[cwa id='h1']
ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে ঋদ্ধিমান সাহা আর ঋষভ পন্থের মধ্যে কে পাবেন সুযোগ?

JCC
পেশাদার ক্রিকেটার হতে চান?
এখানে রেজিস্টার করুন

*T&C Apply

ওয়েস্টইন্ডিজের মাটিতে ভারতীয় ক্রিকেট দল টি-২০ আর ওয়ানডে সিরিজ দুর্দান্তভাবে নিজেদের দখলে করার পর এখন তারা ২ ম্যাচের টেস্ট সিরিজের জন্য প্রস্তুত। দুই দলের মধ্যে ২ ম্যাচের টেস্ট সিরিজের শুরু ২২ আগস্ট থেকে শুরু হতে চলেছে।

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের আগে টিম ম্যানেজমেন্ট কনফিউজ

এই টেস্ট ম্যাচের আগে ভারতীয় টিম ম্যানেজমেন্ট এক অদ্ভুত দ্বিধায় রয়েছে যে দলের প্লেয়িং ইলেভেনে প্রধান উইকেটকিপার হিসেবে ঋদ্ধিমান সাহা আর ঋষভ পন্থের মধ্যে কাকে সুযোগ দেওয়া হবে?

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে ঋদ্ধিমান সাহা আর ঋষভ পন্থের মধ্যে কে পাবেন সুযোগ? 1

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই টেস্ট সিরিজের জন্য দলে দুজন উইকেটকিপার শামিল করা হয়েছে, যেখানে ঋষভ পন্থের পাশাপাশি অভিজ্ঞ উইকেটকিপার ঋদ্ধমান সাহারও প্রায় দেড় বছর পর প্রত্যাবর্তন হয়েছে। এই অবস্থায় সবচেয়ে বড় প্রশ্ন এটাই যে প্রথম টেস্টে কাকে সুযোগ দেওয়া সঠিক হতে পারে?

ঋদ্ধিমান সাহা নাকি ঋদ্ধিমান সাহা, কাকে দেওয়া হবে সুযোগ?

দুই উইকেটকিপার ব্যাটসম্যানকে ওয়েস্টইন্ডিজ এ-র বিরুদ্ধে নিজেকে প্রমান করার সুযোগ দেওয়া হয়েছিল, যেখানে ঋষভ পন্থ প্রথম ইনিংসে ৩৩ আর দ্বিতীয় ইনিংসে ১৯ রানই করতে পারেন। তো অন্যদিকে ঋদ্ধিমান প্রথম ইনিংসে ব্যাট করার সুযোগ পাননি এবং দ্বিতীয় ইনিংসে তিনি অপরাজিত ১৪ রান করেন। কিন্তু তার আগে ভারত এ-র হয়ে খেলে ঋদ্ধিমান ওয়েস্টইন্ডিজ এ-র বিরুদ্ধে ৬২ রানের ইনিংস খেলেছিলেন।

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে ঋদ্ধিমান সাহা আর ঋষভ পন্থের মধ্যে কে পাবেন সুযোগ? 2

ঋদ্ধিমান সাহা প্রত্যাবর্তন করার পর ওয়েস্টইন্ডিজ এ-র বিরুদ্ধে যে প্রদর্শন করেছেন তাতে তিনি নিজেকে আবারো প্রমান করেছেন। কিন্তু অন্যদিকে ঋষভ পন্থকেও উপেক্ষা করা যাবে না কারণ এই তরুন খেলোয়াড়ও প্রভাবিত করেছেন। কিন্তু তিনি উইকেটের পেছনে সম্পূর্ণভাবে প্রমান করতে পারেননি।

ঋষভ পন্থ এখনো পর্যন্ত টেস্ট ক্রিকেটে করেছেন প্রভাবশালী প্রদর্শন

ভারতীয় ক্রিকেট দল ঋদ্ধিমান সাহাকে ২০১৮র শুরুতে আহত হওয়ার পর অভিজ্ঞ উইকেটকিপার দীনেশ কার্তিককে সুযোগ দিয়েছিল। দীনেশ কার্তিক আফগানিস্তানের বিরুদ্ধে সুযোগ পেয়েছিলেন কিন্তু তিনি বিশেষ কিছুই পড়তে পারেননি। যারপর ইংল্যাণ্ড সফরে কার্তিক আর ঋষভ পন্থ দুজনকেই নিয়ে যাওয়া হয়েছিল।

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে ঋদ্ধিমান সাহা আর ঋষভ পন্থের মধ্যে কে পাবেন সুযোগ? 3

এখানে দীনেশ কার্তিক ফ্লপ হওয়ার পর পন্থকে তৃতীয় টেস্ট ম্যাচে দলে শামিল করা হয়েছিল। যারপর এই সিরিজে পন্থ নিজের ব্যাটিংয়ে দুর্দান্ত প্রদর্শন করেছিলেন। ঋষভ পন্থ টেস্ট ক্রিকেটের দ্বিতীয় বলে ছক্কা মারা থেকে শুরু করে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ সেঞ্চুরি দিয়ে শেষ করা পর্যন্ত দারুণ প্রতিভা দেখিয়েছিলেন।

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে ঋদ্ধিমান সাহা আর ঋষভ পন্থের মধ্যে কে পাবেন সুযোগ? 4

এরপর ঋষভ পন্থকে অস্ট্রেলিয়া সফরেও প্রধান উইকেটকিপার হিসেবে নির্বাচিত করা হয় যেখানে তিনি দুর্দান্ত প্রদর্শন করেন আর সেঞ্চুরি করে নিজেকে প্রমান করেন যে তিনিও টেস্ট খেলার জন্য তৈরি। পন্থ এখনো পর্যন্ত ৯টি টেস্ট ম্যাচে ৬৯৬ রান করেন।

ঋদ্ধিমান সাহা ধোনির অবসরের পর দারুণ সামলেছেন দায়িত্ব

অন্যদিকে ভারতীয় দলের অভিজ্ঞ উইকেটকিপার ঋদ্ধিমান সাহা এখনো পর্যন্ত টেস্ট কেরিয়ারে যথেষ্ট ভাল প্রদর্শন করেছেন। ভারতের অধিনায়ক বিরাট কোহলি ঋদ্ধিমান সাহাকে মহেন্দ্র সিং ধোনির অবসর নেওয়ার পর থেকে টেস্ট ক্রিকেট উইকেটকিপার হিসেবে প্রথম পছন্দ হিসেবে মনে করেন।

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে ঋদ্ধিমান সাহা আর ঋষভ পন্থের মধ্যে কে পাবেন সুযোগ? 5

এমনটা নয় যে ঋদ্ধি ভাল প্রদর্শন করেননি, বরং এই বাঙালি উইকেটকিপার ব্যাটসম্যান বেশ কয়েকবার দলকে মুশকিল থেকে টেনে তুলেছেন আর বেশ কয়েকবার দারুণ ব্যাট করে দলকে জয়ও এনে দিয়েছেন।

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে ঋদ্ধিমান সাহা আর ঋষভ পন্থের মধ্যে কে পাবেন সুযোগ? 6

ঋদ্ধিমান সাহা এখনো পর্যন্ত খেলা ৩২টি টেস্ট ম্যাচে ৩০.৬৪ গড়ে ১১৬৪ রান করেছেন যার মধ্যে ৩টি সেঞ্চুরি আর ৫টি হাফসেঞ্চুরিও শামিল রয়েছে। যখন ব্যাটিং থেকে সরে উইকেটকিপিংয়ের কথা আসা তো ঋদ্ধি সেখানে দারুণ প্রদর্শন করেছেন আর তাকে বর্তমান সময় ভারতের সবচেয়ে ভাল উইকেটকিপার হিসেবেও মানা হয়ে থাকে।

[cwa id='moreat']