ভিভিএস লক্ষ্মণ বিরাট কোহলিকে করলেন ওয়েলিংটন টেস্টে ভারতের খারাপ পরিস্থিতির জন্য দায়ী, বললেন এই কথা

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির ব্যাট দীর্ঘ সময় ধরে নিশ্চুপ রয়েছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলা প্রথম টেস্টে বিরাট কোহলি প্রথম ইনিংসে ২ এবং দ্বিতীয় ইনিংসে ১৯ রান করে প্যাভিলিয়নে ফিরে যান। সেই সঙ্গে দলের পরিস্থিতিও যথেষ্ট নিরাশাজনক দেখাচ্ছে। ওয়েলিংটন টেস্টে কমেন্ট্রি করা প্রাক্তন তারকা খেলোটাড় ভিভিএস লক্ষ্মণ বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন।

বিরাট কোহলির রণনীতি সঠিক নয়

ভিভিএস লক্ষ্মণ বিরাট কোহলিকে করলেন ওয়েলিংটন টেস্টে ভারতের খারাপ পরিস্থিতির জন্য দায়ী, বললেন এই কথা 1

ওয়েলিংটন ম্যাচে ঘরের দল নিউজিল্যান্ড তৃতীয় দিনের শেষে ৩৯ রানের লীড ধরে রেখেছে। তবে ম্যাচের তৃতীয়দিন এমন একটা সময় এসেছিল যখন মনে হয়েছিল যে বিরাট কোহলির সেনা এখন লীড নিয়ে ফেলবে। কিন্তু তেমনটা হয়নি। এই ব্যাপারে কথা বলতে গিয়ে ভিভিএস লক্ষ্মণ তৃতীয় দিনের টি-ব্রেকে বলেন,

“টিম সাউদির উইকেট পাওয়ার পর, ভারত ম্যাচে প্রত্যাবর্তন করে। এক সময় এমন মনে হচ্ছিল যে ওরা ১০০ রানের লীডও পাবে না। কিন্তু জেমিসন আর কলিন ডি গ্র্যান্ডহোমের মধ্যে পার্টনারশিপ ওদের ১৮৩ রানের লীড এনে দেয়। ভারত এই তথ্যকে নষ্ট করছে — ওরা ভীষণই রক্ষণাত্মক ছিল, বিরাট কোহলির দ্বারা ব্যবহার করা রণনীতি সঠিক ছিল না। বিশেষ করে যখন দ্বিতীয় নতুন বল আসে”।

বিরাটের ফিল্ডিং সেটিং পরিস্থিতির হিসেবে সঠিক নয়

ভিভিএস লক্ষ্মণ বিরাট কোহলিকে করলেন ওয়েলিংটন টেস্টে ভারতের খারাপ পরিস্থিতির জন্য দায়ী, বললেন এই কথা 2

তৃতীয় দিনের ম্যাচে ভারতীয় বোলাররা প্রত্যাবর্তন করেন। আসলে এই ম্যাচে ঈশান্ত শর্মা ৫টি, রবিচন্দ্রন অশ্বিন ৩টি, মহম্মদ শামি-জসপ্রীত বুমরাহ ১টি করে উইকেট নেন। কিন্তু বিরাট কোহলি ফিল্ডিং সেটিং এবং বোলারদের ব্যবহার নিয়ে প্রশ্ন তুলে লক্ষ্মণ বলেন,

“আমার মনে হয় যে বিরাট কোহলির ফিল্ড সেটিং, পরিস্থিতির জন্য সঠিক নয়। বিশেষ করে নতুন বলে। কারণ যখন আপনি বিদেশের পরিস্থিতিতে খেলেন, তো নতুন বলে খেলায় যথেষ্ট প্রভাব পড়ে। তখন ও রবিচন্দ্রন অশ্বিনকে দিয়ে চার ওভার করায়, আমার বলার মানে আপনার কাছে ৩জন কোয়ালিটি জোরে বোলার রয়েছে, যাদের কাছে আপনি আশা করেন যে তারা নীচে বোলিং করুক। বিরাট কোহলি ট্রিক মিস করে দেন, যার লোকসান এখন টিম ইন্ডিয়াকে এই ম্যাচে নিতে হচ্ছে”।

ওয়েলিংটন টেস্টে বিরাট সেনার পরিস্থিতি খারাপ

ভিভিএস লক্ষ্মণ বিরাট কোহলিকে করলেন ওয়েলিংটন টেস্টে ভারতের খারাপ পরিস্থিতির জন্য দায়ী, বললেন এই কথা 3

ভারত বনাম নিউজিল্যান্ডের মধ্যে চলা ওয়েলিংটন টেস্ট ম্যাচে ভারতীয় দলের পরিস্থিতি যথেষ্ট খারাপ। টসে হেরে প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে ভারত ১৬৫ রান করে, জবাবে কিউয়ি দল ৩৪৮ রান করে আর ভারতের বিরুদ্ধে ১৮৩ রানের লীড নিয়ে ফেলে। দ্বিতীয় ইনিংসে ওপেনার ময়ঙ্ক আগরওয়াল ৫৮ রান করে দলকে মজবুত শুরু এনে দেওয়ার প্রয়াস অরেন। কিন্তু অন্য কোনো ব্যাটসম্যান বড়ো স্কোর করতে সফল হননি। পরিণামস্বরূপ তৃতীয় দিনের শেষে টিম ইন্ডিয়া ৪ উইকেট হারিয়ে ১৪৪ রান করে। তবে এখনো কিউয়ি দলের কাছে ৩৯ রানের লীড বজায় রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *