শচীনের সাথে কোহলির তুলনা মানতে পারছেন না বীরেন্দ্র সেহবাগ 1
Getty Images

ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহবাগ মনে করেন লিজেন্ডারি ক্রিকেটার শচীন তেন্ডুলকরের সাথে বিরাট কোহলির তুলনা করা কোনো ভাবেই ঠিক নয়। ব্যাট হাতে কোহলির রান করার ক্ষুধা দিন দিন যেন বেড়েই চলেছে। যার কারনে অনেকেই কোহলিকে তুলনা করতে শুরু করেছিলেন ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান শচীন তেন্ডুলকরের সাথে। এই তুলনাটি নতুন করে আবার উত্থিত হয় সম্প্রতি ইংল্যান্ডের সাথে কোহলির দুর্দান্ত ব্যাটিংয়ের পর।

শচীনের সাথে কোহলির তুলনা মানতে পারছেন না বীরেন্দ্র সেহবাগ 2
Getty Images

যেখানে দলের অন্যান্য ব্যাটসম্যানরা চলমান টেস্ট সিরিজে ব্যাট হাতে ব্যর্থ, কোহলি এর মধ্যেও জ্বলে উঠছেন বারবার। এজবাস্টনে সিরিজের প্রথম টেস্টে দুইটি চমৎকার ইনিংস দিয়ে তিনি সিরিজ শুরু করেন যা তাকে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষ স্থান ফিরে পেতে সহায়তা করা। ম্যাচে দুই ইনিংসে যথাক্রমে ১৪৯ ও ৫১ রান করেন তিনি। তবে পরের ম্যাচে লর্ডসে দুইটি ছোট ইনিংসের কারনে শীর্ষ স্থান হারাতে হয় তাকে।

কিন্তু পরের ম্যাচেই আবার দারুণ ভাবে ফিরে এসেছেন কোহলি। ট্রেন্টব্রিজে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ৩ রানের জন্য সেঞ্চুরি মিস করলেও পরের ইনিংসে ১০৩ রানের অসাধারণ এক ইনিংস খেলেন। তাঁর দুর্দান্ত ব্যাটিংয়ে ২০৩ রানের বড় জয় পায় ভারত। আর এরপরই টেস্ট র‍্যাংকিংয়ে নিজের এক নম্বর পজিশন আবারো ফিরে পান।

শচীনের সাথে কোহলির তুলনা মানতে পারছেন না বীরেন্দ্র সেহবাগ 3
Getty Images

মাত্র ২৯ বছর বয়সী কোহলি এর মধ্যেই আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ৫৮ টি সেঞ্চুরি এবং ৬৬ টি অর্ধশতক হাঁকিয়েছেন। তবে এত কিছুর পরও শচীনের সাথে কোহলির তুলনা মানতে পারছেন না বীরেন্দ্র সহবাগ।

ইন্ডিয়া টিভির সাথে এক সাক্ষাৎকারে সহবাগ বলেন, “শচীনের সাথে কোহলিকে তুলনা করা আমি ঠিক মনে করি না। অনেকগুলো রেকর্ড রয়েছে (২০০ টি টেস্ট, ৩০,০০০ এর বেশি আন্তর্জাতিক রান ইত্যাদি) যা শচীন গড়েছিল এবং শুধুমাত্র সেগুলো অর্জন করতে পারলেই এটা যৌক্তিক মনে হবে।বিরাট সহ প্রতিটি খেলোয়াড়ই চায় শচীনের দ্বারা গড়া ১০০ আন্তর্জাতিক শতকের রেকর্ড ভাঙ্গতে তাই সেও একই কাজ করার চেষ্টা করবেন।”

তবে ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই ওপেনার মনে করেন কোহলির যথেষ্ট যোগ্যতা রয়েছে শচীনের গড়া রেকর্ডগুলো ভাঙ্গার। তিনি যোগ করেন, “সে এটা করতে পারে কারণ তাঁর প্রতিভা রয়েছে এবং এই মাইলফলক স্পর্শ করার জন্য যে ক্ষুদা প্রয়োজন সেটাও রয়েছে।”

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *