পৃথ্বী শ কে নয়, বরং এই ব্যাটসম্যানকে পঞ্চম টেস্টে ওপেনিং করতে দেখতে চান সেহবাগ

বর্তমানে ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলছে।এই টেস্ট সিরিজের প্রথম চারটি টেস্ট ম্যাচে ভারতের টপ অর্ডার বিশেষ করে ওপেনিং ব্যাটিং সম্পূর্ণরূপে ব্যর্থ প্রমানিত হয়েছে। ভারতীয় টিম ম্যানেজমেন্ট এই সিরিজের প্রথম দুটি টেস্টে মুরলী বিজয়কে পরীক্ষা করে, কিন্তু তিনি ব্যর্থ হন। এরপর তাকে বাদ দিয়ে ধবন এবং রাহুলের জুটিকে পরীক্ষা করে দেখা হয় কিন্তু তারাও ব্যর্থ হন।

ভারতীয় দলের ফ্লপ প্রমানিত হওয়া ওপেনিং জুটি
পৃথ্বী শ কে নয়, বরং এই ব্যাটসম্যানকে পঞ্চম টেস্টে ওপেনিং করতে দেখতে চান সেহবাগ 1
ফল স্বরূপ ভারতীয় দলের এই টেস্ট সিরিজের হারে সবচেয়ে বড় ব্যাপার ওপেনিং ব্যাটসম্যানদের দ্বারা ভাল শুরুয়াত করতে না পারা। মুরলী বিজয়-শিখর ধবন, মুরলী বিজয়-কেএল রাহুল আর শিখর ধবন-কেএল রাহুল জুটি ফ্লপ হওয়ার পর এখন টিম ম্যানেজমেন্ট শেষ টেস্ট ম্যাচের জন্য ১৯ বছরের পৃথ্বী শয়ের উপর বাজি ধরার মনোভাবে রয়েছে।

সেহবাগ পৃথ্বী শয়ের আগে রোহিত শর্মাকে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে সুযোগ দেওয়ার পক্ষে
ফল স্বরূপ ভারতীয় দলের এই টেস্ট সিরিজের হারে সবচেয়ে বড় ব্যাপার ওপেনিং ব্যাটসম্যানদের দ্বারা ভাল শুরুয়াত করতে না পারা। মুরলী বিজয়-শিখর ধবন, মুরলী বিজয়-কেএল রাহুল আর শিখর ধবন-কেএল রাহুল জুটি ফ্লপ হওয়ার পর এখন টিম ম্যানেজমেন্ট শেষ টেস্ট ম্যাচের জন্য ১৯ বছরের পৃথ্বী শয়ের উপর বাজি ধরার মনোভাবে রয়েছে।

সেহবাগ পৃথ্বী শয়ের আগে রোহিত শর্মাকে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে সুযোগ দেওয়ার পক্ষে
পৃথ্বী শ কে নয়, বরং এই ব্যাটসম্যানকে পঞ্চম টেস্টে ওপেনিং করতে দেখতে চান সেহবাগ 2
যদিও পুরো সম্ভবনা রয়েছে শেষ টেস্টে কেএল রাহুলের জায়গায় ১৯ বছরএর প্রতিভাবান ব্যাটসম্যান পৃথ্বী শকে অভিষেক করার সুযোগ দেওয়া হতে পারে কিন্তু প্রাক্তণ ওপেনিং ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগ এর পক্ষে মত দেন নি, তার মতে লিমিটেড ওভারের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মাকে পৃথ্বী শয়ের আগে টেস্টে সুযোগ দেওয়া উচিত আর পৃথ্বীকে আরও অপেক্ষা করানো উচিত।

রোহিত শর্মা আর শিখর ধবন হতে পারেন টেস্টের ভাল বিকল্প
পৃথ্বী শ কে নয়, বরং এই ব্যাটসম্যানকে পঞ্চম টেস্টে ওপেনিং করতে দেখতে চান সেহবাগ 3
ইন্ডিয়া টিভির সঙ্গে কথাবার্তা চলাকালীন বীরেন্দ্র সেহবাগ বলেন, “ভারতের তিনটি ফর্ম্যাটে আলাদা আলাদা ওপেনিং ব্যাটসম্যান রয়েছে। বিরাট কোহলির এটা খোঁজ করার প্রয়োজন রয়েছে একজন আদর্শ জুটির যা তিন ফর্ম্যাটেই ভারতের হয়ে ওপেনিং করতে পারে। রোহিত শর্মা আর শিখর ধবন বেশ ভালো বিকল্প, কিন্তু এর জন্য ভারতকে টেস্টে শুরুয়াতি স্লটে রোহিত শর্মাকে খেলাতে হবে”।

মুরলী বিজয় আর শিখর ধবনের কাছে ছিল আশা

পৃথ্বী শ কে নয়, বরং এই ব্যাটসম্যানকে পঞ্চম টেস্টে ওপেনিং করতে দেখতে চান সেহবাগ 4
Birmingham : India’s Shikhar Dhawan, right, and Rohit Sharma interact during the ICC Champions Trophy match between India and Pakistan at Edgbaston in Birmingham, England, Sunday, June 4, 2017. AP/PTI(AP6_4_2017_000149A)

ভারতের ওপেনিং জুটি ব্যর্থ হওয়ার সেহবাগ বলেন, “ আমরা মুরলী বিজয় আর শিখর ধবনের রূপে একটি সঠিক ওপেনিং জুটি পেয়েছিলাম কিন্তু সেটা কাজে আসে নি। কেএল রাহুল দলে আসেন এবং যখন তিনি ব্যর্থ হন দলের বাইরে চলে যান”।

টেস্ট বদলানো উচিত নয় নিজের ন্যাচারাল টেকনিক
পৃথ্বী শ কে নয়, বরং এই ব্যাটসম্যানকে পঞ্চম টেস্টে ওপেনিং করতে দেখতে চান সেহবাগ 5
রোহিত শর্মাকে ওপেনিং করানো নিয়ে সেহবাগ জানান, “ কিছু লোক বলেন, যখন সীমিত ওভারের ক্রিকেট ফর্ম্যাটের পর টেস্ট ক্রিকেট খেলেন তখন আপনাকে টেকনিক বদলাতে হয়। কিন্তু আমার নিজের মত হল যে আপনার নিজের ন্যাচারালে খেলাটা খেলা উচিত। এতে কোনও পার্থক্য দেখা দেয় না যে আপনি কোন ফর্ম্যাটের ব্যাটসম্যান। আপনার প্রয়োজন সঠিক মানসিকতা। না কি আলাদা আলাদা ফর্ম্যাটে খেলার টেকনিক”।

পৃথ্বীকে এখনও আরও অপেক্ষা করানো উচিত
পৃথ্বী শ কে নয়, বরং এই ব্যাটসম্যানকে পঞ্চম টেস্টে ওপেনিং করতে দেখতে চান সেহবাগ 6
পৃথ্বীকে পঞ্চম টেস্টে সুযোগ দেওয়ার কথায় বীরু বলেন, “ পৃথ্বী শকে পঞ্চম টেস্টে সুযোগ দেওয়া হতে পারে। কিন্তু আমার বিশ্বাস যে রোহিত শর্মা এই তরুণ প্লেয়ারের আগে একবার সুযোগ পাওয়ার দাবিদার। ভারত আগে রোহিতকে পরীক্ষা করে দেখতে পারে আর ফের যদি ও ব্যর্থ হয় তাহলে পৃথ্বীকে ডাকা হোক। তৃতীয় ওপেনার হিসেবে পৃথ্বীকে দলে রাখতে পারেন এরফলে ও সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে থেকে অনেক কিছু শিখতে পারবে”।

পৃথ্বী শ কে নয়, বরং এই ব্যাটসম্যানকে পঞ্চম টেস্টে ওপেনিং করতে দেখতে চান সেহবাগ 7
WORCESTER, ENGLAND – JULY 17: Prithvi Shaw of India A bats during Day Two of the Tour Match match between England Lions and India A at New Road on July 17, 2018 in Worcester, England. (Photo by Harry Trump/Getty Images)

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *