রশিদ খান, যজুবেন্দ্র চহেল, অথবা শাদাব খান: কে এশিয়ার সবচেয়ে ভাল লেগ স্পিনার? পরিসংখ্যান জানাচ্ছে এ কথা

সীমিত ওভারের ক্রিকেটে বর্তমান সময়ে রিস্ট স্পিনারদের দাপট দেখা যাচ্ছে। টি২০ র‍্যাঙ্কিংয়ে এখনও শীর্ষ চারে থাকার সকলেই লেগ স্পিনার। প্রথম স্থানে আফগানিস্থানের রশিদ খান, দ্বিতীয় নম্বরে পাকিস্থানের শাদাব খান, তৃতীয় নম্বরে নিউজিল্যন্ডের ইশ সোধি এবং চতুর্থ নম্বরে ভারতের যজুবেন্দ্র চহেল রয়েছেন। আজ আমরা পরিসংখ্যানের হিসেবে আপনাদের জানাব কে এশিয়ার সবচেয়ে ভাল লেগ স্পিনার।

৩—শাদাব খান
রশিদ খান, যজুবেন্দ্র চহেল, অথবা শাদাব খান: কে এশিয়ার সবচেয়ে ভাল লেগ স্পিনার? পরিসংখ্যান জানাচ্ছে এ কথা 1
পাকিস্থানের শাদাব খান এই তালিকায় তৃতীয় নম্বরে আসেন। পাকিস্থানের এই লেগ স্পিনার ২৩টি টি২০ আন্তর্জাতিকে ৩২ ব্যাটসম্যানদের শিকার করেছেন। এই সময়ে তার ইকোনমি রেট থেকেছে ৬.৭২। তিনি এই সংখ্যক উইকেট ১৮ গড়ে হাসিল করেছেন। কিন্তু তিনি মাত্র একবারই ম্যাচে পাঁচ উইকেট নিতে পেরেছেন। তার সর্বশ্রেষ্ঠ প্রদর্শন হল ১৪ রান দিয়ে চার উইকেট।

২—যজুবেন্দ্র চহেল
রশিদ খান, যজুবেন্দ্র চহেল, অথবা শাদাব খান: কে এশিয়ার সবচেয়ে ভাল লেগ স্পিনার? পরিসংখ্যান জানাচ্ছে এ কথা 2
যজুবেন্দ্র চহেল ভারতের ওয়ানডে এবং টি২০ দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্পিনার। কুলদীপ যাদবের সঙ্গে মিলে তিনি বেশ কিছু ম্যাচে ভারতকে জয় এনে দিয়েছেন। টি২০ আন্তর্জাতিকের কথা যদি বলা হয় তাহলে তিনি ২৬টি ম্যাচে ৪২টি উইকেট নিয়েছেন। তিনি ৭.৮৫ ইকোনমি রেটে রান দিয়েছেন, কিন্তু রান দেওয়ার পাশাপাশি তিনি উইকেটও নিয়েছেন। তার সর্বশ্রেষ্ঠ প্রদর্শন ছিল ২০১৭ ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাঙ্গালুরুতে। ওই ম্যাচে তিনি ২৬ রান দিয়ে ৬ জন ব্যাটসম্যানকে আউট করেন।

১—রশিদ খান
রশিদ খান, যজুবেন্দ্র চহেল, অথবা শাদাব খান: কে এশিয়ার সবচেয়ে ভাল লেগ স্পিনার? পরিসংখ্যান জানাচ্ছে এ কথা 3
আফগানিস্থানের মত দেশ থেকে আসা সত্বেও রশিদ খান আন্তর্জাতিক স্তরে নিজের একটা আলাদাই পরিচিত তৈরি করে ফেলেছেন। তিনি এই মুহুর্তে শুধু এশিয়ারই নন বরং বিশ্বের সবচেয়ে সেরা স্পিনার। টি২০ ক্রিকেট লীগে তিনি নিজের বোলিংয়ে বহু ম্যাচের পাশা পালটে দিয়েছেন। রশিদ যতই বড় দলের বিপক্ষে বেশি ম্যাচ না খেলে থাকুন, কিন্তু সারা বিশ্ব তার বোলিংয়ের ভক্ত হয়ে পড়েছে। আন্তর্জাতিক ক্রিকেটের কথা ধরা হলে তিনি ৩৩টি ম্যাচে ৫৭ জন ব্যাটসম্যানের শিকার করেছেন। এই সংখ্যক ম্যাচে তার গড় ১৩ এবং ইকোনমি রেট রয়েছে ৬ এরও নীচে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *