বীরেন্দ্র সহবাগ

ভারতীয় দলে থাকাকালীন বীরেন্দ্র সহবাগের সঙ্গে ততকালীন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সম্পর্ক নিয়ে বহু প্রশ্নচিহ্ন উঠেছিল। বিভিন্ন মিডিয়ার বক্তব্য অনুযায়ী, সহবাগের আন্তর্জাতিক কেরিয়ারের শেষ লগ্নে ধোনির সাথে মোটেও ভাল সম্পর্ক ছিল না। যদিও সহবাগের বরাবরই জবাব ছিল যে, তাঁদের ভাল সম্পর্কের মধ্যে এতটুকুও চিঁড় ধরেনি। তাঁর প্রমাণও ইদানিংকালে বেশ কয়েকবার আমরা পেয়েছি। তবে এবারে যে সময় ধোনির পাশে দাঁড়ালেন সহবাগ, সেটা সত্যিই ধোনির কাছে খুব কঠিন সময়। আর এবার বেশ জোরালো ভাবেই ধোনির পাশে দাঁড়ালেন ভারতের এই প্রাক্তন ওপেনার।

আইপিএল ২০১৭ঃ ভিডিও – দেখুন চিন্নাস্বামীর মাটিতে ধোনির বিশাল ছক্কা যা সবাইকে অবাক করে দিল

বেশকিছুদিন ধরেই ধোনির ব্যাটে রান নেই। শেষ বার এই বিধ্বংসী ব্যাটসম্যানকে নিজস্ব রূপে দেখা গিয়েছিল, এবছরের ইংল্যান্ডের সঙ্গে হওয়া সীমিত ওভারের আন্তর্জাতিক ম্যাচে। তারপর থেকেই ধোনির ব্যাটে খরা দেখা গিয়েছে। এই আইপিএলের প্রথম চারটি ম্যাচ খেলে তাঁর সংগ্রহ মাত্র ৩৩ রান। এই ধরনের প্রদর্শনের জন্য অনেকেই ধোনির বর্তমান ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছিল। অনেকেই বলতে শুরু করেছিল ধোনির যুগ শেষ। একধাপ এগিয়ে ভারতের প্রাক্তণ অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, ধোনি ভাল টি টোয়েন্টি ব্যাটসম্যান নয়। এই সমস্ত কানাঘুষোর মাঝে এটাও শোনা যাচ্ছিল, আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে মাহিকে দলে রাখা কতটা সমীচিন হবে। কিন্তু ধোনির এই খারাপ অবস্থায় তাঁর পাশে এসে দাঁড়ালেন বীরেন্দ্র সহবাগ।

ধোনি ভাল টি টোয়েন্টি ক্রিকেটার নয়, বললেন প্রাক্তণ অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়

সহবাগের দাবি, মাত্র দু একটা ম্যাচ খারাপ খেলেছে বলেই ধোনিকে বিচার করা যায় না। মাহির স্তর অনেক উঁচুতে। এমনটাই মনে করেন বীরু। ভারতের প্রাক্তণ এই ওপেনারের মতে, ৫ বা ৬ নম্বর জায়গায় ব্যাট করাটা খুব কঠিন। সেখানে ধোনি সফলতার সঙ্গে ব্যাটিং করেছে। এখনও পর্যন্ত বীরুর চোখে এই স্থানের সেরা ব্যাটসম্যান মাহি। তিনি বলেন, “ব্যাটিং ওর্ডারের ৫ বা ৬ নম্বর জায়গায় ব্যাট করাটা খুব কঠিন। ধোনি তাও সেখানে সফলভাবে ব্যাট করেছে। মাত্র দু-তিনটে ম্যাচ দিয়ে ধোনির মত উচ্চতাকে মাপা যায় না। ও আবার নিজের ফর্মে ফিরবে। খুবই তাড়াতাড়ি ফিরবে।”

টি টোয়েন্টি ক্রিকেটের তুলনায় একদিনের ক্রিকেটে ধোনির রেকর্ড দারুণ। সদ্য ইংল্যান্ডের বিরুদ্ধে একটি একদিনের আন্তর্জাতিক ম্যাচে ধোনি ১৩৪ রানের একটি ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন। ম্যাচ উইনিং এই ইনিংসের প্রসঙ্গ টেনে বীরু বলেন, “সম্প্রতি এমএস ইংল্যান্ডের বিরুদ্ধে একটি দারুণ ইনিংস খেলে ভারতকে জিতিয়েছে। এরমানে তিনি ফর্মের বাইরে নেই। কোনওভাবে দু’একটা দিন তাঁর ভাল যায়নি। ধোনিকে বাদ দিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির দল করার বিষয়ে আমি ভাবতেই পারি না।”

প্রাক্তণ এই ভারতীয় ক্রিকেটার আরও বলেন, “আইপিএলের মঞ্চ ধোনিকে বিচার করার মত জায়গা নয়। ও একজন চ্যাম্পিয়ন ক্রিকেটার। এখানে নতুন ক্রিকেটারদের বিচার করা যেতে পারে, যারা সদ্য ক্রিকেটের একটা বড় মঞ্চে প্রদর্শন করছে।”

SHARE

আরও পড়ুন

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান

এশিয়া কাপে ২০১৮: আফগানিস্থান বনাম পাকিস্থান স্ট্যাটিস্টিক্স: ম্যাচে হল মোট চারটি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন রশিদ খান
পাকিস্থান এশিয়া কাপ ২০১৮র সুপার ৪ এ জয় দিয়ে শুরুয়াত করলো। তারা সুপার কাপে নিজেদের প্রথম ম্যাচে...

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে

এশিয়া কাপ ২০১৮: ম্যাচের পর আসগার বললেন এমন কিছু, যা পড়ে আপনার চোখও ভিজে যাবে
খেতাবের প্রবল দাবিদারের তালিকায় থাকা পাকিস্থান প্রথম ম্যাচে হংকংয়ে ৮ উইকেটে হারিয়ে দারুণ শুরুয়াত করেছিল এশিয়া কাপে।কিন্তু...

এশিয়া কাপ: PAK vs AFG: সরফরাজ আফগানি স্পিনারদের নিয়ে বললেন এমন কথা, জিতে নিলেন ক্রিকেট প্রেমীদের হৃদয়

এশিয়া কাপ: PAK vs AFG: সরফরাজ আফগানি স্পিনারদের নিয়ে বললেন এমন কথা, জিতে নিলেন ক্রিকেট প্রেমীদের হৃদয়
পাকিস্থানের দল আর আফগানিস্থানের দলের মধ্যে গতকাল সুপার-৪ এর দ্বিতীয় ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচ আবুধাবির ক্রিকেট...

এশিয়া কাপ ২০১৮: IND vs BAN: ম্যাচে হল বেশ কিছু রেকর্ড, দেড় বছর পর প্রত্যাবর্তন করতেই জাদেজা করলেন এই বিশ্বরেকর্ড

এশিয়া কাপের দ্বিতীয় চরণে ভারতের মুখোমুখিল হল বাংলাদেশ, এই ম্যাচে টসে জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা, এই...

ভারত বনাম বাংলাদেশ: হারের পর মাশরফি মুর্তজা ভারত ছাড়াও এই দলকে বললেন এশিয়া কাপের মজবুত

এশিয়া কাপে গতকাল ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। এই ম্যাচে টস জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা প্রথমে বল...