স্যার ভিভিয়ান রিচার্ডস

এবারের বিশ্বকাপে নিজেকে এক অন‍্যমাত্রায় নিয়ে গেছিলেন ভারতের তারকা ওপেনার ব‍্যাটসমান রোহিত শর্মা।একের পর এক ম‍্যাচে তার দুরন্ত শতরান সাড়া ফেলেছিলো গোটা বিশ্বের ক্রিকেট প্রেমী মানুষের মনে।ক্রমশ একদিবসীয় ক্রিকেটের এক নতুন রুপরেখা তৈরি করতে চলেছেন রোহিত।গড়ছেন একের পর এক রেকর্ড।সম্প্রতি তাকে নিয়ে নিজের মনোভাব ব‍্যক্ত করলেন কিংবদন্তী ওয়েস্ট ইন্ডিজ ব‍্যাটসম‍্যান ভিভ রিচার্ডস ।

ভারতের তৃতীয় সবচেয়ে বেশী শতরান সংগ্রাহক এখন রোহিত ” হিটম‍্যান ” শর্মা।এইমুহূর্তে তার নামের পাশে রয়েছে ২৫ টি শতরান।আছে একাধিক দ্বিশতরানের ইনিংস একদিবসীয় ক্রিকেটে।যদিও তার টেস্ট ক্রিকেটে রেকর্ড খানিকটা নিস্প্রভ।২০১৩ সালে টেস্ট কেরিয়ারের শুরুতে দুটো শতরান করেছিলেন রোহিত।

এরপর তাকে তেমন বিশেষ কিছু করে দেখতে পাওয়া যায়নি টেস্ট ক্রিকেটে।অভিষেকের এখনো অবধি আর একটি মাত্র শতরান এসেছে রোহিতের ব‍্যাট থেকে।তাই একদিবসীয় ক্রিকেটে নিজেকে ক্রমশ এক অন‍্যমাত্রায় নিয়ে গেলেও রোহিতের টেস্ট কেরিয়ার এখনো অনিশ্চয়তায় ভরা।এমনটা কেনো হচ্ছে ? তা ব‍্যাক্ষা করলেন প্রাক্তন কিংবদন্তী ওয়েস্ট ইন্ডিজ ব‍্যাটসমান ভিভ রিচার্ডস।

VISAKHAPATNAM, INDIA – FEBRUARY 24: Rohit Sharma of India hits out during game one of the T20I Series between India and Australia at ACA-VDCA Stadium on February 24, 2019 in Visakhapatnam, India. (Photo by Robert Cianflone/Getty Images)

টেস্ট ক্রিকেটর এ্যটাকিং ফিল্ড রোহিতের সফলতা পাওয়ার ক্ষেত্রে অন্তরায় হয়ে উঠছে বলে মনে করেন ভিভ।

” আমার সাথে ওর একদিন দেখা হওয়ায় ওকে ( রোহিত ) আমি বলেছিলাম যে ২৫টা শতরান তুমি করেছিলে একদিবসীয় ক্রিকেটে তা সবটাই করেছিলে ডিফেন্সিভ ফিল্ডিং পজিশনে।সাদা বলের ক্রিকেটে , অনেকটা করে গ‍্যাপ পাওয়া যায় এমনকি ক‍্যাচিং পজিশনে খুব একটা লোক পাওয়া যায় না।তাই ওর সুবিধা হয়।কিন্তু টেস্ট ক্রিকেটে পজিশনে ক‍্যাচ ধরার লোকের সংখ্যা খুব একটা কম নয়।তাই যখন তুমি এই সময় নিজেকে মানিয়ে নেবে, ঠিক এরপর ক্রমশ তুমি আগ্রাসন দেখাতে পারবে টেস্ট বল ক্রিকেটে যা তুমি একদিনের ক্রিকেটে দেখাতে পারো ” । মন্তব্য ভিভের।

Indian cricket player Rohit Sharma celebrates his fifty during the fifth one-day international cricket match between India and Australia in Nagpur, India, Sunday, Oct. 1, 2017. (AP Photo/Rajanish Kakade)

যদিও রোহিতের একদিবসীয় ক্রিকেট কেরিয়ারের পরিসংখ্যানে মজেছেন তিনি।তার ব‍ক্তব‍্য, ” গোটা বিষয়টি অবিশ্বাস্য,জানিনা মাঠে ব‍্যাটিং করার সময় কেমন মানসিকতা কাজ করে তার মধ্যে।২৫ টা শতরান শুনতে ভালোই লাগে।কিন্তু ওর টেস্টে রেকর্ড খুব একটা ভালো নয়।ফের সুযোগ পেয়েছে ও টেস্টে।ওর যদি মনে হয় ও লাল বলের ক্রিকেটে এখনো বিশেষ কিছু করে উঠতে পারেনি তাহলে এখন থেকেই নিজেকে ক্রমশ মানিয়ে নেওয়ার কাজ শুরু করুক।”

ADELAIDE, AUSTRALIA – DECEMBER 06: Rohit Sharma of India bats during day one of the First Test match in the series between Australia and India at Adelaide Oval on December 06, 2018 in Adelaide, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)

প্রসঙ্গত, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে প্রথম একাদশে সুযোগ পাননি রোহিত শর্মা।যদিও প্রাক্টিস ম‍্যাচে রোহিতের ব‍্যাট থেকে এসেছিলো ৫০রানের ইনিংস।কিন্তু দল এই মুহূর্তে ভরসা রেখেছে হনুমা বিহারী এবং অজিঙ্ক রাহানের উপর।

SHARE

আরও পড়ুন

যুবরাজ সিংয়ের অবদানের কথা মাথায় ১২ নম্বর জার্সি কে ” অবসর ” দেওয়া হোক, বিসিসিআই কে এমন পরামর্শ দিলেন গৌতম গম্ভীর

সম্প্রতি একটি প্রতিবেদনে বিসিসিআই কে " ১২ " নম্বর জার্সিকে অবসরে পাঠানোর আবেদন করলেন প্রাক্তন ভারত ক্রিকেটার...

দীপাবলির আগে ভারতীয় খেলোয়াড়দের বিসিসিআই দিল বাম্পার গিফট, এখন হবে টাকার বৃষ্টি

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে ধোনি ক্রিকেট বোর্ড বিসিসিআই সবসময়ই তাদের ব্যানারের তলায় অর্থাৎ ভারতীয় ক্রিকেট দলের হয়ে খেলা...

হার্দিক পাণ্ডিয়া আর উর্বশী রাউতেলার মধ্যে এখনো চলছে কিছু? ছবির কমেন্ট বলছে এই কথা

হার্দিক পাণ্ডিয়া আর উর্বশী রাউতেলার মধ্যে এখনো চলছে কিছু? ছবির কমেন্ট বলছে এই কথা
ভারতীয় ক্রিকেট দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া আজ দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে নিজের পরিচিতি তৈরি করে...

বিশ্বকাপ ২০১৯ সেমিফাইনালে ভারতের হারের দায় একে মানেন COA প্রধান বিনোদ রায়

বিশ্বকাপ ২০১৯ সেমিফাইনালে ভারতের হারের দায় একে মানেন COA প্রধান বিনোদ রায়
ইংল্যান্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় সম্প্রতিই শেষ হওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯এ বিরাট কোহলির অধিনায়কত্বে ভারতীয়...

ভারতকে ২০১১ বিশ্বকাপ জয়ী করা গৌতম গম্ভীর করলেন শচীন আর যুবরাজকে চ্যালেঞ্জ

ভারতকে ২০১১ বিশ্বকাপ জয়ী করা গৌতম গম্ভীর করলেন শচীন আর যুবরাজকে চ্যালেঞ্জ
যে কোনো খেলায় খেলোয়াড়দের জন্য সফলতার সবচেয়ে বড়ো রহস্য তাদের ফিটনেস হয়। ফিটনেস খেলার এমন একটা ভাগ...