বিরাট কোহলি আর রোহিত শর্মার মধ্যে এই খেলোয়াড়কে সরফরাজ আহমেদ মনে করেন বিশ্বসেরা প্লেয়ার

টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি আর হিটম্যান রোহিত শর্মার প্রশংসা আজ বিশ্বের প্রতিটি কোণায় হয়। বিরাট-রোহিত বিশ্ব ক্রিকেটে নিজেদের দক্ষতা প্রমাণ করে ইতিহাসে নিজেদের নাম সোনার অক্ষরে লিখে ফেলেছেন। কিন্তু প্রায়ই ক্রিকেটের অলিতে গলিতে এই দুই খেলোয়াড়ের মধ্যে তুলনা করা হয়। এখন এই তালিকায় পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সরফরাজ আহমেদ দুই খেলোয়াড়ের মধ্যে একজনকে সর্বশ্রেষ্ঠ প্লেয়ার হিসেবে বেছেছেন।

বিরাট কোহলি নাকি রোহিত শর্মা ?

বিরাট কোহলি আর রোহিত শর্মার মধ্যে এই খেলোয়াড়কে সরফরাজ আহমেদ মনে করেন বিশ্বসেরা প্লেয়ার 1

পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সরফরাজ আহমেদ নিয়মিত নিজের ফিটনেস নিয়ে কাজ করছেন যাতে তিনি দলে প্রত্যাবর্তনের সুযোগ পান। পরিণামস্বরূপ পাকিস্তানের কোচ মিসবাহ উল হক এই বিষয়ে কনফার্ম করেছিলেন যে ইংল্যাণ্ড সফরে সরফরাজের দলে প্রত্যাবর্তন হতে পারে। এখন করোনা ভাইরাসের কারণ যদিও ক্রিকেটের সমস্ত ব্যান স্থগিত রয়েছে। এর মধ্যে সরফরাজ ক্রিকেট ট্র্যাকারের সঙ্গে কথা বলতে গিয়ে বিরাট কোহলিকে সেরা প্লেয়ার বলেছেন। তিনি বলেন,

“আজকের সময়ে নিঃসন্দেহে বিরাট কোহলি বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান, কিন্তু যখন আমি উইকেটের পেছনে থাকি তো আমার মনে হয় যে রোহিত শর্মা টেস্ট ম্যাচে বেশি রান করতে পারেন না, কিন্তু ওর টাইমিং অসাধারণ। কিন্তু বিশ্বের এক নম্বর খেলোয়াড় বিরাট কোহলি। কারো ওর সঙ্গে কোনো প্রতিদ্বন্ধীতা নেই”।

বিরাট কোহলি দুর্দান্ত খেলোয়াড়

৩ জন ভারতীয় খেলোয়াড় যারা চাননা এখন টিম ইন্ডিয়ার অধিনায়ক থাকুন বিরাট কোহলি

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির পরিসংখ্যান তার উচ্চতাকে বয়ান করে। বিরাট ২০০৮ এ যখন থেকে টিম ইন্ডিয়ায় এন্ট্রি নিয়েছেন তখন থেকেই তিনি এক এক পা সামনে রেখে এগিয়ে চলেছেন। গত এক দশকে তো তিনি নিজের ব্যাটিংয়ে বিশ্ব ক্রিকেটে নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন। অধিনায়ক কোহলি এখনো পর্যন্ত ভারতের হয়ে খেলা ৮৬টি টেস্ট ম্যাচে ৭২৪০ রান, ২৪৮টি ওয়ানডে ম্যাচে ১১৮৬৭ রান করেছেন। এছাড়াও টি-২০ ফর্ম্যাটে বিশ্বের সর্বাধিক রান করা খেলোয়াড়ও বিরাট কোহলি। কোহলি এখনো পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টি সেঞ্চুরি করেছেন আর বর্তমান সময়ে তিনি একমাত্র খেলোয়াড় যাকে শচীন তেন্ডুলকরের ১০০ আন্তর্জাতিক সেঞ্চুরির রেকর্ড ভাঙার কাছে পৌঁছতে দেখা যাচ্ছে।

সরফরাজ আহমেদের কৃতিত্ব

বিরাট কোহলি আর রোহিত শর্মার মধ্যে এই খেলোয়াড়কে সরফরাজ আহমেদ মনে করেন বিশ্বসেরা প্লেয়ার 2

পাকিস্তান ক্রিকেট বোর্ড অক্টোবর ২০১৯এ সরফরাজ আহমেদকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়। আসলে বিশ্বকাপ ২০১৯ এ যখন দল সেমিফাইনালে জায়গা না করেই স্বদেশে ফিরেছিল তখন থেকেই সরফরাজের উপর খাঁড়া ঝুলছিল। শ্রীলঙ্কার সঙ্গে ঘরোয়া টেস্ট সিরিজ হারার পর সরফরাজকে অধিনায়কত্ব থেকে সরানোর পাশাপাশি দল থেকেও বাদ দেওয়া হয়েছিল। এরপর তার অধিনায়কত্বের যথেষ্ট সমালোচনা হয়। কিন্তু অধিনায়ক হিসেবে সরফরাজের কৃতিত্বকে উপেক্ষা করা যাবে না। ২০১৬য় দলের দায়িত্ব সামলানোর পর ২০১৭য় সরফরাজ পাকিস্তানকে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতান। সেই সঙ্গে টি-২০ ফর্ম্যাটে পাকিস্তানকে আইসিসি র্যা ঙ্কিংয়ে এক নম্বরে নিয়ে যান।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *