিনার। সব সময় তাকে বোলিংয়ে দেখা যায় না। তবে মাঝে মাঝেই দলের প্রয়োজনে বল হাতে সাহায্যের জন্য এগিয়ে আসেন এই স্পিনার। গত ম্যাচে যেখানে ওয়েস্ট ইন্ডিজ ইনিংস ও ২১৩ রানের ব্যবধানে হেরেছে সেখানে তাকে বল হাতে ছয় ওভারের জন্য দেখা গিয়েছিল। তবে আপাতত বোলিং চালিয়ে যেতে পারবেন বলে তেমন দুশ্চিন্তায় পড়তে হচ্ছে না টিম ম্যানেজমেন্টক। ১৪ দিন পর তাকে বোলিং পরীক্ষার সমুক্ষীন হতে হবে। যদি তখন ত্রুটি ধরা পড়ে তবে নিষিদ্ধ হবেন এই ক্রিকেটার। ক্রেইগ ব্রাথওয়েট তার সংক্ষিপ্ত টেস্ট ক্যারিয়ারে এখন পর্যন্ত ১২ টি টেস্ট উইকেট পেয়েছেন। যার মধ্যে রয়েছে ২০১৫ সালে শ্রীলংকার বিপক্ষে ইনিংসে ৬ উইকেট নেয়ার রেকর্ডও।

বিপাকে বিশ্বকাপে জয়ী দলের ক্রিকেটা্র; নির্বাসিত হতে পারেন আইসিসি থেকে 3

উল্লেখ্য যে, কিছুদিন আগে বোলিং একশন ত্রুটির জন্ আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য বোলিংয়ে নিষিদ্ধ হয়েছিলেন জিম্বাবুয়ের ফাস্ট বোলার ব্রায়ান ভিটোরি। তবে একবার নন এই পেসার বোলিং থেকে দুইবার নিষিদ্ধ হন। গত বছরের ১২ ডিসেম্বর ইউনিভার্সিটি অব প্রিটোরিয়ায় নিজের বোলিং পরীক্ষা দেওয়ার পর ফলাফলে এমন বহিষ্কারাদেশ পান এ বাঁহাতি। এর আগে গত ২৭ নভেম্বর ঘরের মাঠে ত্রি- দেশীয় সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে বোলিং করার সময় ম্যাচ আম্পায়াররা ভিটোরির বোলিং নিয়ে প্রশ্ন তোলেন। যেখানে বলা হয় তার হাতের কনুই ১৫ ডিগ্রির বেশি ভাঙ্গা হয়। চলতি বছরের জানুযারিতে প্রথমবার নিষেধাজ্ঞা পাওয়ার পর জুনে আবার বোলিং শুধরে ফিরে আসেন। তবে আইসিসির নিয়ম অনুযায়ী দুই বছরের মধ্যে আবারও বোলিংয়ে ত্রুটি পাওয়ায় সরাসরি এক বছরের নিষেধাজ্ঞা পান তিনি।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *