বীরেন্দ্র সহবাগ

ভারতীয় দলে থাকাকালীন বীরেন্দ্র সহবাগের সঙ্গে ততকালীন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সম্পর্ক নিয়ে বহু প্রশ্নচিহ্ন উঠেছিল। বিভিন্ন মিডিয়ার বক্তব্য অনুযায়ী, সহবাগের আন্তর্জাতিক কেরিয়ারের শেষ লগ্নে ধোনির সাথে মোটেও ভাল সম্পর্ক ছিল না। যদিও সহবাগের বরাবরই জবাব ছিল যে, তাঁদের ভাল সম্পর্কের মধ্যে এতটুকুও চিঁড় ধরেনি। তাঁর প্রমাণও ইদানিংকালে বেশ কয়েকবার আমরা পেয়েছি। তবে এবারে যে সময় ধোনির পাশে দাঁড়ালেন সহবাগ, সেটা সত্যিই ধোনির কাছে খুব কঠিন সময়। আর এবার বেশ জোরালো ভাবেই ধোনির পাশে দাঁড়ালেন ভারতের এই প্রাক্তন ওপেনার।

আইপিএল ২০১৭ঃ ভিডিও – দেখুন চিন্নাস্বামীর মাটিতে ধোনির বিশাল ছক্কা যা সবাইকে অবাক করে দিল

বেশকিছুদিন ধরেই ধোনির ব্যাটে রান নেই। শেষ বার এই বিধ্বংসী ব্যাটসম্যানকে নিজস্ব রূপে দেখা গিয়েছিল, এবছরের ইংল্যান্ডের সঙ্গে হওয়া সীমিত ওভারের আন্তর্জাতিক ম্যাচে। তারপর থেকেই ধোনির ব্যাটে খরা দেখা গিয়েছে। এই আইপিএলের প্রথম চারটি ম্যাচ খেলে তাঁর সংগ্রহ মাত্র ৩৩ রান। এই ধরনের প্রদর্শনের জন্য অনেকেই ধোনির বর্তমান ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছিল। অনেকেই বলতে শুরু করেছিল ধোনির যুগ শেষ। একধাপ এগিয়ে ভারতের প্রাক্তণ অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, ধোনি ভাল টি টোয়েন্টি ব্যাটসম্যান নয়। এই সমস্ত কানাঘুষোর মাঝে এটাও শোনা যাচ্ছিল, আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাহিকে দলে রাখা কতটা সমীচিন হবে। কিন্তু ধোনির এই খারাপ অবস্থায় তাঁর পাশে এসে দাঁড়ালেন বীরেন্দ্র সহবাগ।

ধোনি ভাল টি টোয়েন্টি ক্রিকেটার নয়, বললেন প্রাক্তণ অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়

সহবাগের দাবি, মাত্র দু একটা ম্যাচ খারাপ খেলেছে বলেই ধোনিকে বিচার করা যায় না। মাহির স্তর অনেক উঁচুতে। এমনটাই মনে করেন বীরু। ভারতের প্রাক্তণ এই ওপেনারের মতে, ৫ বা ৬ নম্বর জায়গায় ব্যাট করাটা খুব কঠিন। সেখানে ধোনি সফলতার সঙ্গে ব্যাটিং করেছে। এখনও পর্যন্ত বীরুর চোখে এই স্থানের সেরা ব্যাটসম্যান মাহি। তিনি বলেন, “ব্যাটিং ওর্ডারের ৫ বা ৬ নম্বর জায়গায় ব্যাট করাটা খুব কঠিন। ধোনি তাও সেখানে সফলভাবে ব্যাট করেছে। মাত্র দু-তিনটে ম্যাচ দিয়ে ধোনির মত উচ্চতাকে মাপা যায় না। ও আবার নিজের ফর্মে ফিরবে। খুবই তাড়াতাড়ি ফিরবে।”

টি টোয়েন্টি ক্রিকেটের তুলনায় একদিনের ক্রিকেটে ধোনির রেকর্ড দারুণ। সদ্য ইংল্যান্ডের বিরুদ্ধে একটি একদিনের আন্তর্জাতিক ম্যাচে ধোনি ১৩৪ রানের একটি ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন। ম্যাচ উইনিং এই ইনিংসের প্রসঙ্গ টেনে বীরু বলেন, “সম্প্রতি এমএস ইংল্যান্ডের বিরুদ্ধে একটি দারুণ ইনিংস খেলে ভারতকে জিতিয়েছে। এরমানে তিনি ফর্মের বাইরে নেই। কোনওভাবে দু’একটা দিন তাঁর ভাল যায়নি। ধোনিকে বাদ দিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির দল করার বিষয়ে আমি ভাবতেই পারি না।”

প্রাক্তণ এই ভারতীয় ক্রিকেটার আরও বলেন, “আইপিএলের মঞ্চ ধোনিকে বিচার করার মত জায়গা নয়। ও একজন চ্যাম্পিয়ন ক্রিকেটার। এখানে নতুন ক্রিকেটারদের বিচার করা যেতে পারে, যারা সদ্য ক্রিকেটের একটা বড় মঞ্চে প্রদর্শন করছে।”

  • SHARE

    আরও পড়ুন

    ইংলিশ ক্লাব সমারসেটের সাথে চুক্তিবদ্ধ হলেন আজহার আলী

    অভিজ্ঞ পাকিস্তানি ওপেনার ও সাবেক একদিনের আন্তর্জাতিক অধিনায়ক আজহার আলী বর্তমানে স্যাডলে অবস্থান করছেন - কাউন্টি ক্রিকেটে...

    আইসিসি র‍্যাঙ্কিং: আইসিসি জারি করল খেলোয়াড়দের টেস্ট র‍্যাঙ্কিং , জেনে নিন টপ ১০ কতজন ভারতীয়

    আইসিসি র‍্যাঙ্কিং: আইসিসি জারি করল খেলোয়াড়দের টেস্ট র‍্যাঙ্কিং , জেনে নিন টপ ১০ কতজন ভারতীয়
    শ্রীলঙ্কা বনাম দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট ম্যাচে শ্রীলঙ্কা একতরফা জিত হাসিল করে, অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজও বাংলাদেশের বিরুদ্ধে...

    লাইভ ম্যাচ চলাকালীন এই ইংলিশ ক্রিকেটার ব্যাট করতে আসা ভারতীয় ক্রিকেটারকে বললেন কুকুর, ক্ষুব্ধ সমর্থকরা দিলেন উপদেশ

    লাইভ ম্যাচ চলাকালীন এই ইংলিশ ক্রিকেটার ব্যাট করতে আসা ভারতীয় ক্রিকেটারকে বললেন কুকুর, ক্ষুব্ধ সমর্থকরা দিলেন উপদেশ
    ইংল্যান্ড লর্ডসে খেলা হওয়া ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতকে ৮৬ রানে হারিয়ে দিয়ে এই সিরিজে সমতা ফেরায়।...

    ইংল্যান্ড বনাম ভারত, তৃতীয় ওয়ানডে, ম্যাচে হতে পারে এই ৭টি রেকর্ড, কুলদীপ – চহেলের কাছে ইতিহাস গড়ার সুযোগ

    ইংল্যান্ড বনাম ভারত, তৃতীয় ওয়ানডে, ম্যাচে হতে পারে এই ৭টি রেকর্ড, কুলদীপ - চহেলের কাছে ইতিহাস গড়ার সুযোগ
    ইংল্যান্ড এবং ভারতের মধ্যে শুরু হওয়া তিন একদিবসীয় ম্যাচের সিরিজ এখন নিজের নির্নায়ক এবং সবচেয়ে রোমাঞ্চকর চরণে...

    রিপোর্টস: ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন এই ভারতীয় প্লেয়ার, চোটের কারণে করতে হল প্লাস্টার

    রিপোর্টস: ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন এই ভারতীয় প্লেয়ার, চোটের কারণে করতে হল প্লাস্টার
    ভারতীয় দলের ইংল্যান্ড সফর শুরু হয়ে গিয়েছে। এই সফরের শুরুয়াত তিন ম্যাচের টি২০ সিরিজ দিয়ে হয়েছিল,...