জিওফ লঁসন

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির নিন্দায় সরব হলেন প্রাক্তণ অস্ট্রেলিয়ান তারকা জিওফ লঁসন। ক্রিকেটার হিসেবে কোহলিকে একজন ধারাবাহিক ব্যাটসম্যান মনে করেন তিনি। কিন্তু অধিনায়ক হিসেবে কোহলির আচরণে একদমই খুশি নয়, প্রাক্তণ এই ক্রিকেট তারকা।

স্টিভ স্মিথের প্রশংসা করেই ভারতীয় বোলারদের র্ভৎসনায় ভরালেন ইয়ান চ্যাপেল

পুনে, বেঙ্গালুরু এমনকী রাঁচি টেস্টেও উত্তেজনা, স্লেজিংয়ের পারদ চড়েছিল। এই সিরিজে প্রায় সমশক্তিমান দুই দল সামনাসামনি অবতীর্ণ হওয়ায়, এমন ঘটনা ঘটা খুবই স্বাভাবিক বলেই বিবেচিত। কিন্তু মাঠে দাঁড়িয়ে অধিনায়ক কোহলির আগ্রাসন কিছুতেই সহজে মেনে নিচ্ছেন না অস্ট্রেলিয়ান প্রাক্তণীরা। জিয়ফ বলেন, “বিরাট কোহলি ধারাবাহিকভাবে ভাল খেলছে এতে কোনও সন্দেহ নেই। নিঃসন্দেহে ও একজন দারুণ ব্যাটসম্যান। কিন্তু অধিনায়ক হিসেবে কোহলি এই ধরনের আচরণ একদমই কাম্য নয়। অধিনায়ক হিসেবে দল তোমার ওপর দায়িত্ব দিয়েছে। মর্জাদার সঙ্গে তুমি সেটাই পালন কর। এধরনের ব্যবহার তো দলের খারাপ ক্রিকেটারদের শোভা দেয়।”

প্রথমে কোহলির ব্যাটিং নিয়ে প্রশংসা। ঠিক তার পরেই র্ভৎসনা। কার্যত মিছড়ির ছুঁড়ি চালিয়ে নিজের দলের পাশেই থাকলেন কিংবদন্তী এই ক্রিকেটার। শুধু র্ভৎসনা করেই থেমে যাননি তিনি। এই ধরনের আচরনের জন্য কোহলির এখনও কেন শাস্তি হল না সে বিষয়েও বিস্ময় প্রকাশ করেন তিনি। বলেন, “বিদ্রুপ করা ক্রিকেটের নিয়মের বিরুদ্ধে। সেখানে দ্বিতীয় টেস্টে কোহলিকে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের বিরুদ্ধে কটুক্তি করতে দেখা গিয়েছে। ক্যামেরাতেও তা ধরা পড়েছে।”

‘ইন্ডিয়ন ওয়াল’ আখ্যা পেল পূজারা, রাঁচিতে ক্লার্ক দেখল দ্রাবিড়ের ছায়া

ম্যাচের আম্পায়ার ও ম্যাচ রেফারিকে একহাত নিয়ে জিওফ আরও যোগ করেন, “বার বার ক্রিকেটারদের উদ্দেশ্যে এই ধরনের আচরন করলেও ম্যাচ রেফারি বা আম্পায়ার কেন কোনও ব্যবস্থা নিচ্ছে না, এবিষয়ে হতবাক আমি।”

যাইহোক, এই সব নিয়ে আদ্যোপান্ত বিতর্ক সিরিজ শেষ না হওয়া পর্যন্ত থেকে যাবে। তবে জিওফ সাহেব হয়ত বেঙ্গালুরুতে স্টিভ স্মিথের মাথা খারাপ হওয়ার উদাহরন, ঈশান্ত শর্মার প্রতিটা বলের পর করা স্মিথের অঙ্গভঙ্গি বা রাঁচিতে কোহলির চোট নিয়ে ম্যক্সওয়েলে বিদ্রুপ দেখেননি। অথবা দেখেও নেহাতই শিশুসুলভ আচরণ ভেবে গুরুত্বই দেয়নি। বিরাট কোহলির আচরণ যদি অপরাধ হয়; তাহলে প্রশ্ন থেকেই যায় স্মিথ, ম্যাক্সওয়েল বা মিচেল স্টার্কের করা আচরণগুলি কী?

বিরাট কোহলিকে নিয়ে তাঁর সতীর্থ ওয়াটসন যা বললেন…

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...