বাংলাদেশকে হারিয়ে বিরাট কোহলির মুকুটে নতুন পালক 1

 

হায়দরাবাদে বাংলাদেশের বিরুদ্ধে একমাত্র টেস্টে ২০৮ রানে জয় তুলে নিয়েছে ভারত।সোমবার ম্যাচর শেষ দিনে মুলত রবিচন্দ্রন অশ্বীন, রবীন্দ্র জাদেজার স্পিনের সামনে দিশেহারা বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ২৫০ রানে গুটিয়ে যায়। প্রথম ইনিংসে দুরন্ত ডবল সেঞ্চুরির দৌলতে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন ভারত অধিনায়ক।

এই টেস্টটি জয়ের সঙ্গে সঙ্গে টানা ১৯টি টেস্টে অপরাজিত থাকার রেকর্ড গড়ল বিরাট কোহলির ভারত।এক্ষেত্রে তিনি পিছনে ফেলে দিয়েছেন  সুনীল গাভাসকর, কপিলদেব, মুহাম্মদ আজহারউদ্দিন ও মহেন্দ্র সিং ধোনিকে, এবং পাশাপাশি বিরাটের নেতৃত্বে টানা ষষ্ঠ সিরিজ নিজেদের পকেটে পুরল ভারত।

এই মুহুর্তে বিরাটের নেতৃত্বে টানা ১৯টি টেস্টে অপরাজিত রয়েছে ভারত।এই কৃতিত্ব নেই আর কোনও ভারত অধিনায়কের। এর মধ্যে রয়েছে ১৫টি জয় এবং ৪টি ড্র।প্রসঙ্গত, একমসয় অস্ট্রেলিয়া টানা ২৫টি ও আর একবার টানা ২২টি টেস্ট অপরাজিত থেকেছে।সেই অস্ট্রেলিয়ায় এবার আসছে ভারত সফরে।তবে, সবচেয়ে বেশী টানা টেস্ট অপরাজিত থাকার রেকর্ড রয়েছে ওয়েস্ট ইন্ডিজের (২৭টি) দখলে।

বিরাট যুগের অনেক আগে সুনীল গাভাসকরের ক্যাপ্টেন্সিতে ভারত টানা ১৮টি টেস্টে অপরাজিত থাকার রেকর্ড গড়েছিল।বাংলাদেশকে হারানোর সঙ্গে সঙ্গে টানা ছ’টি টেস্ট সিরিজও জিতে নিল।গত ২০১৫ সালের আগস্ট মাসের পর থেকে, ভারত কোনও সিরিজ হারেনি, যেটাও ভারতীয় ইতিহাসে একটি রেকর্ড।এর আগে ২০০৮ থেকে ২০১০ সালের জানুয়ারি মাস পর্যন্ত, টানা ৫টি সিরিজ জিতেছিল ভারত।

একনজরে যে সব অধিনায়কের অধীনে ভারতের টানা টেস্ট জয়

বিরাট কোহলি   ১৯টি

সুনীল গাভাসকর   ১৮টি

কপিলদেব   ১৭টি

মুহাম্মদ আজহারউদ্দিন   ১৪টি

এম এস ধোনি   ১১টি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *