দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভুবনেশ্বরের খেলা সন্দিগ্ধ, এখন ম্যাচের আগে জানালেন রণনীতি

আজ থেকে শুরু হতে চলা একদিনের বিশ্বকাপের প্র্যাকটিস ম্যাচ এখন শেষ হয়ে গিয়েছে। যদি দু বারের বিশ্বকাপ জেতা ভারতীয় ক্রিকেট দলের কথা বলা হয় তো টিম ইন্ডিয়া একটি ম্যাচে জয় আর একটি ম্যাচে হারের মুখ দেখে।বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দল নিজেদের অভিযানের শুরু বুধবার ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে করবে। নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে টিম ইন্ডিয়াকে প্র্যাকটিস ম্যাচে লজ্জাজনক হারের মুখ দেখতে হয়। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ জিতে ভারতীয় দল দারুণভাবে প্রত্যাবর্তন করেছে, বাংলাদেশকে টিম ইন্ডিয়া ৯৫ রানে হারিয়ে দিয়েছে। এইজয়ের সঙ্গে দলের খেলোয়াড়দের মনোবল বেড়ে যেতে দেখা যাচ্ছে।

এখনো রণনীতি ঠিক করা বাকি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভুবনেশ্বরের খেলা সন্দিগ্ধ, এখন ম্যাচের আগে জানালেন রণনীতি 1
India’s Bhuvneshwar Kumar celebrates the wicket of Australian batsman Aaron Finch during the second Twenty20 cricket match in Gauhati, India, Tuesday, Oct. 10, 2017. (AP Photo/Manish Swarup)

বুধবার ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলা হতে চলা ম্যাচের আগে ভারতীয় দলের অভিজ্ঞ জোরেবোলার ভুবনেশ্বর কুমার নিজের একটি বয়ানে পরিস্কার বলেছেনযে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচের জন্য দল এখনো রণনীতি বানায় নি। বাংলাদেশকে হারানোর পর ভুবি বলেন,

“ব্যাটসম্যান আর বোলারদের জন্য পরিস্থিতি কঠিন ছিল কিন্তু আমরা দুই বিভাগে ভাল প্রদর্শন করেছি।এতে বিশ্বকাপের আগে দলের মনোবল বাড়বে। আপনি বিশ্বকাপে সবসময়ই জয় দিয়ে শুরু করতে চান কিন্তু এখন এটা বলতে পারব না যে কি রণনীতি হবে। আমাদের প্রথম ম্যাচের আগে এক সপ্তাহ রয়েহচে। আমরা প্র্যাকটিস আর টিম মিটিংয়ে প্রথম ম্যাচের ব্যাপারে রণনীতি বানাব”।

ভুবনশ্বর কুমার আগে নিজের বয়ানে বলেন যে বিশ্বকাপ চলাকালীণ চাপের মুখোমুখি হওয়াই সফলতার কুঞ্জি। ইংল্যান্ডের পরিস্থিতিতে আমরা আগে খেলেছি আর সেই অভিজ্ঞতাই এখন কাজে আসবে।

উৎসাহে পরিপূর্ণ ভুবি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভুবনেশ্বরের খেলা সন্দিগ্ধ, এখন ম্যাচের আগে জানালেন রণনীতি 2

২৯ বছর বয়েসী ভুবনেশ্বর কুমারের এটিদ্বিতীয় একদিনের বিশ্বকাপ। ২০১৫র বিশ্বকাপে ভুবি দলের অংশ ছিলেন। কিন্তু তিনি মাত্র একটিই ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। এই বিশ্বকাপ নিয়ে ভুবিকে যথেষ্ট উৎসাহিত দেখা যাচ্ছে। ভুবিনিজের বয়ানে বলেন,

“এটা একটা বড়ো মঞ্চ আর চাপ তো থাকবেই কিন্তু আমি যথেষ্ট উৎসাহিত রয়েছি কারণ আমি এখানে আগেও খেলেছি। আমি এখানকার পরিস্থিতি জানি। দুটি প্র্যাকটিস ম্যাচে আমি নিজেকে এখানকার অনুকুলে বদলে নিয়েছি। আমরা সকলেই জানি যে ইংল্যান্ডের পরিস্থিতিজোরে বোলারদের সাহায্যপূর্ণ প্রমানিত হবে। এই অবস্থায় শামি, আমার আর বুমরাহের ভূমিকা গুরুত্বপূর্ণ হবে। আমরা নিজেদের শক্তির ব্যাপারে জানি আর এটাও ভাল করে জানি যে আমাদের কি করতে হবে”।

ব্যাটসম্যান হিসেবেও হালকা হিসেবে নেবেন না

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভুবনেশ্বরের খেলা সন্দিগ্ধ, এখন ম্যাচের আগে জানালেন রণনীতি 3

ভুবনেশ্বর কুমার যত ভাল বোলার ততটাই ভাল ব্যাটসম্যানও। ব্যাটসম্যান হিসেবে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে চারটি হাফসেঞ্চুরি করেছেন আর চারটির মধ্যে তিনটি তো ইংল্যান্ডের মাটিতেই এসেছে। ভুবনেশ্বর কুমার শেষে বলেন যে আমি ব্যাটিয়েও ভাল করতে চাই। আমি কিছু ক্লোজ ম্যাচ খেলেছি যাতে আমার আত্মবিশ্বাস যথেষ্ট বেড়েছে। ভুবির অনুযায়ী তিনি জানেন যে উইকেট থেকে কতটা সাহায্য পাওয়া যাবে আর তিনি জানেন যে তাকে কি করতে হবে। আপনাদের সকলকে জানিয়ে দিই যে আন্তর্জাতিক ক্রিকেটে ভুবি ২১৭টি উইকেট নিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *