যখন শিখর ধবন ক্রিকেট ছেড়ে জুতোর ফ্যাকট্রিতে কাজ করেছিলেন

ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন ওয়ানডে ম্যাচে ৫ হাজার রান করা দ্বিতীয় সবচেয়ে দ্রুততম ব্যাটসম্যান। ওয়ানডে ম্যাচে তিনি ভারতীয় দলের প্রধান ব্যাটসম্যান। শিখর ধবন প্রথমবার ২০০৪ এ অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ চলাকালীণ আলোচনায় উঠে এসেছিলেন। তিনি সেই টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান ছিলেন। এখন ধবন নিজের জীবনের সঙ্গে যুক্ত বড়ো খোলসা করেছেন।

ক্রিকেট ছাড়ান মন বানিয়েছিলেন
যখন শিখর ধবন ক্রিকেট ছেড়ে জুতোর ফ্যাকট্রিতে কাজ করেছিলেন 1
এই মুহূর্তে দুনিয়া ভরের বোলারদের ধোলাই করা শিখর ধবন এক সময় ক্রিকেট ছাড়ান মন বানিয়ে ফেলেছিলেন। এটা ২০০১ এর কথা। সেই সময় ধবন দিল্লির অনুর্ধ্ব ১৬ দলের সদস্য ছিলেন। ধবনকে দিল্লি দল থেকে বাদ দেওয়া হয়েছিল। এরপর তিনি ক্রিকেট ছাড়ার মন বানিয়ে ফেলেছিলেন। শিখর ধবন স্বয়ং এই কথার খোলসা করেছেন। তিনি ভেবেছিলেন অন্য কিইছু করবেন।

শুরু করে দিয়েছিলেন এই কাজ

যখন শিখর ধবন ক্রিকেট ছেড়ে জুতোর ফ্যাকট্রিতে কাজ করেছিলেন 2
Indian cricketer Shikhar Dhawan jogs during a practice session ahead of their second ODI cricket match against Sri Lanka in Pallekele, Sri Lanka, Wednesday, Aug. 23, 2017. (AP Photo/Eranga Jayawardena)

শিখর ধবন জুতোর কোম্পানিতে কাজ করা শুরু করে দিয়েছিলেন। সেখানে তার কাজ জুতোর বাক্স ধরে দাঁড়িয়ে থাকার কাজ ছিল। যদিও তিনি মাত্র দু-তিন দিনই এই কাজ করেছিলেন। এই ব্যাপারে শিখর ধবন বলেন,

“ আমার মেসোর বাক্স (যেমন জুতোর বাক্স) বানানোর বিজনেস রয়েছে। তার ফ্যাক্টরি বাহাদুরগড়ে আছে। আমি সেখানে কাজের জন্য চলে যাই। আমি সেই কোম্পানিতে কাজ করা শুরু করে দিই আর সেখানে আমার কাজ সেলসম্যানের সঙ্গে বক্স ধরে দাঁড়িয়ে থাকার ছিল”।

২০১০ এ ভারতের হয়ে ডেবিউ
যখন শিখর ধবন ক্রিকেট ছেড়ে জুতোর ফ্যাকট্রিতে কাজ করেছিলেন 3
শিখর ধবন ২০১০ এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের হয়ে প্রথম ম্যাচ খেলা হয়েছিল। নিজের প্রথম ওয়ানডে ম্যাচে তিনি খাতাও খেলতে পারেন নি। এরপর তিনি দলে আসতে যেতে হাকেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৩র শুরুয়াতে তিনি টেস্ট ডেবিউ করার সুযোগ পান আর প্রথম ম্যাচেই তিনি ১৮৭ রানের বিস্ফোরক ইনিংস খেলেন। সেই বছরই চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম দুটি ম্যাচে সেঞ্চুরি করে ধবন দলে নিজের জায়গা পাকা করে নেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *