আইপিএল ২০২০ বাতিল হলে হবে ৩৫০০ কোটি টাকার লোকসান, ৬০০ বেশি মানুষের যাবে চাকরি

করোনা ভাইরাসের কারণে আইপিএলকে ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করে দেওয়া হয়েছে। প্রথম ঘোষণা হয়েছিল যে এর শুরু ২৯ মার্চ থেকে হবে। প্রথম ম্যাচ মুম্বাই ইন্ডিয়ান্স আর চেন্নাই সুপার কিংসের মধ্যে খেলা হওয়ার কথা ছিল। ২০০৮ এ শুরু হওয়া এই টুর্নামেন্টকে প্রথমবার স্থগিত করা হল। এর আগে কখনো এমনটা হয়নি। এই ভাইরাস পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে আর এই কারণে বিদেশও এর আয়োজন করা যাবে না।

আইপিএল বাতিলও হতে পারে

আইপিএল ২০২০ বাতিল হলে হবে ৩৫০০ কোটি টাকার লোকসান, ৬০০ বেশি মানুষের যাবে চাকরি 1

২০ এপ্রিল পর্যন্ত আইপিএল যদি শুরু না হয় তো একে বাতিলও করা হতে পারে। করোনা ভাইরাস পুরো বিশ্বেই ছড়িয়ে পড়েছে। ক্রিকেট ছাড়াও অন্য বেশকিছু খেলাও এতে প্রভাবিত হয়েছে। বেশকিছু খেলোয়াড়ও এতে আক্রান্ত হয়েছেন। এই ভাইরাস জানুয়ারির শুরুতে চিনের বুহান শহর থেকে বেরিয়েছিল। এরপর থেকে এই ভাইরাস নিয়মিত ছড়াচ্ছে। ইংল্যান্ডের প্রিমিয়ার লীগ, ইটালির সিরি এ-র মতো ফুটবল লীগ ম্যাচকেও বাতিল করা হয়েছে।

যদি বাতিল হয় তো?

আইপিএল ২০২০ বাতিল হলে হবে ৩৫০০ কোটি টাকার লোকসান, ৬০০ বেশি মানুষের যাবে চাকরি 2

আইপিএল ২০২০কে বাতিল করা হয়ে অনেক বড়ো লোকসান হবে। বোর্ডের এক পদাধিকারির মতে, টুর্নামেন্ট বাতিল হলে ৩০০০ থেকে ৩৫০০ কোটি টাকা পর্যন্ত লোকসান হতে পারে। আইপিএল বিসিসিআইয়ের রোজগারের সবচেয়ে বড়ো মাধ্যম। সমস্ত ফ্রেঞ্চাইজিকে বোর্ড থেকে সম্প্রচারের রেভেনিউ হিসেবে ১০০ কোটি টাকা দেওয়া হয়। বিমান আর হোটেলের বিনিয়োগ প্রায় ৫০ কোটি টাকা। তারাও প্রভাবিত হবেন। সমস্ত ফ্রেঞ্চাইজি প্রায় ৬০০ মানুষকে চাকরিতে বহাল করে।

খেলোয়াড়দেরও লোকসান

আইপিএল ২০২০ বাতিল হলে হবে ৩৫০০ কোটি টাকার লোকসান, ৬০০ বেশি মানুষের যাবে চাকরি 3

আইপিএলের আয়োজন না হলেও খেলোয়াড়রাও তাদের টাকা পাবেন না। এটা তাদের জন্য বড়ো লোকসান। বেশকিছু খেলোয়াড়ের জন্য এটা রোজগারের বড়ো মাধ্যম। এই অবস্থায় তাদের উপরও এর যথেষ্ট প্রভাব পড়বে। সরকারও এটা থেকে যথেষ্ট ট্যাক্স পায়। তাতেও কমতি দেখা দেবে। আইপিএল সাংবাদিক থেকে শুরু করে চ্যানেল আর সরকারের জন্যও রোজগারের বড়ো মাধ্যম। এটা রদ হলে এর প্রভাব অর্থনীতির উপর যথেষ্ট পড়বে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *