শেন ওয়ার্ন

বিশ্ব ক্রিকেটে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির এখন পৌষ মাস।বারেবারেই কমেন্ট্রি বক্স তথা বক্সের বাইরেও ক্রিকেটের কিংবদন্তীদের সুরে ভেষে এসেছে তাঁর ব্যাটিংয়ের জয়গান। এবার তাঁর এই প্রশংসার মুকুটে জুড়ল দুনিয়া কাঁপানো স্পিনার শেন ওয়ার্নের নাম।
ভারতে অস্ট্রেলিয়া সফরে কমেন্ট্রির জন্য ওয়ার্ন এখন ভারতেই আছেন। এখানে এসেই তিনি কোহলির জয়গানে পঞ্চমুখ। বিখ্যাত এই ক্রিকেটারের মতে, কোহলি এখন দুনিয়ার শ্রেষ্ঠ ব্যাটসম্যান। অধিনায়ক হিসেবেও যথেষ্ঠ পরিপক্কতা দেখিয়েছেন তিনি। কাজেই এক কথায় বলা যায় কোহলি এখনকার দিনে সেরা ক্রিকেটার। এমনটাই মনে করেন ওয়ার্ন। ২০১৬-এর শুরু থেকেই কোহলিকে দুর্দান্ত ফর্মে লক্ষ্য করা যাচ্ছে। ভারতীয় অধিনায়ক হিসেবে তিনি ইতিমধ্যেই ২৫৯৫ রানের অধিকারি। সদ্য সমাপ্ত ইংল্যান্ড সিরিজে তিনটি ফরম্যাটের ক্রিকেটে তাঁর সংগ্রহ ৮৯২ রান। দ্য রান মেশিন কোহলি শুধুমাত্র টি-টোয়েন্টি বা ওয়ানডেতেই নয়, টেস্ট ক্রিকেটেও দারুণ সফল। ইংল্যান্ডের সঙ্গে ৪ টি টেস্টে তিনি ৬৫৫ রান করেছেন। পাশাপাশি, মাত্র ২৮ বছর বয়সেই তিনি টেস্ট ক্রিকেটে পরপর চারটি ডাবল সেঞ্চুরি করে ক্রিকেটের ভগবান, স্যার ডন ব্রাডম্যানের রেকর্ড ছুয়েছেন। মাত্র ২৮ বছর বয়সী এক ক্রিকেটারের এই কীর্তি দেখে হতবাক ওয়ার্ন। তিনি বলেন, কোহলি এমন একজন ক্রিকেটার যার মধ্যে ভিভিয়ান রিচাডর্স, শচীন তেন্ডুলকর ও ব্রায়ান লারার মেলবন্ধন লক্ষ্য করা যায়। অস্ট্রেলিয়ান এই কিংবদন্তী স্পিনার আশাবাদী, কোহলি এভাবেই প্রায় চার পাঁচ বছর খেললেই সমস্ত রেকর্ড ভেঙে নতুন রেকর্ড তৈরি করতে পারে।
ভারত অস্ট্রেলিয়া সিরিজ সম্বন্ধে তিনি বলেন, ‘ভারত এখন দারুণ ফর্মে আছে।শেষ ১৯টা ম্যাচে ভারত হারেনি।তাই ভারতের মাটিতে তাকে হারানো খুবই কঠিন।’ ওয়ার্নের কাছে ভারত ফেবারিট হলেও, নিজের দেশকে তিনি একেবারেই একা ছেড়ে দেননি। অজিদের ভাল পারফরম্যান্সের জন্যও তিনি আশাবাদী। তিনি বলেন, ‘গত এক দশকে অস্ট্রেলিয়া ভারতীয় উপমহাদেশে অনেক ম্যাচ খেলেছে। কাজেই এখানকার আবহাওয়ার সঙ্গে তাঁরা নিজেদের খাপ খাইয়ে নিতে পারবে।’ ফলে এই সিরিজ যে খুব টানটান হবে সে বিষয়ে নিশ্চিত ওয়ার্ন।

  • SHARE

    আরও পড়ুন

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...

    কেন অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর, জেনে নিন পাঁচকাহন

    আশা ছিল ঘরের ছেলে ঘরে ফিরলে তার সঙ্গে সঙ্গে ফিরবে ভাগ্য। কিন্তু বাস্তবে হল তার উল্টো, ভাগ্য...

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর

    ব্রেকিং: দিল্লির জন্য বড় ধাক্কা, নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন গম্ভীর
    দিল্লির ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। ফলে বাকি আইপিএলে দিল্লি অধিনায়কত্বের দায়ভার...