আজকের ম্যাচেই এই বিশ্বরেকর্ড ভেঙে দিয়ে বিশ্বসেরা হয়ে যেতে পারেন কোহলি! 1

বিরাট কোহলির ফ্য়ান হোন বা নিন্দুক, এনিয়ে কেউ দ্বিমত দেবেন না যে এবছর বিরাট দারুন ছন্দে আছেন। ক্রিকেট মাঠে তাঁর কিছু আচরণ অনেককে অসন্তুষ্ট করলেও, ব্য়াটসম্য়ান হিসেবে বিরাট এই মুহূর্তে বিশ্বের সেরা ক্রিকেটার এই নিয়ে কোনও সন্দেহ নেই। বিরাটের ব্য়াটে রানের বন্য়া বয়ে চলেছে। ভারত অধিনায়ক ক্রিকেট মাঠে ব্য়াট হাতে নামা মানেই কোনও না কোনও রেকর্ড গড়ে মাঠ ছাড়বেন। রান করা যেমন তাঁর মেজাজে চলে এসেছে, নতুন নতুন রেকর্ড গড়া তেমনই অভ্য়াসে পরিণত হয়ে গিয়েছে। ২০১৬ সালটাও চমৎকার কেটেছিল বিরাটের। আর এবছরটাও সাফল্য়ের মধ্য়েই কাটল বিরাটের।
শ্রীলঙ্কায় এই মুহূর্তে একদিনের সিরিজ খেলতে ব্য়স্ত ভারতীয় ক্রিকেট দল। প্রথম ম্য়াচে বিরাট ম্য়াজিক কাজ করেছে ভারতের হয়ে। ধওয়ন ওরম বিস্ফোরক ইনিংস না খেললে বা স্কোর বোর্ডে শ্রীলঙ্কা আর কুড়িটা রান দিয়ে গেলে বিরাটের আরও একটা সেঞ্চুরি লেখাই ছিল। যাইহোক যদি, কিন্তু শব্দগুলি ভবিষ্য়তের জন্য় তুলে রাখা যাক। ৭০ বলে ৮২ রান করে যে ছন্দে একদিনের সিরিজ শুরু করেছেন, সেই ছন্দ অটুট থাকলে এই সিরিজ শেষে বিরাটের রানের গ্রাফ আরও ওপরে চলে যাবে। সিরিজে এখনও চারটি ম্য়াচ বাকি।

আজকের ম্যাচেই এই বিশ্বরেকর্ড ভেঙে দিয়ে বিশ্বসেরা হয়ে যেতে পারেন কোহলি! 2 আজকের ম্যাচেই এই বিশ্বরেকর্ড ভেঙে দিয়ে বিশ্বসেরা হয়ে যেতে পারেন কোহলি! 3 আজকের ম্যাচেই এই বিশ্বরেকর্ড ভেঙে দিয়ে বিশ্বসেরা হয়ে যেতে পারেন কোহলি! 4 আজকের ম্যাচেই এই বিশ্বরেকর্ড ভেঙে দিয়ে বিশ্বসেরা হয়ে যেতে পারেন কোহলি! 5
ডাম্বুলাতে শিখর ধওয়ানের সেঞ্চুরিতে বিরাট চাপা পড়ে গেলেও পরিসংখ্য়ানকে এড়ানো যাবে না। রান তাড়া করে ভারতকে ম্য়াচ জেতানোর ক্ষেত্রে বিরাট আবারও রেকর্ড গড়ার সামনে দাঁড়িয়ে রয়েছেন। একদিনের ক্রিকেটে সেরা রান শিকারির তালিকায় বিরাট এক ক্য়ালেন্ডার বর্ষে হাজার রান করার খুব কাছে চলে এসেছেন। পঞ্চাশ ওভারের ক্রিকেটে এবছর দেশের হয়ে ১৪টি ম্য়াচ খেলেছেন ভারত অধিনায়ক। এখনও পর্যন্ত সংগ্রহ ৭৬৯ রান। তালিকায় সবার ওপরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ফা দু প্লেসি। বিরাটের চেয়ে দু’টি ম্য়াচ বেশি খেলে ৪৫ রানে এগিয়ে তিনি। অপরদিকে, ইংল্য়ান্ডের জো রুট সমমংখ্য়ক ম্য়াচ খেলে ভারত অধিনায়কের থেকে ১৬ রানে এগিয়ে থেকে তালিকায় দু’নম্বরে রয়েছেন। তবে একদিনের ক্রিকেটে এবছরের সর্বোচ্চ রান শিকারীর তালিকায় সেরা তিনের মধ্য়ে বিরাটের গড় সবার ওপরে। কোহলি ৯৬.১ গড়ে এই রান করেছেন। সেখানে রুটের গড় ৭১.৩ এবং দু প্লেসি’র গড় ৫৮.১। শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে এখনও চারটি ম্য়াচ বাকি রয়েছে। ফলে দু’জনকেই টপকে যাওয়ার সুযোগ রয়েছে বিরাটের সামনে। কারণ, ইংল্য়ান্ড এরপর ১৯ সেপ্টেম্বরের ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলতে নামবে। উল্টোদিকে দক্ষিণ আফ্রিকার ১৫ অক্টোবর বাংলাদেশের বিরুদ্ধে একদিনের সিরিজে মুখোমুখি হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *