গতকালের ম্যাচে আদৌ কি ঠিক কাজ করেছিলেন আম্পায়ার পল রাইফেল, জেনে নিন আইপিএল এর নিয়ম 1

গতকাল সানরাইজার্স হায়দ্রাবাদ বনাম চেন্নাই সুপার কিংসের ম্যাচে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়ায় ১৯তম ওভার। সেই ওভারে ব্যাট হাতে সানরাইজার্সকে ম্যাচ জেতানোর আশায় ছিলেন রশিদ খান, অন্যদিকে বল হাতে চেন্নাইয়ের দূর্গ সামলাতে হাজির ছিলেন শার্দুল ঠাকুর।

গতকালের ম্যাচে আদৌ কি ঠিক কাজ করেছিলেন আম্পায়ার পল রাইফেল, জেনে নিন আইপিএল এর নিয়ম 2

১১ বলে দরকার ছিল ২৫, এমন সময়ে একটি ওয়াইড ইয়র্কার দেন শার্দুল, যা মিস করেন রশিদ। বলটি ওয়াইড লাইনের বাইরে দিয়ে যাওয়ায় স্বভাবতই ওটি ওয়াইড বল ছিল, আর সেই মত অন ফিল্ড আম্পায়ার পল রাইফেল ওয়াইডের জন্য হাত তুলেও আবার নামিয়ে দিলেন। আর এই নিয়ে জল্পনা তৈরি হয়েছে অসংখ্য। সানরাইজার্সের ডাগ আউট থেকে আম্পায়ারের এমন ব্যবহারে অখুশি ছিলেন অধিনায়ক ডেভিড ওয়ার্নার। এই নিয়ে অনেকেই মন্তব্য করেছেন, সেই বলটি ওয়াইড না দেওয়ার জন্য চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি জোরালো আবেদন করেছেন, আর তাতেই নাকি ওয়াইডের কল দিতে গিয়েও দেননি পল রাইফেল।

 

আর এই নিয়ে গোটা ক্রিকেট দুনিয়ার প্রশ্ন একটিই, অত্যন্ত অভিজ্ঞ আম্পায়ার হিসেবে পল রাইফেলের এই ধরণের কাজ কি উচিত? যদিও আইপিএল এর গভর্নিং কাউন্সিলের নিয়ম কিন্তু এই ধরণের কাজকে মান্যতা দেয়। আইপিএল এর ম্যাচ প্লেয়িং কন্ডিশনের ২.১২ নং ধারা এই নিয়মটি বলে, “একজন আম্পায়ার প্রয়োজন হলেই নিজের সিদ্ধান্ত পরিবর্তন করে দিতে পারেন এবং সেই পরিবর্তনের সিদ্ধান্ত যেন সঠিক আকারেই হয়। এটি বাদ দিয়ে, আম্পায়ারের সিদ্ধান্তই চুড়ান্ত ও শেষ সিদ্ধান্ত।” সুতরাং এতে পল রাইফেলের কোনও দোষ নেই যে তিনি ওয়াইড দিতে গিয়েও দেননি, কারণ সেটি তার নিয়মের মধ্যেই পড়ে।

গতকালের ম্যাচে আদৌ কি ঠিক কাজ করেছিলেন আম্পায়ার পল রাইফেল, জেনে নিন আইপিএল এর নিয়ম 3

 

যদিও বিশেষজ্ঞ ও ধারাভাষ্যকারদের অনুযায়ী, ঐ বলটি ওয়াইড ছিল। রশিদ খানের ব্যাটের তলা দিয়ে বল।গেলেও নিয়ম অনুযায়ী, ব্যাটসম্যানের শরীরের অবস্থানের উপর নির্ভর করবে বলটি ওয়াইড হবে কি হবে না! সেখানে দেখা গিয়েছে, নিজের জায়গায় অর্থাৎ স্টান্সে অটল থেকে বলটিকে মারতে গিয়েছিলেন রশিদ খান, কিন্তু তার ব্যাটের তলা দিয়ে বল ওয়াইড লাইনের বাইরে দিয়ে যায়। সেই কারণে এটি ওয়াইড ছিল।

গতকালের ম্যাচে আদৌ কি ঠিক কাজ করেছিলেন আম্পায়ার পল রাইফেল, জেনে নিন আইপিএল এর নিয়ম 4

কিন্তু আম্পায়ার পল রাইফেলের এই ভুল সত্ত্বেও নেটিজেনরা মনে করছেন, এই সিদ্ধান্তের পিছনে আবারও চেন্নাই সুপার কিংসের হাত রয়েছে। মূলত মহেন্দ্র সিং ধোনির জোরালো আবেদন দেখেই পল রাইফেল হাত তুলতে গিয়েও তোলেননি। আর যার জেরে ওয়াইড বলও হয়নি।

গতকালের ম্যাচে আদৌ কি ঠিক কাজ করেছিলেন আম্পায়ার পল রাইফেল, জেনে নিন আইপিএল এর নিয়ম 5

শেষ অবধি সানরাইজার্স হায়দ্রাবাদকে হারিয়ে বহু প্রতীক্ষিত জয়লাভ করে চেন্নাই সুপার কিংস, আবারও শেষ ওভারে নিজের কামাল দেখান ওয়েস্ট ইন্ডিজের অভিজ্ঞ অলরাউন্ডার ডোয়েন ব্রাভো। শেষ ওভারে সানরাইজার্স হায়দ্রাবাদের টেলএন্ডারদের পেয়ে একের পর এক ইয়র্কার দিতে থাকেন তিনি। আর এর ফলে হেসেখেলে ম্যাচ বার করে নেয় তিন বারের আইপিএল জয়ী ফ্র‍্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংস।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *