ইংল্যান্ড বনাম ভারত, চতুর্থ টেস্ট: চার বছরের টেস্ট অধিনায়কত্বে প্রথমবার বিরাট কোহলি নিলেন এই বিরাট পদক্ষেপ

ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির অধিনায়কত্বের চার বছর পূর্ণ হতে চলেছে। ভারতীয় দলের সর্বশ্রেষ্ঠ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি হঠাৎ করেই ২০১৪র শেষ দিকে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে নেন। মহেন্দ্র সিং ধোনির অবসর নেওয়ার দ্রুত পরেই সেই অস্ট্রেলিয়া সিরিজে বিরাট কোহলিকে অধিনায়কত্ব দেওয়া হয়।

বিরাট কোহলির অধিনায়কত্বে প্রথমবার সেটাই হল যা হতে পারেনি ৪৪ মাসে

ইংল্যান্ড বনাম ভারত, চতুর্থ টেস্ট: চার বছরের টেস্ট অধিনায়কত্বে প্রথমবার বিরাট কোহলি নিলেন এই বিরাট পদক্ষেপ 1এভবেই বিরাট কোহলি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুরু হওয়া নিজের অধিনায়কত্বের সফরের ৪৪ মাস পূর্ণ করে নিয়েছেন। বিরাট কোহলি এই সময়ে ভারতীয় দলকে দুর্দান্ত সফলতা এনে দেন। তিনি ৪৪ মাসের নিজের অধিনায়কত্বের কার্যকালে ৩৮টি টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করেছেন। কিন্তু ভারত অধিনায়ক গত ৩৮টি টেস্ট ম্যাচে জা করেন নি তা ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে করে দেখালেন।

অধিনায়ক হিসেবে ৩৯তম টেস্টে বিরাট কোহলি নামলেন সেই একই দলের সঙ্গে
ইংল্যান্ড বনাম ভারত, চতুর্থ টেস্ট: চার বছরের টেস্ট অধিনায়কত্বে প্রথমবার বিরাট কোহলি নিলেন এই বিরাট পদক্ষেপ 2ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি পাঁচ টেস্টের সিরিজের সাউথহ্যাম্পটনের চতুর্থ টেস্টে যেমনই টস হয়, আর তার পর বিরাট কোহলি সেটাই করে দেন যা তিনি নিজের টেস্ট অধিনায়কত্বে গত ৩৮টি টেস্ট ম্যাচে করেন নি। অর্থাৎ টিম ইন্ডিয়ার অধিনায়ক টসের পর তৃতীয় টেস্ট ম্যাচের দলই রেখে দেন আর কোনও পরিবর্তন করেন নি।

এর আগে কোহলি ৩৮টি টেস্ট ম্যাএ প্রত্যেকবার করেছেন দলে পরিবর্তন
ইংল্যান্ড বনাম ভারত, চতুর্থ টেস্ট: চার বছরের টেস্ট অধিনায়কত্বে প্রথমবার বিরাট কোহলি নিলেন এই বিরাট পদক্ষেপ 3এইভাবেই বিরাট কোহলির অধিনায়কত্বে প্রথমবার এমন হল যখন তিনি লাগাতার দুটি টেস্ট ম্যাচের একই দল মাঠে নামল। এর আগে বিরাট কোহলি যে ৩৮টি ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন সেই সমস্ত ম্যাচেই ভারতীয় অধিনায়ক নিজের প্লেয়িং ইলেভেনে পরিবর্তন একটা না একটা পরিবর্তন অবশ্যই করেছেন কিন্তু এটাই প্রথমবার যখন তার অধিনায়কত্বে দলের প্লেয়িং ইলেভেনে পরিবর্তন করা হলনা। এইভাবেই তিনি প্রায় ৪ বছর ধরে চলে আসা নিজের অধিনায়কত্বে দল পরিবর্তনের ধারাকে ভেঙে দিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *