বিরাট কোহলির ফ্য়ান হোন বা নিন্দুক, এনিয়ে কেউ দ্বিমত দেবেন না যে এবছর বিরাট দারুন ছন্দে আছেন। ক্রিকেট মাঠে তাঁর কিছু আচরণ অনেককে অসন্তুষ্ট করলেও, ব্য়াটসম্য়ান হিসেবে বিরাট এই মুহূর্তে বিশ্বের সেরা ক্রিকেটার এই নিয়ে কোনও সন্দেহ নেই। বিরাটের ব্য়াটে রানের বন্য়া বয়ে চলেছে। ভারত অধিনায়ক ক্রিকেট মাঠে ব্য়াট হাতে নামা মানেই কোনও না কোনও রেকর্ড গড়ে মাঠ ছাড়বেন। রান করা যেমন তাঁর মেজাজে চলে এসেছে, নতুন নতুন রেকর্ড গড়া তেমনই অভ্য়াসে পরিণত হয়ে গিয়েছে। ২০১৬ সালটাও চমৎকার কেটেছিল বিরাটের। আর এবছরটাও সাফল্য়ের মধ্য়েই কাটল বিরাটের।
শ্রীলঙ্কায় এই মুহূর্তে একদিনের সিরিজ খেলতে ব্য়স্ত ভারতীয় ক্রিকেট দল। প্রথম ম্য়াচে বিরাট ম্য়াজিক কাজ করেছে ভারতের হয়ে। ধওয়ন ওরম বিস্ফোরক ইনিংস না খেললে বা স্কোর বোর্ডে শ্রীলঙ্কা আর কুড়িটা রান দিয়ে গেলে বিরাটের আরও একটা সেঞ্চুরি লেখাই ছিল। যাইহোক যদি, কিন্তু শব্দগুলি ভবিষ্য়তের জন্য় তুলে রাখা যাক। ৭০ বলে ৮২ রান করে যে ছন্দে একদিনের সিরিজ শুরু করেছেন, সেই ছন্দ অটুট থাকলে এই সিরিজ শেষে বিরাটের রানের গ্রাফ আরও ওপরে চলে যাবে। সিরিজে এখনও চারটি ম্য়াচ বাকি।


ডাম্বুলাতে শিখর ধওয়ানের সেঞ্চুরিতে বিরাট চাপা পড়ে গেলেও পরিসংখ্য়ানকে এড়ানো যাবে না। রান তাড়া করে ভারতকে ম্য়াচ জেতানোর ক্ষেত্রে বিরাট আবারও রেকর্ড গড়ার সামনে দাঁড়িয়ে রয়েছেন। একদিনের ক্রিকেটে সেরা রান শিকারির তালিকায় বিরাট এক ক্য়ালেন্ডার বর্ষে হাজার রান করার খুব কাছে চলে এসেছেন। পঞ্চাশ ওভারের ক্রিকেটে এবছর দেশের হয়ে ১৪টি ম্য়াচ খেলেছেন ভারত অধিনায়ক। এখনও পর্যন্ত সংগ্রহ ৭৬৯ রান। তালিকায় সবার ওপরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ফা দু প্লেসি। বিরাটের চেয়ে দু’টি ম্য়াচ বেশি খেলে ৪৫ রানে এগিয়ে তিনি। অপরদিকে, ইংল্য়ান্ডের জো রুট সমমংখ্য়ক ম্য়াচ খেলে ভারত অধিনায়কের থেকে ১৬ রানে এগিয়ে থেকে তালিকায় দু’নম্বরে রয়েছেন। তবে একদিনের ক্রিকেটে এবছরের সর্বোচ্চ রান শিকারীর তালিকায় সেরা তিনের মধ্য়ে বিরাটের গড় সবার ওপরে। কোহলি ৯৬.১ গড়ে এই রান করেছেন। সেখানে রুটের গড় ৭১.৩ এবং দু প্লেসি’র গড় ৫৮.১। শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে এখনও চারটি ম্য়াচ বাকি রয়েছে। ফলে দু’জনকেই টপকে যাওয়ার সুযোগ রয়েছে বিরাটের সামনে। কারণ, ইংল্য়ান্ড এরপর ১৯ সেপ্টেম্বরের ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলতে নামবে। উল্টোদিকে দক্ষিণ আফ্রিকার ১৫ অক্টোবর বাংলাদেশের বিরুদ্ধে একদিনের সিরিজে মুখোমুখি হবে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...