INDvaAUS: মাঠে কেএল রাহুল আর বিরাট কোহলি করলেন বড়ো ভুল, দলকে হল ভুগতে

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলা টি-২০ সিরিজের তৃতীয় আর শেষ টি-২০ ম্যাচ সিডনি ক্রিকেট গ্রাউন্ডে খেলা হয়েছে। ভারতীয় দল টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। প্রথমে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ান দল ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮৬ রান করে। এই ম্যাচে ভারতীয় দল এই লক্ষ্য হাসিল করতে পারেনি আর ১২ রানে ম্যাচ হেরে যায়। এই ম্যাচে অস্ট্রেলিয়ার ব্যাটিং চলাকালীন সেই সময় যথেষ্ট কনফিউশন তৈরি হয়ে যখন টি নটরাজনের বলে ম্যাথু ওয়েড এলবিডব্লিউ তো আউট হন কিন্তু রিভিউ নেওয়ার ব্যাপারে সহঅধিনায়ক কেএল রাহুল আর অধিনায়ক বিরাট কোহলির ভুলের কারণে ভারত ওই উইকেটটি পায়নি।

পুরো বিষয়টি কী ঘটেছিল?

INDvaAUS: মাঠে কেএল রাহুল আর বিরাট কোহলি করলেন বড়ো ভুল, দলকে হল ভুগতে 1

এই ঘটনা অস্ট্রেলিয়ার ইনিংসের ১১তম ওভারের। যখন ওই ওভারে টি নটরাজন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের সামনে বোলিং করছিলেন। নটরাজন ম্যাথু ওয়েডকে নিজের বোলিংয়ের ফাঁদে ফেলে তাকে এলবিডব্লিউ করেন। কিন্তু সহঅধিনায়ক এবং অধিনায়ক যথাক্রমে উইকেটকিপার কেএল রাহুল এবং বিরাট কোহলির অবহেলার কারণে টি নটরাজনের ঝুলিতে ওই উইকেটটি এসেও আসতে পারেনি। এটা বলা ভুল হবে না যে রিভিউ নিতে অবহেলা আর ভুলের বড়ো স্বয়ং বিরাট কোহলিই ছিলেন। ডিআরএস টাইমার শেষ হওয়া আর বড়ো স্ক্রীনে রিপ্লে দেখার পর রিভিউ নেওয়া অধিনায়ক কোহলির অ্যাম্পায়ারদের সঙ্গে তর্কাতর্কিও একটি অপ্রয়োজনীয় ব্যবহারই বলা যেতে পারে। টাইমার শেষ হওয়ার কারণে তৃতীয় অ্যাম্পায়ার পল উইলসন বিরাটের জন্য রিভিউকে নাল অ্যাণ্ড ওয়াইড ঘোষিত করে দেন।

কার ছিল ভুল?

INDvaAUS: মাঠে কেএল রাহুল আর বিরাট কোহলি করলেন বড়ো ভুল, দলকে হল ভুগতে 2

এই পুরো ঘটনাটি যদি বিবেচনা করা হয় তো মাঠের খেলোয়াড়দের প্রেজেন্স অফ মাইন্ড নিয়েও যথেষ্ট প্রশ্ন উঠতে পারে। টাইমার শেষ হওয়ার পর যদি আপনি টিভি রিপ্লে দেখে রিভিউ নেওয়ার সিদ্ধান্ত নেন তো এরপর আপনাকে প্রশ্ন করা হবে যে আপনি অধিনায়ক হিসেবে মাঠে কী করছেন। এছাড়াও প্রশ্ন কেএল রাহুলের উপরও ওঠে যে উইকেটকিপার হিসেবে আপনি নিজের ভূমিকায় এত অবহেলা কীভাবে করতে পারেন যে আপনি দ্রুত নিজের অধিনায়ককেও এটা পরিষ্কার করতে পারছেন না যে রিভিউ নেওয়া উচিত কি না।

তৃতীয় ম্যাচের ফলাফল

INDvaAUS: মাঠে কেএল রাহুল আর বিরাট কোহলি করলেন বড়ো ভুল, দলকে হল ভুগতে 3

অস্ট্রেলিয়ার দল প্রথমে ব্যাট করতে নেমে টিম ইন্ডিয়াকে ১৮৭ রানের লক্ষ্য দেয়। যা তাড়া করতে নেমে টিম ইন্ডিয়া শূন্য রানের নিজেদের প্রথম উইকেট কেএল রাহুলের রূপে হারায়। তে এরপর দ্বিতীয় নম্বরে ব্যাট করতে নেমে টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি একদিক সামলে রাখেন আর ৮৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। কিন্তু শেষে তিনিও নিজের উইকেট দিয়ে বসেন আর এখানেই ভারতীয় দলের জন্য ম্যাচ আটকে যায়। শেষে ব্যাট করতে আসা ওয়াশিংটন সুন্দরও এক-দুটি লম্বা শট খেলেন, কিন্তু তিনিও ম্যাচ জেতাতে ব্যর্থ হন। এই অবস্থায় অস্ট্রেলিয়া এই ম্যাচ ১২ রানে জিতে নেয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *