ব্যাট হাতে আসারণ পারফরম্যান্স করার পাশাপাশি নিজেকেও তিনি নিয়ে গিয়েছেন একটা আলাদা উচ্চতায়।যার ফলে বর্তমান সময়ের বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে বিবেচনা করা হয় ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলিকে।সেটাকে মাথায় রেখে ভারতের হার্ড হিটার ব্যাটসম্যান এবং টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলি ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের বিচারে ২০১৬ সালের বর্ষসেরা ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে। চলতি বছর ব্যাট হাতে দুর্দান্ত পারফরমেন্সের জন্য কোহলিকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে বলে জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।অজিদের বর্ষসেরা দলে কোহলি ছাড়া ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সুযোগ পেয়েছেন মুম্বইয়ের মিডিয়াম পেসার জসপ্রিৎ বুমরাহও।

সচিন তেন্ডুলকরের বায়োপিকে সচিনের ভুমিকায় কে থাকবেন?

গত সপ্তাহে আইসিসি বর্ষসেরা টেস্ট দলে কোহলিকে না রাখায় বিভিন্ন মহল থেকে সমালোচনার ঝড় ওঠে। তবে বিশ্বক্রিকেট নিয়ামক সংস্থার ওয়ানডে দলে কোহলিকে অধিনায়ক হিসেবে মনোনীত করা হয়।তার পরেই বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করে ক্রিকেট অস্ট্রেলিয়া। সেই দলের অধিনায়কত্ব কোনো অজি ক্রিকেটারের না দিয়ে দেওয়া হলো বিরাট কোহলিকে। এ সম্পর্কে ক্রিকেট অস্ট্রেলিয়া এক বিবৃবিতে জানিয়েছে, ২০১৬ সালে ভারতীয় অধিনায়ক মাত্র ১০টি ওয়ানডে ম্যাচ খেলেছে। তারপরেও ৫০ ওভারের ম্যাচে নিজেকে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে প্রমাণ করেছেন। ডান হাতি এই তারকা ব্যাটসম্যান গত ১০টি ইনিংসে আট বারই ৪৫ কিংবা তার উপরে রান সংগ্রহ করেছেন। জানুয়ারিতে পরপর দুই ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাঁর দুটি সেঞ্চুরি ছিল। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫৪ রানে অপরাজিত ছিলেন। ভারতের হয় ৫৯টি ম্যাচে রান তাড়া করে তার ব্যাটিং গড় এখন ৯০.১০। এর মধ্যে ২০টি ম্যাচে দলকে জয়ের কাছাকাছি নিয়ে গিয়েছেন তিনি। সব মিলিয়ে কোহলি আরও একবার প্রমাণ করলো একদিনের ফরম্যাটে বর্তমান সময়ে ওই সেরা।

ভারতের টেস্ট নেতা কোহলি ছাড়াও ওই একাদশে দ্বিতীয় ভারতীয় হিসেবে সুযোগ পেয়েছেন মিডিয়াম পেসার জসপ্রীৎ বুমরাহ। সারা বছর ধরে ধারাবাহিক পারফরমেন্সের কারণেই এই দলে সুযোগ পেয়েছেন বুমরাহ। চলতি বছর আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করা বুমরাহ ১৭টি উইকেটের মধ্যে ৯টি পেয়েছেন জিম্বাবুয়ের বিরুদ্ধে। গোটা বছর তার ইকনোমি রেট ছিল মাত্র ৩.৬৩, যা সহজেই তাঁকে বিশ্বসেরার আসনে প্রতিষ্ঠিত করেছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচিত দলে  একাদশে অস্ট্রেলিয়ার পাঁচ, দক্ষিণ আফ্রিকার দুই এবং ইংল্যান্ড ও পাকিস্তানের একজন করে সুযোগ পেয়েছেন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা ওয়ানডে দল..

1
2
3
4
5
6
7
8
9
10
11
12
  • SHARE

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...