নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচ চলাকালীন বিরাট কোহলির কাছে থাকবে ইতিহাস গড়ার সুযোগ

টি-২০ আর একদিনের সিরিজের পর এখন ভারত আর নিউজিল্যান্ডের দল টেস্ট ফর্ম্যাটেও মুখোমুখি হবে। যেখানে দুই দলের মধ্যে ভীষণই কড়া লড়াই দেখতে পাওয়া যাবে। বিরাট কোহলির কাছে ওয়েলিংটনে খেলা হতে চলা প্রথম টেস্ট ম্যাচ চলাকালীন ৫৬ বছর ধরে চলে আসা খরাকে শেষ করে ইতিহাস গড়ার ভীষণই বড়ো সুযোগ থাকবে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫৬ বছরের খরা শেষ করতে চাইবেন বিরাট কোহলি

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচ চলাকালীন বিরাট কোহলির কাছে থাকবে ইতিহাস গড়ার সুযোগ 1

ভারত টি-২০ সিরিজ ৫-০ ফলাফলে জিতেছিল। যারপর একদিনের সিরিজে প্রত্যাবর্তন করে নিউজিল্যান্ড ৩-০ ফলাফলে এই সিরিজ জিতে নেয়। এখন টেস্ট সিরিজের পালা। যেখানে ভারতীয় দল এক নম্বর। গত কিছু সময় ধরে তারা নিয়মিত জিতে চলেছে। বিশ্ব টেস্ট চ্যাম্পয়িনশিপে ভারত এখনো পর্যন্ত একটিও ম্যাচ হারেনি। যদি ভারত ওয়েলিংটনের টেস্ট ম্যাচ জেতে তো তারা ৫৬ বছর আগে হওয়া কৃতিত্বকে পুনরাবৃত্তি করতে পারে। ভারত ওয়েলিংটনে ৭টি টেস্ট ম্যাচ খেলেছে। যার মধ্যে একটিতে জয় আর চারটিতে হেরেছে আর দুটি ম্যাচ ড্র থেকেছে। ভারত একমাত্র জয় যেটা এই স্টেডিয়ামে হাসিল করেছিল সেটা তারা মনসুর আলি খান পতৌদির অধিনায়কত্বে ২৯ ফেব্রুয়ারি ১৯৬৮তে হাসিল করেছিল। যেটার এখন ৫৬ বছর হয়ে গিয়েছে।

এই মাটিতে ভারতের ভালো থাকেনি রেকর্ড

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচ চলাকালীন বিরাট কোহলির কাছে থাকবে ইতিহাস গড়ার সুযোগ 2

টেস্ট ফর্ম্যাটে এখনো পর্যন্ত ভারত আর নিউজিল্যান্ডের মধ্যে ৫৭টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে। যার মধ্যে ২১টি টেস্ট ভারত তো অন্যদিকে নিউজিল্যান্ড দল মাত্র ১০টি টেস্ট ম্যাচই জিততে পেরেছে। এর মধ্যে ২৬টি টেস্ট ম্যাচ ড্রও থেকেছে। যদিও নিউজিল্যাণ্ডের মাটিতে রেকর্ডের কথা বলা হলে ভারত এখনো পর্যন্ত ২৩টি টেস্ট ম্যাচ নিউজিল্যান্ডে খেলেছে। যার মধ্যে ভারত ৫টি আর নিউজিল্যান্ড ৮টি টেস্ট ম্যাচ জিতেছে। ১০টি টেস্ট ম্যাচ ড্র থেকেছে। এখন বিরাট কোহলির দায়িত্ব থাকবে যে তিনি এই সিরিজ জিতে নিউজিল্যান্ডের মাটিতেও নিজের রেকর্ড আরো উন্নত করার। যার জন্য তার দলকে এখন নিজেদের সর্বশ্রেষ্ঠ প্রদর্শন করতে হবে।

মজবুত দেখাচ্ছে ভারত আর নিউজিল্যাণ্ডের দলকে

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচ চলাকালীন বিরাট কোহলির কাছে থাকবে ইতিহাস গড়ার সুযোগ 3

যদি টেস্ট ফর্ম্যাটে দুই দলের কথা বলা হয় তো রোহিত শর্মার অনুপস্থিতিতে ভারতের শীর্ষক্রম অভিজ্ঞতা দেখা যাচ্ছে না। যদিও মিডল অর্ডারে পুজারা, কোহলি আর রাহানে দলকে মজবুত করেন। অন্যদিকে নিউজিল্যান্ডের দল এই বিষয়ে খুশি হবে যে এখন ট্রেন্ট বোল্ট আর নীল ওয়াগনার ছাড়াও টিম সাউদিও টেস্ট সিরিজ খেলবেন। যার ফলে তারা নিজেদের একটি সম্পূর্ণ দলের সঙ্গে এই সিরিজে খেলতে নামবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *