দ্বিতীয় সুপার ওভার টাই হলে কি হতে পারে দুই টিমের ক্ষেত্রে, রইল যাবতীয় নিয়ম 1

গত ১৮ অক্টোবর নিঃসন্দেহে আইপিএল তথা বিশ্ব ক্রিকেটের ইতিহাসে সবথেকে রোমাঞ্চকর দিন হিসেবে মনে রাখা হবে। সেই দিন ডাবল হেডারে দুইটি ম্যাচই গিয়েছিল সুপার ওভারে। প্রথম ম্যাচে সুপার ওভারে সানরাইজার্স হায়দ্রাবাদকে হারিয়েছিল কলকাতা নাইট রাইডার্স, এবং দ্বিতীয় ম্যাচটি তো তারও উর্দ্ধে ছিল। প্রথম সুপার ওভারেও হয়েছিল টাই, তখন দ্বিতীয় সুপার ওভারে ক্রিস গেইল ও মায়াঙ্ক আগরওয়ালের দৌলতে মুম্বই ইন্ডিয়ান্সকে হারিয়েছিল কিংস ইলেভেন পাঞ্জাব।

Dream11 IPL 2020, Match 36: MI vs KXIP - Match Report

কিন্তু ক্রিকেটপ্রেমীদের মনে একটিই প্রশ্ন ছিল, কি এমন হত যদি মুম্বই ইন্ডিয়ান্স বনাম কিংস ইলেভেন পাঞ্জাবের সেই দ্বিতীয় সুপার ওভারও টাই হত? তবে কি আরও একটি, অর্থাৎ তৃতীয় সুপার ওভারের স্বাক্ষী থাকত ক্রিকেট দুনিয়া? এই নিয়ে একাধিক মন্তব্য উঠেছিল সোশ্যাল মিডিয়ায়। অনেকে লিখেছিলেন, তৃতীয় সুপার ওভার হলে হয়ত মুম্বই ইন্ডিয়ান্স ও কিংস ইলেভেন পাঞ্জাবের দুই কোচ মাহেলা জয়বর্ধনে এবং অনিল কুম্বলের মধ্যে হয়ত লড়াই হত। কিন্তু আদতে নিয়ম অনুযায়ী, তৃতীয় সুপার ওভারের কোনও প্রশ্নই নেই।

IPL 2020 | Chris Gayle reveals why he was 'upset' with Mayank Agarwal ahead  of Super Over against MI | Cricket News – India TV

গত বছরে বিশ্বকাপ ফাইনালে সেই বিতর্কিত বাউন্ডারি কাউন্টের জন্য সুপার ওভার টাই হওয়া সত্ত্বেও জিতেছিল ইংল্যান্ড। যার জেরে নিয়ম বদলের সিদ্ধান্ত নেয় আইসিসি। যার ফলে সুপার ওভার টাই হলে আবারও নতুন করে হবে সুপার ওভার, শুধু আগের ওভারের কোনও ব্যাটসম্যান ও বোলার খেলতে পারবেন না। কিন্তু এবারের আইপিএল শুরুর আগেই অধিনায়কদের সাথে আলোচনা করে ঠিক হয়েছিল, ম্যাচের সময় ভারতীয় সময় রাত ১২টা পেরিয়ে গেলে আর সুপার ওভার করা যাবে না।

IPL 2020: Lockie Ferguson stars as Kolkata Knight Riders beat Sunrisers  Hyderbad via Super Over - cricket - Hindustan Times

একইভাবে, দিনের বেলার খেলাগুলির ক্ষেত্রে যদি ম্যাচের সময় ভারতীয় সময় রাত আটটা পেরিয়ে যায়, তাহলে আর সুপার ওভার হবে না। সাধারণত একটি সম্পূর্ণ আইপিএল ম্যাচ শেষ হতে চার ঘন্টা সময় লাগে। সেক্ষেত্রে ৩০ মিনিটের মধ্যে দুটি সুপার ওভারের বেশি করা সম্ভব নয়, এটিই স্বাভাবিক। তাই তৃতীয় সুপার ওভারের কোনও প্রশ্নই আসে না। সেক্ষেত্রে, যদি দ্বিতীয় সুপার ওভার টাই হয়ে যায়, তাহলে এক পয়েন্ট করে ভাগাভাগি করে নেবে দুই টিম।

IPL 2020 Highlights, SRH vs KKR Match, Full Cricket Score: Ferguson guides  Kolkata to Super Over win over Hyderabad - Firstcricket News, Firstpost

গত ১৮ অক্টোবর মুম্বই ইন্ডিয়ান্স এবং কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যেকার প্রথম সুপার ওভার শুরু হয়েছিল ভারতীয় সময় রাত ১১.২৯ এ, যেখানে শেষ হয়েছিল রাত ১১.৪৬ এ। এরপর নয় মিনিটের সময়ের পর আবারও সুপার ওভার শুরু হয়েছিল ভারতীয় সময় রাত ১১.৫৫ এ, আর শেষ হয়েছিল মধ্যরাত ১২.১২ এ। সুতরাং তৃতীয় সুপার ওভার হতই না। একইভাবে, কলকাতা নাইট রাইডার্স বনাম সানরাইজার্স হায়দ্রাবাদ ম্যাচের সুপার ওভার শুরু হয়েছিল ভারতীয় সময় সন্ধ্যে ৭.৩৯ এ এবং শেষ হয়েছিল সন্ধ্যে ৭.৪৯ এ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *