ক্রিকেটে কোহলি এক আগ্রাসী-যোদ্ধা! ব্যাট যেন তার তলোয়ার। যতই দিন যাচ্ছে, আরও শাণিত হচ্ছে কোহলির ব্যাট। বাঘা বাঘা বোলারদের নাস্তানাবুদ করে ছাড়তে এতটুকুও দ্বিধান্বিত হচ্ছেন না! কী টি-২০, কী ওয়ানডে, কী টেস্ট —সব ফরম্যাটেই কোহলি অনন্য। বিরাট কোহলি ১০৬ রানে ব্যাট করছিলেন যখন ক্রিস ওকস গত বছর তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচের ৩৪ তম ওভারে বল করতে আসেন। দুর্দান্ত ফর্মে থাকা কোহলি ৩৪ তম ওই ওভারে এমন একটি শট খেলেছিলেন যা সবাইকে হতবাক করে দিয়েছিল। না দেখে থাকলে দেখি নিন শট টি :

যাই হোক, শট টি ছিল কোহলির শত শত দুর্দান্ত শটের একটি। এমন দৃষ্টি নন্দন শট প্রায় প্রতি ম্যাচেই খেলেন তিনি। আর এসব শটগুলো কোহলির ভক্ত থেকে শুরু করে ধারাভাষ্যকার সবার চোখ জুড়িয়ে দেয়। বর্তমান সময়ের বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান কোহলি এখন পর্যন্ত সর্বমোট ২৮ টি সেঞ্চুরি করছেন তার এক দিনের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে। বিরাট কোহলি যেমন আগ্রাসী, তেমনি ধীর স্থির। যখন যেভাবে ব্যাটিং করতে হয়, সেভাবেই করেন তিনি। কন্ডিশন ও দলের প্রয়োজন বুঝে কখনো মারকুটে ব্যাটিং করেন, আবার কখনো উইকেট কামড়ে পড়ে থাকেন।

২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি থেকেই এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে সেরা ব্যাটসম্যানের স্বীকৃতিটা পেয়েছেন ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। কোহলি সংক্ষিপ্ত ভার্সনের ইতিহাসে সবচেয়ে বেশি সেঞ্চুরির করার তালিকায় চতুর্থ স্থানে আছেন। গত এক বছর ধরে ভারতের অধিনায়কত্ব করছেন তিনি এবং নিজের যোগ্যতার সবটুকু প্রদর্শন করেছেন কোহলি। তিনিই এই গ্রহের একমাত্র ক্রিকেটার, যাঁর সব ধরনের ক্রিকেটেই গড় ৫০-এর উপর। আপাতত, টেস্টে কোহলির গড় ৫০.০৩। একদিনের ক্রিকেটে তিনি ১৮৯ ম্যাচ খেলে ৮২৫৭ রান করেছেন। গড় ৫৪.৬৮। আর টি২০-তে তিনি ৪৯টি ম্যাচ খেলে ১৭৪৮ রান করেছেন। এখানেও তাঁর গড় ৫২.৯৬। সত্যিই তিনি বিরল কৃতিত্বের অধিকারী।

কিন্তু যে ব্যাট দিয়ে কোহলি এত রানের পাহাড় গড়েন সেই ব্যাটের ব্যাপারে কোন ধারনা আছে? নিচে বিরাট কোহলির ব্যাটের বিস্তারিত তথ্য সমূহ দেয়া হল :

মূল্য : ১৭০০০ থেকে ২৩০০০ ভারতীয় রুপি

ওজন : ১১০০ থেকে ১২৩০ গ্রাম

উইলো : নির্বাচিত ইংলিশ উইলো গ্রেড – এ

গ্রেইন : ৮-১২ (৭ এর উপরে যেকোনো কিছু গুণ সম্পন্ন বলে বিবেচিত)

এজ: এটি ৪৮ থেকে ৪২ মিলিমিটার পর্যন্ত পুরু প্রান্ত দিয়ে একটি বক্ররেখা।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...