ভারত বনাম ইংল্যান্ড: যদি টিম ইন্ডিয়া ইংল্যান্ডকে হারাতে চায় টেস্ট সিরিজে তাহলে এই বিষয়ে দিতে হবে বিশেষ নজর 1
Indian Captain Virat Kohli celebrates Aiden Markram of South Africa wicket during the third day of the third Sunfoil Test match between South Africa and India held at the Wanderers Stadium in Johannesburg, South Africa on the 26th January 2018 Photo by: Shaun Roy / BCCI / SPORTZPICS

ভারত আর ইংল্যান্ডের মধ্যে পাঁচ টেস্টের সিরিজের প্রথম ম্যাচ শুরু হতে চলেছে ১ আগস্ট থেকে। যার আগে বুধবার থেকে সাসেক্সের বিরুদ্ধে তিনদিনের প্র্যাকটিস ম্যাচ খেলা শুরু করল ভারতীয় দল। এর আগে ভারতীয় দল ২০১৪য় ইংল্যান্ড সফরে এসেছিল এবং সেই সিরিজে তারা ৩-১ ফলাফলে হেরেছিল। কিন্তু এবার ভারতীয় দল যে কোনও মূল্যেই টেস্ট সিরিজ জিততে চাইবে।
ভারত বনাম ইংল্যান্ড: যদি টিম ইন্ডিয়া ইংল্যান্ডকে হারাতে চায় টেস্ট সিরিজে তাহলে এই বিষয়ে দিতে হবে বিশেষ নজর 2
যদিও ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন ভারতের জন্য এই সিরিজ জেতা সহজ হবে না। এই সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে ১ আগষ্ট থেকে অন্যদিকে পঞ্চম টেস্ট খেলা হবে আগামি ৭ থেকে ১১ আগষ্ট পর্যন্ত। যদিও এই সিরিজ ভারত নিজের দখলে নিতে পারে, কিন্তু তার জন্য তাকে বেশ কিছু ব্যাপারেনজর দিতে হবে।

যদি এই ব্যাপারগুলো মাথায় রাখে তাহলে জিততে পারে ভারতীয় দল

১—বিরাট কোহলির ফিল্ডিং
ভারত বনাম ইংল্যান্ড: যদি টিম ইন্ডিয়া ইংল্যান্ডকে হারাতে চায় টেস্ট সিরিজে তাহলে এই বিষয়ে দিতে হবে বিশেষ নজর 3
ভারতীয় দলের অধিনায়ক যতই ব্যাটিংয়ের হিরো হোন না কেন ফিল্ডিংয়ের ব্যাপারে তিনি একদমই জিরো। যদি ভারতীয় দলকে এই সিরিজ জিততে হয় তাহলে বিরাটের জন্য এটা সবচেয়ে বড় পয়েন্ট হতে চলেছে। এর আগেও বেশ কিছুবার দেখা গিয়েছে যে বিরাট স্লীপে ফিল্ডিং করার সময় ক্যাচ ফেলেছেন।

২—উইকেটকীপারকেও করতে হবে রান
ভারত বনাম ইংল্যান্ড: যদি টিম ইন্ডিয়া ইংল্যান্ডকে হারাতে চায় টেস্ট সিরিজে তাহলে এই বিষয়ে দিতে হবে বিশেষ নজর 4
গত বেশ কিছু ম্যাচে দেখা গেছে ভারতীয় দলের উইকেটকীপার ভাল ব্যাটিং করতে পারছেন না। ঋদ্ধিমান সাহা যিনি ধোনির অবসরের পর থেকেই ক্রমাগত খেলে চলেছেন তিনি খুব একটা ভালো ব্যাটিং করে উঠতে পারেন নি। এবার দীনেশ কার্তিক এবং ঋষভ পন্থের কাছে ভালো সুযোগ রয়েছে, যে তারা রান করে ভারতকে জয় এনে দিক।

৩–মইন আলির সামনে সঠিক খেলা
ভারত বনাম ইংল্যান্ড: যদি টিম ইন্ডিয়া ইংল্যান্ডকে হারাতে চায় টেস্ট সিরিজে তাহলে এই বিষয়ে দিতে হবে বিশেষ নজর 5
২০১৪র ভারতীয় দলের ইংল্যান্ড সফরে মইন আলি ভারতের বিরুদ্ধে পাঁচটি টেস্টে ১৯টি উইকেট নিয়েছিলেন। ওই সিরিজে তিনি সবচেয়ে বেশি ৩ বার রবীন্দ্র জাদেজাকে আউট করেছিলেন। তাই যদি এই সিরিজে নিজের কব্জা মজবুত করতে হয় তাহলে ভারতীয় ব্যাটসম্যানদের মইন আলির সামনে সতর্ক হয়ে খেলতে হবে।

৪—চেতেশ্বর পুজারার রান আউট হওয়া

ভারত বনাম ইংল্যান্ড: যদি টিম ইন্ডিয়া ইংল্যান্ডকে হারাতে চায় টেস্ট সিরিজে তাহলে এই বিষয়ে দিতে হবে বিশেষ নজর 6
India’s batsman Cheteshwar Pujara dives unsuccessfully to avoid a run out by South Africa’s fielder Lungi Ngidi during the second day of the second cricket test match between South Africa and India at Centurion Park in Pretoria, South Africa, Sunday, Jan. 14, 2018. (AP Photo/Themba Hadebe)

রাহুল দ্রাবিড়ের পর টিম ইন্ডিয়ার দ্য ওয়াল হিসেবে এসেছেন চেতেশ্বর পুজারা। তিনি নিজের দুরন্ত পারফর্মেন্সে সকলেরই মন জয় করে নিয়েছেন। কিন্তু রান আউটের ব্যাপারে তিনি সকলকেই নিরাশ করেছেন। এই সিরিজে পুজারার রানিং বিটউইন দ্য উইকেটের উন্নতি ঘটাতে হবে।

এইভাবে যদি এই টেস্ট সিরিজে টিম ইন্ডিয়া এই চারটি ব্যাপারে বিশেষ নজর রাখে তাহলে তারা ২০১৪র হারের বদলা নিতে পারবে। না হলে এবারও সেই একই পরিণাম দেখা যেতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *