রিকি পন্টিংয়ের অধিনায়কত্বের এই বিশাল বিশ্ব রেকর্ডটি একটি সেঞ্চুরি করলেই ভেঙে দিতে পারেন বিরাট 1

ভারত ও ইংল্যান্ডের মধ্যে চার টেস্টের সিরিজের শেষ ম্যাচ খেলতে হবে আগামী ৪ মার্চ থেকে। এই ম্যাচে টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি প্রাক্তন অসি কিংবদন্তি রিকি পন্টিংয়ের বিশ্ব রেকর্ড ভাঙার সুযোগ পাবেন। পন্টিং এবং বিরাট দু’জনের নামেই অধিনায়ক হিসাবে তিনটি ফর্ম্যাটকে একত্রিত করে সর্বাধিক সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড রয়েছে। বিরাট এবং পন্টিং দু’জনই ক্রিকেটের তিনটি ফর্ম্যাট মিলিয়ে অধিনায়ক হিসাবে মোট ৪১ টি সেঞ্চুরি করেছেন। পন্টিং এবং বিরাট দুজনেরই একটিও টি- ২০ আন্তর্জাতিক সেঞ্চুরি নেই।

রিকি পন্টিংয়ের অধিনায়কত্বের এই বিশাল বিশ্ব রেকর্ডটি একটি সেঞ্চুরি করলেই ভেঙে দিতে পারেন বিরাট 2

সমর্থকরাও অধীর আগ্রহে অপেক্ষা করছেন বিরাট কোহলির সেঞ্চুরির জন্য। বিরাট তার সর্বশেষ টেস্ট সেঞ্চুরি করেছিলেন নভেম্বর ২০১৮ সালে, তার পর থেকে তিনি ১১ টি ইনিংস খেলেছেন তবে কোনও সেঞ্চুরি করতে পারেননি। ইংল্যান্ডের বিরুদ্ধে চলমান টেস্ট সিরিজে দুটি হাফ-সেঞ্চুরি করেছিলেন, তবে একটিও সেঞ্চুরিতে রূপান্তর করতে পারেননি। সিরিজের প্রথম টেস্টে বিরাট দ্বিতীয় ইনিংসে ৭২ রান করেছিলেন, দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে তিনি ৬২ রান করেছিলেন।

রিকি পন্টিংয়ের অধিনায়কত্বের এই বিশাল বিশ্ব রেকর্ডটি একটি সেঞ্চুরি করলেই ভেঙে দিতে পারেন বিরাট 3
অধিনায়ক হিসাবে তিনটি ফর্ম্যাটকে একত্রিত করে সর্বাধিক রানের রেকর্ড রিকি পন্টিংয়ের। পন্টিং ২০০২ থেকে ২০১২ সালের মধ্যে ৩২৪ টি আন্তর্জাতিক ম্যাচে ৪৫.৫৪ গড়ে ১৫,৪৪০ রান করেছেন এবং ৪১ টি সেঞ্চুরি এবং ৮৮ টি হাফ-সেঞ্চুরির রেকর্ড করেছেন। প্রাক্তন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক গ্রেম স্মিথ এই ক্ষেত্রে দ্বিতীয়, তিনি ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত ২৮৬ ম্যাচে ৪৩.১২ গড়ে মোট ১৪,৮৭৮ রান করেছেন। এই তালিকার তিন নম্বরে রয়েছেন বিরাট কোহলি। তবে এই দুজনের চেয়ে বিরাট অনেক কম ম্যাচ খেলেছে।

রিকি পন্টিংয়ের অধিনায়কত্বের এই বিশাল বিশ্ব রেকর্ডটি একটি সেঞ্চুরি করলেই ভেঙে দিতে পারেন বিরাট 4

অধিনায়ক হিসাবে বিরাট কোহলি ২০১৩ থেকে ২০২১ সালের মধ্যে মোট ১৯১ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, এই সময়ে তিনি ৬২.৪১ এর দুর্দান্ত গড়ে মোট ১১,৯৮৩ রান করেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের শেষ ম্যাচে ভারত অধিনায়ক হিসাবে ১২ হাজার আন্তর্জাতিক রান পূর্ণ করারও সুযোগ থাকবে বিরাটের। এই রেকর্ড থেকে বিরাট মাত্র ১৭ রান দূরে। বিরাট যদি তা করে থাকেন তবে তিনিই প্রথম খেলোয়াড় হবেন যিনি ভারত অধিনায়ক হিসাবে ১২,০০০ রানের অঙ্কে পৌঁছেছেন। মহেন্দ্র সিং ধোনি ৩৩২ আন্তর্জাতিক ম্যাচে মোট ১১,২০৭ রান করেছেন এবং এই তালিকায় তিনি বিরাটের পরে দ্বিতীয় স্থানে রয়েছেন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *