সঞ্জয় মঞ্জরেকর জানালেন, বিরাট বা রোহিত কার হওয়া উচিৎ অধিনায়ক 1

বিরাট কোহলির অধিনায়কত্বে ভারতীয় দল গত ৩ বছর ধরে ভালো প্রদর্শন করছে। কিন্তু বেশকিছু ক্রিকেট সমর্থক আইপিএলে রোহিত শর্মার অধিনায়কত্ব দেখে চান যে সাদা বলে রোহিত শর্মা ভারতীয় দলকে নেতৃত্ব দিন। এর মধ্যে ভারতের প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান সঞ্জয় মঞ্জরেকর ভারতীয় দলের স্প্লিট অধিনায়কত্বের ব্যাপারে নিজের রায় দিয়েছেন।

বিরাট কোহলি থাকতে স্প্লিট অধিনায়কত্বের প্রয়োজন নেই

সঞ্জয় মঞ্জরেকর জানালেন, বিরাট বা রোহিত কার হওয়া উচিৎ অধিনায়ক 2

সঞ্জয় মঞ্জরেকরের কাছে প্রশ্ন করা হয়েছিল যে ভারতের কী প্রত্যেকটি ফর্ম্যাটে আলাদা অধিনায়ক রাখার প্রয়োজন রয়েছে? তিনি জবাবে বলেন, “যদি আপনার কাছে এমন অধিনায়ক থাকেন, যিনি তিনটি ফর্ম্যাটেই ভালো প্রদর্শন করেন তো আপনার প্রত্যেকটা ফর্ম্যাটের জন্য আলাদা অধিনায়ক রাখার প্রয়োজন নেই। আপনার কাছে বিরাট কোহলির রয়েছে, যিনি তিনটি ফর্ম্যাটেই দুর্দান্ত, এই কারণে ভারতের প্রত্যেক ফর্ম্যাটের জন্য আলাদা অধিনায়ক রাখার প্রয়োজন নেই। যদিও ভবিষ্যতে এমনটা হতে পারে”।

জানালেন কখন হতে পারে ভারতের আলাদা আলাদা অধিনায়ক

সঞ্জয় মঞ্জরেকর জানালেন, বিরাট বা রোহিত কার হওয়া উচিৎ অধিনায়ক 3

সঞ্জয় মঞ্জরেকর আগে নিজের কথা বলতে গিয়ে বলেন, “যদি ভারত এমন পরিস্থিতিতে পড়ে যেখানে তার কাছে ভালো টেস্ট অধিনায়ক আর টেস্ট খেলোয়াড় রয়েছে, কিন্তু সে ৫০ ওভার বা টি-২০ ভালো নয়, তো আপনি আলাদা আলাদা ফর্ম্যাটের জন্য আলাদা অধিনায়ক রাখতে পারেন, কিন্তু ভারতের কাছে এখন তিন ফর্ম্যাটে ভালো প্রদর্শন করা অধিনায়ক রয়েছে। আগেও মহেন্দ্র সিং ধোনি এমন অধিনায়ক ছিলেন। তিনি তিনটি ফর্ম্যাটে অধিনায়ক ছিলেন আর তিনটিতেই ভালো প্রদর্শন করতেন”।

বিরাট কোহলির চেয়ে ভালো রোহিতের অধিনায়কত্বের রেকর্ড

সঞ্জয় মঞ্জরেকর জানালেন, বিরাট বা রোহিত কার হওয়া উচিৎ অধিনায়ক 4

জানিয়ে দিই যে রোহিত শর্মার অধিনায়কত্বের রেকর্ড দুর্দান্ত। তিনি এখনো পর্যন্ত ভারতীয় দলের হয়ে ওয়ানডেতে মোট ১০টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। যার মধ্যে তিনি ৮টি ম্যাচে ভারতকে জয় এনে দিয়েছেন। রোহিত শর্মার অধিনায়কত্বে ভারত মোট ১৯টি টি-২০ ম্যাচ খেলেছে। যার মধ্যে ভারত ১৫টি ম্যাচে জিতেছে আর মাত্র ৪টি ম্যাচই হেরেছে। রোহিত শর্মার ভারতের ওয়ানডে ক্রিকেটের অধিনায়কত্বে ৮০.০০ শতাংশ জয়ের হার রয়েছে। রোহিতের ভারতের টি-২০ ক্রিকেটের অধিনায়কত্বে ৭৮.৯৪ শতাংশ জয়ের হার রয়েছে।
বিরাট কোহলির টি-২০তে জয়ের হার ৬৫.৭১ শতাংশ তো অন্যদিকে ওয়ানডেতে বিরাটের জয়ের হার ৭১.৮৩ শতাংশ। এই দুইই ফর্ম্যাটেই রোহিত শর্মার জয়ের হারের শতাংশের বিষয়ের বিরাট কোহলির চেয়ে এগিয়ে রয়েছেন। রোহিত শর্মার এই পরিসংখ্যান জানান দেয় যে তিনি কোন উচ্চতার অধিনায়ক।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *