গত রবিবার চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারের পর, তা নিয়ে এখনও ময়নাতদন্ত চলছে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মধ্যে। চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে ১৮০ রানের বিশাল ব্যবধানে হার কিছুতেই মেনে নিতে পারছেন না দেশবাসী। প্রসঙ্গত ওই ম্যাচে প্রথমে ব্যাট করে পাকিস্তান ৩৩৮ রান করে। জবাবে মাত্র ১৫৮ রানেই অল-আউট হয়ে যায় বিরাট ব্রিগেড। তবে, ইতিমধ্যেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ খেলতে ক্যারিবিয়াতে পৌঁছে গিয়েছে বিরাট-ধোনিরা। চ্যাম্পিয়ন্স ট্রফি ভুলে এখন এই সিরিজ জয়কেই পাখির চোখ করতে চাইছেন ভারতীয় ক্রিকেটাররা। এই সিরিজে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে পাঁচটি একদিনের আন্তর্জাতিক এবং একটি টি-২০ ম্যাচ আন্তর্জাতিক খেলবেন বিরাটরা। এই সিরিজে ভারতীয় দলের লক্ষ্য থাকবে, ওভালে পাকিস্তানের বিরুদ্ধে ফাইনালের ভুল-ত্রুটি শুধরে নিয়ে ফের জয়ের সরণীতে ফেরা। উল্লেখ্য, দু’দেশের মধ্যে সিরিজের প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ শুরু হবে আগামী শুক্রবার।

ক্যারিবিয়ান মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আসন্ন সীমিত ওভারের সিরিজকে এখন পাখির চোখ করছেন বিরাট কোহলি

এখানে দেখুনঃ কোহলিকেই চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশের বাইরে রাখলেন এই ব্রিটিশ ক্রিকেটারটি!

ভারত অধিনায়ক বিরাট কোহলি জানিয়ে দিয়েছেন, চ্যাম্পিয়ন্স ট্রফির হারকে ভুলে এই সিরিজে তাঁরা মনোনিবেশ করছেন। পাশাপাশি অবশ্য তিনি মেনে নিয়েছেন, কোনও টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে হারটা সবসময়ই ‘বড়’ হার। এ ব্যাপারে সাংবাদিকদের বিরাট বলেন, “আমরা জয় পাওয়ার পরে যেমন ম্যাচ বিশ্লেষণ করি, তেমনই কোনও ম্যাচে হেরে গেলেও সেটা বিশ্লেষণ করে থাকি। ক্রিকেটের প্রতিটা ম্যাচ থেকেই কিছু না কিছু শেখার আছে। এখন আপনাকেই এটা ঠিক করতে হবে যে, আপনি আদৌ কিছু শিখত চান কি না। ম্যাচ জিতলেও আমরা সেই সব জায়গাগুলি খুঁজে বের করার চেষ্টা করি, যে জায়গাগুলিতে আমাদের উন্নতির অবকাশ রয়েছে। আর চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের মত বড় মঞ্চে আমরা হেরে গিয়েছি। এখানে তো আরও ব্যাপক ভাবে আমাদের ভুলগুলি খুঁজে বের করতে হবে। অতীতে আমরা যেমন ম্যাচ জিতেছি, তেমন হেরেওছি। আর প্রতিটা ম্যাচ থেকেই কিছু না কিছু শিক্ষা নিয়েছি আমরা।”

বিরাট কোহলি
২০১৭-র আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে ১৮০ রানে পরাস্ত করে টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হল পাকিস্তান

আরোও দেখুনঃ কোচের পদ থেকে পদত্যাগ করে বিরাট কোহলির নামে ক্ষোভ উগড়ে দিলেন কুম্বলে!

পাকিস্তানের বিরুদ্ধে ফাইনালে ভারতীয় বোলাররা ২৫ রান অতিরিক্ত দিয়েছেন। বিপক্ষের শতরানকারী ফকর জামান ইনিংসের চতুর্থ ওভারে জসপ্রীত বুমরাহর বলে কট-বিহাইন্ড হয়েছিলেন। কিন্তু ‘নো বলের’ জন্য তিনি বেঁচে যান। স্বাভাবিক ভাবেই বোলারদের অতিরিক্ত রান দেওয়া নিয়ে চিন্তিত ভারত অধিনায়ক। বিরাট বলেন, “অতিরিক্ত রান দেওয়াটা মোটেই ভালো কিছু নয়। সবসময়ই চেষ্টা করা উচিৎ, যাতে এটা যতটা সম্ভব কম করা যায়। বোলারের একটি বলে যখন ব্যাটসম্যান ভালো শট খেলেন, তখন আপনার কিছু করার থাকে না। কিন্তু অতিরিক্ত রান কম দেওয়াটা আমাদের আয়ত্বের মধ্যেই থাকে। আগামী ম্যাচগুলিতে আমাদের এই বিষয়ে অবশ্যই নজর দিতে হবে।”

সদ্য হয়ে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতীয় বোলাররা মোট ২৫টি অতিরিক্ত রান খরচ করেন

  • SHARE

    আরও পড়ুন

    প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহনের পর ইমরান খানকে সবাই জানালেন শুভেচ্ছা, করতে বললেন এমন কিছু যার জন্য পাকিস্তানের সম্মান বাড়ে !

    পাকিস্তানের ২২ তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইমরান খান। এক সময়কার পাকিস্তান...

    ভারত বনাম ইংল্যান্ডঃ তৃতীয় টেস্টের মধ্যে দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক এই তরুণ ক্রিকেটারের !

    ভারতীয় ক্রিকেট ইতিহাসের ২৯১ তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পেলেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান  ঋষভ পন্থ। নটিংহামের ট্রেন্টব্রিজে...

    ইমরান খানের দেখানো পথ ধরে রাজনীতিতে আসতে চলেছেন এই তারকা ক্রিকেটার!

    Gautam Gambhir In Line To Join Politics, Likely To Get Ticket From BJP
    ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান গৌতম গম্ভীর ক্রিকেটের বাইরে নতুন ইনিংস শুরু করতে যাচ্ছেন বলে শোনা যাচ্ছে। এবার তাকে...

    এশিয়া কাপ ২০১৮ঃ বড় দল গুলোর বিপক্ষে কি চমক দেখাতে পারবে আফগানিস্তান?

    ২০১৯ ক্রিকেট বিশ্বকাপকে সামনে রেখে আর কিছু দিন পরেই সংযুক্ত আরব আমিরাতে বসতে চলেছে ওয়ানডে এশিয়া কাপের...

    এশিয়া কাপ ২০১৮: পাঁচ জন ক্রিকেটার যারা এশিয়া কাপের পর অবসর ঘোষণা দিতে পারেন

    ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে বর্তমান খারাপ সময় পার করছে ভারত ক্রিকেট দল। ইতোমধ্যে সিরিজে ২-০...