ধোনিকে টপকে গিয়ে কি বলছেন ভারত অধিনায়ক কোহলি ? 1

টি টোয়েন্টি , ওয়ানডে’র পর এইবার টেস্ট , কার্যত গোটা সফর জুড়ে ওয়েস্ট ইন্ডিজ কে দুরমুশ করেছে বিরাট বিগ্রেড।তাই সফর শেষে খানিকটা খুশী তিনি। সফরের আগে দল ঘোষণা হওয়ার পর খানিকটা বিতর্ক সৃষ্টি হলেও এখন তার লেশমাত্র নেই। বরং বিরাট খুশি তার দলের পারফরম্যান্স নিয়ে। প্রসঙ্গত, জামাইকাতে ওয়েস্ট ইন্ডিজকে হারানোর সাথে সাথে অধিনায়ক হিসেবে ফের আরও একটি কৃতিত্ব অর্জন করলেন বিরাট কোহলি।প্রসঙ্গত, এটি বিরাটের ২৮ তম টেস্ট জয় অধিনায়ক হিসেবে।অধিনায়ক হিসেবে এটি ছিলো বিরাটের ৪৮ তম টেস্ট ম‍্যাচ।এবং জয় ২৮ তম।এই জয়ের সুবাদে ধোনিকে পেরিয়ে গেলেন কোহলি, গড়লেন রেকর্ড।এর আগে ৬০ টি টেস্ট ম‍্যাচে অধিনায়ক হিসেবে ধোনির জয়ের সংখ্যা ছিলো ২৭ টি।শুধুমাত্র তাই নয়,অধিনায়ক হিসেবে ৪৮ টি টেস্ট ম‍্যাচে সবচেয়ে বেশি জয়ের তালিকায় তৃতীয় স্থানে আছেন তিনি।তার আগের দুই স্থানে আছেন স্টিভ ওয়া এবং রিকি পন্টিং।

ধোনিকে টপকে গিয়ে কি বলছেন ভারত অধিনায়ক কোহলি ? 2

এদিন ম‍্যাচের পর এই দিন অধিনায়ক হিসেবে এই জয়ের অনুভূতির বিষয়ে তার কাছে জানতে চাওয়া হলে বিরাট সকল কৃতিত্ব দলের সাথে ভাগ করে নেন। “সফল টেস্ট অধিনায়ক ?এইটা আসলে একটি দলগত প্রচেষ্টার ফসল।আমাদের বোলাররা অসাধারণ।শামি অসাধারণ,ইশান্ত নিজের সর্বস্ব দিয়েছে,আবার জাদেজা একটা লম্বা সময় ধরে বোলিং করেছে।আসলে ক‍্যাপ্টেনসি শুধুমাত্র একটা ” সি ” নামের আগে।আদপে এটি একটি দলগত প্রচেষ্টা ।চার দিনের ক্রিকেটে নিজের চাহিদা মতো ফলাফল পাওয়া সত‍্যি একটি আনন্দিত হওয়ার মতো বিষয়ে।এই কয়দিনে আমরাও বেশ কিছু কঠিন পরিস্থিতি’র মুখোমুখি হয়েছি , কিন্তু ছেলেরা নিজেদের এক অন‍্যমাত্রায় নিয়ে গেছে।অবশ্য এটি সবে এই চ‍্যাম্পিয়ানশিপের শুরু।তাই আগের কোনও বিষয়ে কোনও কিছু নিয়ে ভাবতে বিন্দুমাত্র ভাবিত নই আমি ,শুধুমাত্র ভালো ক্রিকেট খেলে যাওয়াটাই আমার প্রাথমিক লক্ষ‍্য।” বক্তব‍্য কোহলির।

ধোনিকে টপকে গিয়ে কি বলছেন ভারত অধিনায়ক কোহলি ? 3

প্রসঙ্গত, ম‍্যাচে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।প্রথম ইনিংসে ভারত করে ৪১৬ রান।এক্ষেত্রে আছে হনুমা বিহারীর শতরান, এছাড়াও বিরাট কোহলি,মায়াঙ্ক অগ্রবাল এবং ইশান্ত শর্মার অর্ধশতরানের ইনিংস।

জবাবে ব‍্যাট করতে নেমে ১১৭ রানে শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। ম‍্যাচের সেরা বোলিং ফিগার (৬/২৭) জসপ্রীত বুমরাহ’র। শুধুমাত্র তাই নয় এইদিন হ‍্যাটট্রিক ও করেছিলেন তিনি।

২৯৯ রানের লিড পাওয়া সত্বেও বিরাট ওয়েস্ট ইন্ডিজকে ফলো অন না করিয়ে ফের ব্যাটিং করার সিদ্ধান্ত নেন।এরপর দলের সহ অধিনায়ক রাহানে ( ৬৪) এবং বিহারী (৫৩*) এর উপর ভিত্তি করে ,ভারত একসময় করে ফেলে ,১৬৮/৪ । এরপর ইনিংস ডিক্লেয়ার করে দেওয়া হয়।

৪৬৮ রানের লক্ষ‍্যমাত্রা চেজ করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের সব উইকেট পরে যায় ২১০ রানে।হোল্ডারের দলে সর্বোচ্চ স্কোরার শামরাহ ব্রুক্সের ( ৫০ )।ম‍্যাচে সেরা নির্বাচিত হন হনুমা বিহারী তার অসাধারণ ব‍্যাটিংয়ের জন্যে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *