টি-২০তে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে হার্দিক-ক্রুণালের চেয়ে এগিয়ে রয়েছেন বিরাট-রোহিত! জেনে নিন কিভাবে

যদি আপনাদের বলা হয় যে টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটের অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে হার্দিক পাণ্ডিয়া আর ক্রুণাল পাণ্ডিয়ার থেকে ভালো স্থান বিরাট কোহলি আর রোহিত শর্মার তো সম্ভবত আপনারা অবশ্যই অবাক হবেন। যতই আপনারা অবাক হন কিন্তু এটা একদম সত্যি।

হার্দিক পাণ্ডিয়া ৪০তম তথা ক্রুণাল পাণ্ডিয়া ৫০তম স্থানে রয়েছেন

টি-২০তে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে হার্দিক-ক্রুণালের চেয়ে এগিয়ে রয়েছেন বিরাট-রোহিত! জেনে নিন কিভাবে 1

হার্দিক পাণ্ডিয়া অলরাউন্ডার টি-২০ র‍্যাঙ্কিংয়ে ৪০তম স্থানে রয়েছে। অন্যদিকে ক্রুণাল পাণ্ডিয়ার র‍্যাঙ্কিং ৫০তম স্থানে রয়েছে। এদিকে বিরাট কোহলির অলরাউন্ডার টি-২০ র‍্যাঙ্কিংয়ে ১৯তম স্থানে রয়েছে। তার মোট ১৩০ রেটিং পয়েন্টস রয়েছে। অন্যিকে ৭৩ রেটিং পয়েন্টস নিয়ে ৩৯তম স্থানে রয়েছেন রোহিত শর্মা। বিজয় শঙ্করের টি-২০ র‍্যাঙ্কিং ৮৬তম স্থানে রয়েছেন।

এই নিয়মের মোতাবেক বাছা হয় অলরাউন্ডার র‍্যাঙ্কিং

টি-২০তে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে হার্দিক-ক্রুণালের চেয়ে এগিয়ে রয়েছেন বিরাট-রোহিত! জেনে নিন কিভাবে 2

প্রত্যেকটা র্যা ঙ্কিংই করা হয় রেটিং পয়েন্টের ভিত্তিতে। একজন প্লেয়ারের রেটিং পয়েন্ট থাকতে পারে (০-১০০০) শূণ্য থেকে এক হাজার পর্যন্ত। ব্যাটিং রেটিং পয়েন্ট ও বোলিং রেটিং পয়েন্ট হিসাব করার জন্য একটা ফরমুলা আছে। একটা আন্তর্জাতিক ম্যাচ শেষ হওয়ার পর যখন স্কোর ডাটাবেসে আপডেট করা হয় তখন প্রত্যেকটা খেলোয়াড়ের জন্যই নতুন করে রেটিং পয়েন্ট হিসাব করে কম্পিউটারে অটোমেটিক র‍্যাঙ্কিংয়ে পরিবর্তন হয়। আর অলরাউন্ডার এর রেটিং পাওয়া যায়, ওই খেলোয়াড়ের নিজস্ব ব্যাটিং ও বোলিং রেটিং থেকে। একজন অলরাউন্ডারের ব্যাটিং রেটিং ও বোলিং রেটিং গুণ করে ১০০০ দিয়ে ভাগ করলে যা পাওয়া যায়, তা-ই হচ্ছে ওই অলরাউন্ডারের রেটিং পয়েন্ট। এর ওপর ভিত্তি করেই র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়। একজন ব্যাটসম্যান ভালো খেললেই আমরা দেখি তার রেটিং পয়েন্ট ৭০০ বা ৮০০, কখনো ৯০০ এর ওপরেও উঠে। আবার একজন বোলার ভালো খেললেও আমরা ৭০০-৮০০ রেটিং পয়েন্ট দেখি। কিন্তু একজন অলরাউন্ডারকে আমরা কখনো ৫০০ এর উপরে রেটিং পয়েন্ট পেতে দেখি না। তবে হ্যা, অল্প কয়েকজন গ্রেটদেরই রেটিং পয়েন্ট ৫০০ ওপরে উঠেছিল।

টি-২০র টপ-১০ ব্যাটসম্যানেও রোহিত-কোহলি

টি-২০তে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে হার্দিক-ক্রুণালের চেয়ে এগিয়ে রয়েছেন বিরাট-রোহিত! জেনে নিন কিভাবে 3

ভারতীয় খেলোয়াড়দের মধ্যে সর্বশ্রেষ্ঠ র‍্যাঙ্কিং রোহিত শর্মার, যিনি অ্যালেক্স হেলসের সমান সমান ৬৬৪ পয়েন্টসের সঙ্গে সংযুক্তভাবে সপ্তম স্থানে রয়েছেন। অন্যদুকে নবম স্থানে কেএল রাহুল ৬৬২ পয়েন্টস নিয়ে রয়েছেন। দশম স্থানে বিরাট কোহলি ৬৫৯ পয়েন্টস নিয়ে রয়েছেন। শিখর ধবন ৬৩৯ পয়েন্টস নিয়ে আইসিসি টি-২০ র‍্যাঙ্কিংয়ে দ্বাদশ স্থানে রয়েছেন। ভারতীয় খেলোয়াড়দের মধ্যে সর্বশ্রেষ্ঠ বোলিং র‍্যাঙ্কিং কুলদীপ যাদবের যিনি ৬৩২ রেটিং পয়েন্টস নিয়ে ১৩তম স্থানে রয়েছেন। ভুবনেশ্বর কুমার ২১তম স্থানে রয়েছেন তো অন্যদিকে জসপ্রীত বুমরাহ ৩১তম স্থানে রয়েছেন। ভারতের ক্রুণাল পাণ্ডিয়া ৩২তম স্থানে রয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *